ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সুদানে ‘বিপর্যয়কর’ খাদ্য সংকটের মুখে সাড়ে ৭ লাখ মানুষ
প্রকাশ: রবিবার, ১৬ জুন, ২০২৪, ১২:২৬ এএম  (ভিজিট : ৩০৪)
সুদানের রক্তক্ষয়ী গৃহযুদ্ধ ‘ভয়াবহতম মানবিক সংকট’ সৃষ্টি করেছে। আগামী সেপ্টেম্বরের মধ্যে দেশটিতে সাড়ে ৭ লাখের বেশি মানুষ পড়তে পারে ‘বিপর্যয়কর খাদ্য সংকটে’। খবর রয়টার্স ও আলজাজিরার।

রয়টার্স বলছে, দুর্ভিক্ষ ঘোষণার পরিস্থিতি হয়েছে কি না, তা জানতে জাতিসংঘ এবং মানবিক সহায়তা সংস্থাগুলো একটি প্রাথমিক সম্ভাব্যতা যাচাই করেছে। তাদের ধারণা অনুযায়ী, আসছে সেপ্টেম্বরের মধ্যে ৭ লাখ ৫৬ হাজার মানুষ ভয়াবহ খাদ্য সংকটে পড়তে পারে। 

আলজাজিরার প্রতিবেদন থেকে জানা গেছে, গত বছরের ১৫ এপ্রিল থেকে আব্দেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে সুদানের সশস্ত্র বাহিনী (এসএএফ) এবং জেনারেল মোহাম্মদ হামদান হেমেদতির অনুসারী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে ভয়াবহ সংঘাত চলছে। এক মাসের বেশি সময় ধরে উত্তর দারফুরের আল-ফাশের শহর অবরুদ্ধ করে রেখেছে আরএসএফ। আগে দুই বাহিনী পাশাপাশি থেকে সুদানের সরকারব্যবস্থা নিয়ন্ত্রণ করত।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ শুক্রবার আরএসএফকে ওই শহর থেকে অবরোধ তুলে নিতে বলে। আহ্বান উপেক্ষা করে সেখানে বড় ধরনের আক্রমণ চালিয়েছে আরএসএফ। তবে তা প্রতিহত ও প্রতিপক্ষের বড় ক্ষতি করার দাবি করেছে সুদানের সশস্ত্র বাহিনী। এসএএফ এক বিবৃতিতে দাবি করেছে, ব্যর্থ আক্রমণে আরএসএফের শতাধিক সদস্য হতাহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে আলী ইয়াগুব গিবরিল নামের বাহিনীর একজন জ্যেষ্ঠ কমান্ডারও রয়েছেন। কার্যত যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে গেছেন এ বাহিনীর যোদ্ধারা। অবশ্য আরএসএফের পক্ষ থেকে এ বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

দাতব্য সংস্থা এমএসএফ বলেছে, গতকালের লড়াইয়ে আল-ফাশেরে অন্তত ২২৬ জন নিহত ও ১ হাজার ৪১৮ জন আহত হয়েছেন। জাতিসংঘ ও বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের আশঙ্কা, আরএসএফ আল-ফাশের শহরের দখল নিতে পারলে সেখানে জাতিগত নিধন চালাবে। শহরটিতে প্রায় ১৮ লাখ মানুষের বসবাস। দারফুর অঞ্চলে এটাই এখন সুদানের সশস্ত্র বাহিনীর সবশেষ শক্ত ঘাঁটি।

বিশ্ববাসীর জেগে ওঠা প্রয়োজন : জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সবশেষ প্রস্তাবে সুদানে দ্রুত যুদ্ধবিরতি প্রতিষ্ঠা, বাধাহীনভাবে মানবিক ত্রাণসহায়তা প্রবেশের সুযোগ দেওয়া ও সব পক্ষকে সুদানের ওপর আরোপ করা অস্ত্র নিষেধাজ্ঞা মেনে চলার আহ্বান জানানো হয়। পবিত্র রমজান মাস উপলক্ষে গত বছরের মার্চে দেশটিতে যুদ্ধবিরতি ডাকা হলেও তা ব্যর্থ হয়। এ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র শুক্রবার সুদানে জরুরি মানবিক সহায়তায় সাড়ে ৩১ কোটি মার্কিন ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। সেইসঙ্গে সতর্ক করে বলেছে, দেশটি দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড সাংবাদিকদের বলেন, ‘আমাদের চোখের সামনে ভয়াবহ বিপর্যয় ঘটে চলেছে, বিশ্বের এখন জেগে ওঠা প্রয়োজন।’


সময়ের আলো/আরএস/ 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close