ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ডিম ছাড়তে এসে জেলের ফাঁদে মা বোয়াল
প্রকাশ: সোমবার, ২৪ জুন, ২০২৪, ৫:৫০ পিএম  (ভিজিট : ১০৩২)
চলনবিল অধ্যাসিত সিরাজগঞ্জের তাড়াশে জেলেরা অবাধে ছোট-বড় বোয়াল মাছ শিকার করছেন। তারা প্রতিদিন ছোট-বড় অসংখ্য ডিমওয়ালা মা মাছ শিকারে ব্যস্ত। সোমবার (২৪ জুন) ভোরের দিকে উপজেলার মাগুড়া বিনোদ ইউনিয়নের হামকুড়িয়া এলাকায় দেখা মেলে বোয়াল মাছ বিক্রির। 

স্থানীয় স্কুল শিক্ষক জহুরুল ইসলাম বলেন, উপজেলার মাগুড়া ইউনিয়নের হামকুড়িয়া গ্রামের জেলেরা কোচঁ, জাল নিয়ে চলনবিলের গোমানী নদীতে রাতভর এই বোয়ালগুলো শিকার করেন। আর এসব বড় বড় বোয়াল মাছকে পীরের মাছ বলা হয়। 

তিনি আরও বলেন, সাধারণত এই সময়ে অনেক বৃষ্টিপাত হয়। তাই বড় বড় বোয়াল মাছ ডিম ছাড়ার জন্য নদীতে বা খালের পানিতে লাফালাফি করে। আর পানির সাথে জমির মধ্যে উঠে আসে, ঠিক সেই সময়ে জেলেরা বিভিন্ন ফাঁদ দিয়ে মাছগুলো শিকার করেন। 

হামকুড়িয়া গ্রামের মজিবর রহমান জানান, বিলের পানিতে শখের বসে অনেকেই মাছ ধরতে যায়। গত রোববার এলাকার একজন জেলে ১৯ কেজি ওজনের একটি বোয়াল মাছ শিকার করে। পরে ওই বোয়াল ১২০০ টাকা কেজি দরে বিক্রি করেন। আমাদের অঞ্চলের মানুষ প্রতি বছরই এই সময়গুলো বড় বড় মাছ শিকারের জন্য খালের মধ্যে জালসহ নানান মাছ ধরার উপকরণ নিয়ে যায়। 

তাড়াশ উপজেলার মৎস্য কর্মকর্তা মশগুল আজাদ বলেন, এখন একটা মাছ ১৫ হাজার থেকে ২০ হাজার ডিম ছাড়বে। কিন্তু লোভ সামলাতে না পেরে মানুষ রাতে আধারে মাছ শিকার করছে। জনগণকে সচেতন থাকতে হবে। প্রতিদিন অভিযান চলছে ডিমওয়ালা মাছ শিকারি বিরুদ্ধে। 

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  চলনবিল   জেলের জালে ছোট-বড় বোয়াল   তাড়াশ-সিরাজগঞ্জ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close