ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

কুরবানির ঈদের সুন্নত ও করণীয়
প্রকাশ: রবিবার, ১৬ জুন, ২০২৪, ২:৩৮ এএম  (ভিজিট : ৫৫২)
ঈদ মানে আনন্দ। মুসলমানের ঘরে ঘরে ঈদ নিয়ে আসে আনন্দের বার্তা। ইসলামে ঈদ উদযাপনেরও সুন্নত পদ্ধতি রয়েছে। কীভাবে ঈদ উদযাপন করতে হয় তা বাস্তবে অনুশীলন করে শিখিয়েছেন আমাদের নবীজি (সা.)।

নবীজি (সা.) মক্কা থেকে মদিনায় হিজরত করে এসে যখন দেখতে পেলেন, মদিনাবাসী জাহেলিয়াতের যুগে তথা ইসলামপূর্ব যুগে দুটি উৎসব উদযাপন করছে, তখন তিনি ঘোষণা করলেন, ‘আল্লাহ তোমাদের এই দুদিনের পরিবর্তে এর চেয়ে উত্তম দুটি দিন দান করেছেন-ঈদুল আজহা ও ঈদুল ফিতর’ (আবু দাউদ : ১১৩৪)। ঈদ মহান রবের পক্ষ থেকে নির্ধারিত উৎসবের দিন। এই দিনে একজন মুসলিম পায় সৌহার্দ-সম্প্রীতির শিক্ষা, লাভ করে বদান্যতা, সহমর্মিতা ও সাহায্য-সহযোগিতা করার প্রেরণা। প্রতি বছর একজন মুসলিমের জীবনে মহিমান্বিত ঈদ আসে দুবার-একটি রমজান মাসে রোজা পালনের পর শাওয়াল মাসের প্রথম দিন ‘ঈদুল ফিতর’, দ্বিতীয়টি জিলহজ মাসের দশম দিন ‘ঈদুল আজহা’। মুসলিম বিশ্ব এখন ঈদুল আজহার আনন্দে বিভোর। এই আনন্দঘন সময়ে একজন মুসলিম যদি মহিমান্বিত এই দিনে রাসুল (সা.)-এর আদর্শ ও তাঁর কর্মমালা জেনে সে অনুযায়ী আমলে ব্রতী হয়, তা হলে আখেরাতের জীবনও তার জন্য হবে আনন্দমুখর।

গোসল করা : রাসুল (সা.) সর্বদা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতেন এবং অন্যদেরও এ ব্যাপারে গুরুত্ব দেওয়ার আদেশ দিতেন। ‘পবিত্রতা ঈমানের অঙ্গ’ এটি তো তাঁরই পবিত্র বাণী (সহিহ মুসলিম)। ঈদের দিন গোসল করার ব্যাপারে আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, রাসুল (সা.) ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিন গোসল করতেন। (ইবনে মাজাহ : ১৩১৫)

উত্তম পোশাক পরিধান : রাসুল (সা.) বিশেষ বিশেষ দিনে উত্তম পোশাক গায়ে জড়াতেন। ইবনুল কয়্যিম (রহ.) বলেন, নবীজি (সা.) দুই ঈদের দিন বের হওয়ার সময় তাঁর সবচেয়ে সুন্দর পোশাকটি পরিধান করতেন। তাঁর বিশেষ এক সেট পোশাক ছিল, যা তিনি দুই ঈদে এবং জুমার দিনে পরিধান করতেন। (যাদুল মাআদ : ১/৪৪১)

না খেয়ে ঈদগাহে গমন : রাসুল (সা.)-এর একটি আমল ছিল ঈদুল ফিতরের দিন কিছু খেয়ে ঈদগাহে যাওয়া এবং ঈদুল আজহার দিন কিছু না খেয়ে ঈদগাহে যাওয়া। বুরাইদা (রা.) বর্ণনা করেন, নবীজি (সা.) ঈদুল ফিতরের দিন আহার না করে ঈদের মাঠে রওনা হতেন না এবং কুরবানির দিন ঈদগাহ থেকে ফিরে না আসা পর্যন্ত আহার করতেন না। (তিরমিজি : ৫৪২) 

