ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আলু-পেঁয়াজে কেজিতে দাম বাড়ল ১০ টাকা
প্রকাশ: শনিবার, ১ জুন, ২০২৪, ১:০৯ এএম  (ভিজিট : ১৯৪)
নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির তালিকায় যুক্ত হয়েছে আলু-পেঁয়াজও। সপ্তাহের ব্যবধানে কেজিতে দাম বেড়েছে ১০ টাকা। এ ছাড়া ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে দাম বেড়েছে শাকসবজির।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, হজ ক্যাম্পের মুক্তিযোদ্ধা কাঁচাবাজার ও হাতিরপুল কাঁচাবাজারসহ বেশ কয়েকটি বাজারে এ চিত্র দেখা যায়।

হাতিরপুল বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়। যা এক সপ্তাহ আগে ছিল ৪৮ থেকে ৫০ টাকা। অর্থাৎ কেজিতে দাম বেড়েছে ৭ থেকে ১০ টাকা।

আলু বিক্রেতা সোহেল বলেন, হিমাগার থেকে পাইকারিতে প্রতি কেজি আলু কিনতে হয় ৪২ টাকায়। এরপর তা বাজারে আনতে পরিবহন ও শ্রমিকের মজুরি রয়েছে। এগুলো দেওয়ার পর কিছুটা লাভও তো করতে হয়। তা না হলে ব্যবসা টিকবে কীভাবে। সব মিলিয়ে ৫৫ টাকায় আলু বিক্রি না করলে লাভ থাকে না। যদি আমরা কম দামে আলু পাই তা হলে দাম কমিয়ে দেব। লস দিয়ে তো আর ব্যবসা করা যায় না।

আলু কিনতে আসা শাহিন বলেন, হুটহাট সব কিছুর দাম বেড়ে যাচ্ছে। বাজারে আজকে এক দামে জিনিস কিনছি, কালকেই দেখা যায় আরেক দাম। মন্ত্রীরা বলছেন ব্যবসায়ী সিন্ডিকেটের কারণে জিনিসপত্রে দাম বাড়ছে। তা হলে সিন্ডিকেট ভেঙে দিক। আমাদের সাধারণ মানুষকে একটু স্বস্তির ব্যবস্থা করুক।

সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা বেড়েছে। বাজারে এখন মানভেদে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। প্রতি কেজি দেশি রসুন ২০০-২২০ ও আমদানি করা চায়না রসুন ২২০ থেকে ২৪০ টাকায় বিক্রি হচ্ছে। গত দুই সপ্তাহে আদার দাম কেজিতে বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। মানভেদে প্রতি কেজি দেশি বা বিদেশি আদা বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩৫০ টাকায়।

সপ্তাহের ব্যবধানে ডজনপ্রতি ডিমের দাম বেড়েছে ৫ টাকা। বাজারে এখন প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১৫০-১৫৫ টাকায়। প্রতি হালির দাম পড়ছে ৫২ থেকে ৫৫ টাকা।

ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২১০ টাকা কেজি দরে। সোনালি মুরগি কেজিতে ