ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু
প্রকাশ: সোমবার, ১৭ জুন, ২০২৪, ৮:৩১ পিএম  (ভিজিট : ৭৩৪)
ইসরায়েলের ছয় সদস্যের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরায়েলের রাজনৈতিক নিরাপত্তা-সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকের পর সোমবার (১৭ জুন) তিনি এই ঘোষণা দেন।

নেতানিয়াহুর যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে সম্প্রতি পদত্যাগ করেন বেনি গানৎস। তিনি একসময় ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ছিলেন।

গানৎসের পদত্যাগ নেতানিয়াহুর জন্য একটা বড় ধাক্কা হয়ে আসে। এরপর থেকে নেতানিয়াহু সরকারের অতি-ডানপন্থী জোটসঙ্গীরা যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিতে বলছিল। তারা একটি নতুন যুদ্ধকালীন মন্ত্রিসভা গড়তে চাপ দিয়ে আসছিল। এখন নেতানিয়াহু যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দেওয়ার ঘোষণা দিলেন।

নেতানিয়াহু এখন গাজার যুদ্ধ নিয়ে মন্ত্রীদের একটি ছোট গ্রুপের সঙ্গে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে। যে গ্রুপে আছেন প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত এবং স্ট্র্যাটেজিক অ্যাফেয়ার্স মন্ত্রী রন ডারমার। এই মন্ত্রীরাও যুদ্ধকালীন মন্ত্রিসভায় ছিলেন।

ইসরায়েলে নিরাপত্তা বাহিনী বা আইডিএফ-র একজন মুখপাত্র বলেছেন, এটা কিছুটা উদ্বেগের হলেও চেইন অব কমান্ডকে খুব বেশি প্রভাবিত করতে পারবে না।

গাজা-যুদ্ধ পরবর্তী পরিকল্পনার অভাব এবং যুদ্ধে নেতানিয়াহুর নেতৃত্বে ব্যর্থতার অভিযোগে গান্তজ ও আইজেনকোট পদত্যাগ করেছিলেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। পাল্টা হিসেবে সে দিনই যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। গঠন করা হয় জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা। আট মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলের হামলায় গাজায় নারী-শিশুসহ ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ   যুদ্ধকালীন মন্ত্রিসভা   বেনিয়ামিন নেতানিয়াহু  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close