উচ্চস্বরে তাকবির বলা : রাসুল (সা.) ঈদুল ফিতরের দিন  ঈদগাহে গমনের সময় তুলনামূলক নিম্নস্বরে এবং ঈদুল আজহার দিন উচ্চস্বরে তাকবির বলতেন। ইমাম বাইহাকী (রহ.) বলেন, রাসুল (সা.) ঈদের দিন ঈদগাহে গমনকালে উচ্চস্বরে তাকবির (আল্লাহু আকবার) ও তাহলিল (লা ইলাহা ইল্লাল্লাহ) বলতেন। (সুনানে কুবরা : ৩/২৭৯)

ঈদগাহে গমনের সুন্নত : রাসুল (সা.) পায়ে হেঁটে ঈদগাহে যেতেন এবং পায়ে হেঁটে ঈদগাহ থেকে ফিরতেন (ইবনে মাজাহ : ১২৯৫)। এ ছাড়া ঈদের দিন রাসুল (সা.) ঈদগাহে গমনাগমনের ক্ষেত্রে অভিনব পদ্ধতির অনুসরণ করতেন। প্রখ্যাত সাহাবি জাবের (রা.) বলেন, ‘নবীজি (সা.) ঈদের দিন এক পথ দিয়ে ঈদগাহে যেতেন এবং ভিন্ন পথ দিয়ে ফিরে আসতেন।’ (বুখারি : ৯৮৬)

শিশুদের ঈদগাহে নিয়ে যাওয়া : ঈদের দিন শিশুদের আনন্দ আরও বাড়িয়ে দিতে রাসুল (সা.) তাদের ঈদগাহে নিয়ে যেতেন। আবদুল্লাহ ইবনে ওমর (রা.)-এর বর্ণিত হাদিসে দেখতে পাই, রাসুল (সা.) ফজল ইবনে আব্বাস, আবদুল্লাহ, আব্বাস, আলী, জাফর, হাসান, হুসাইন, উসামা ইবনে যায়েদ ইবনে হারেসা, আয়মান ইবনে উম্মে আয়মান (রা.)-কে সঙ্গে নিয়ে ঈদগাহে যেতেন। (সুনানে কুবরা : ৩/২৭৯) 

নিজ হাতে পশু কুরবানি করা : রাসুল (সা.) ঈদুল আজহায় নিজ হাতে পশু কুরবানি করতেন। আনাস (রা.) বলেন, নবীজি (সা.) সাদা-কালো রঙের শিংওয়ালা দুটি ভেড়া কুরবানি করেন। তিনি ভেড়া দুটির পাশে তাঁর পা রেখে ‘বিসমিল্লাহি আল্লাহু আকবার’ বলে নিজ হাতে সে দুটি ভেড়া জবাই করেন। (বুখারি : ৫৫৬৫)

ঘরে ফিরে নফল নামাজ : সুনানে ইবনে মাজাহ গ্রন্থের ১২৯৩ নম্বর হাদিসে বিবৃত হয়েছে, রাসুল (সা.) ঈদের নামাজের আগে কোনো নফল নামাজ আদায় করতেন না। তবে তিনি তাঁর বাড়িতে ফিরে এসে দুই রাকাত নামাজ আদায় করতেন।

ঈদের দিনের অভিবাদন : মুসলমানদের জন্য সর্বশ্রেষ্ঠ ও সুন্দর অভিবাদন হলো সালাম। সালামকে রাসুল (সা.) ‘পারস্পরিক ভালোবাসা সৃষ্টির কারণ’ বলে উল্লেখ করেছেন। সালামের পাশাপাশি আল্লাহর রাসুল (সা.)-এর সাহাবিরা ঈদের দিনে বিশেষ পদ্ধতিতে অভিবাদন জানাতেন। তারা ঈদের দিন একে অপরের সঙ্গে দেখা হলে বলতেন, ‘তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম, অর্থাৎ আল্লাহ আমাদের এবং তোমাদের থেকে নেক আমলগুলো কবুল করুন’ (ফাতহুল বারি : ২/৫১৭)। রাসুল (সা.)-এর পদাঙ্ক অনুসরণে আমাদের ঈদ হয়ে উঠুক আরও উজ্জ্বল এবং আখেরাতও হয়ে উঠুক আনন্দমুখর।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close