ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

দ্বিতীয় দফায়ও বাঘাইছড়ি উপজেলা নির্বাচন স্থগিত
সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে ইউপিডিএফ'র অবরোধ
প্রকাশ: শনিবার, ৮ জুন, ২০২৪, ৬:২৫ পিএম  (ভিজিট : ৩১৪)
রাঙামাটির বাঘাইছড়িতে উপজেলা পরিষদ নির্বাচন দ্বিতীয়বারের মতো স্থগিত করা হয়েছে। ইউপিডিএফ অবরোধ ডাকায় সহিংসতা হতে পারে এমন আশঙ্কায় রোববার ( ৯ জুন)'র উপজেলা নির্বাচনে সকল প্রস্তুতি থাকার পরও স্থগিত করা হয়েছে।

সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, দেশের সীমান্তবর্তী উপজেলা বাঘাইছড়িতে প্রত্যেক নির্বাচনেই ঝুঁকি থাকে। সেই ঝুঁকির মধ্যেই নির্বাচন কমিশন গণতান্ত্রিক পরিবেশ টিকিয়ে রাখার স্বার্থে দেশের সর্ব বৃহৎ এ উপজেলায় নির্বাচন করে থাকে। সেই  ধারাবাহিকতায় ২৯ মে নির্বাচন ঘোষণা করে। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড় রিমালের কারণে স্থগিত করে ৯ জুন দ্বিতীয় দফা নির্বাচনী তারিখ ঘোষণা করে। সেই হিসেবে নির্বাচন কমিশন, আইন প্রয়োগকারী সংস্থা ও প্রশাসন সকল প্রস্তুতি নিয়ে রাখে। 

এদিকে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ- প্রসীত গ্রুপ) অবাধ সুষ্টু ও নিরপেক্ষ ভোট গ্রহণের দাবিতে বাঘাইছড়িতে উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণের এক দিন আগে শনিবার (৮ জুন) সড়ক ও নৌপথ অবরোধ ডেকে বসে। বাঘাইছড়ির মাচালং নির্বাচন পরিচালনা কমিটি এ অবরোধের ডাক দেয়। নির্বাচন কমিশন এই ঘটনার পরপরই পাহাড়ের আধিপত্য বিস্তারকারী আঞ্চলিক অস্ত্রধারী দলগুলোর অন্যতম সংগঠন ইউপিডিএফ বাঘাইছড়ি উপজেলায় আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি ঘটাতে পারে এমন আশঙ্কায় নির্বাচন স্থগিত ঘোষণা করে। এর আগেও ঘূর্ণিঝড় রিমালের কারণে ২৯ মে'র বাঘাইছড়ি উপজেলার নির্বাচন স্থগিত করেছিলো নির্বাচন কমিশন। অথচ নির্বাচনী সকল সরঞ্জাম পূর্বেই অকুস্থলে পৌঁছে গেছে। 

উল্লেখ্য, বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে লড়ছেন দুই জন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুইজন করে প্রার্থী। দেশের সবচেয়ে বড় ও সীমান্তবর্তী এ উপজেলায় ২৯ মে ১ম দফা দুর্যোগের কারণে স্থগিত হয়ে ৯ জুন নির্বাচন অনুষ্ঠিত হবার কথা। কিন্তু অবরোধ ডেকে ইউপিডিএফ সব কিছু বানচাল করে দিলো। 

৮টি ইউপি, ও ১টি পৌরসভায় এবার ভোটার সংখ্যা ৭৮ হাজার ২৯ জন। তন্মধ্যে পুরুষ ৪০ হাজার ৭৯৬ এবং নারী ৩৭ হাজার ২৩২। ভোটগ্রহণ চলবে ৩৯ টি কেন্দ্রে। এই কেন্দ্রগুলোর মধ্যে সাজেক ইউনিয়নে ৫টি এবং বাঘাইছড়ি ইউনিয়নের ১টি দুর্গম কেন্দ্রে ভোটের সরঞ্জাম ও নির্বাচন সংশ্লিষ্ট লোকজনকে হেলিকপ্টারে পাঠানো হয়েছিলো ।

বাঘাইছড়ির উপজেলা নির্বাহী অফিসার শিরীন আক্তার ঘটনার সত্যতা নিশ্চিত করে মিডিয়াকে বলেন, অনিবার্যকারণে রোববার (৯ জুন)'র নির্বাচন স্থগিত করা হয়েছে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close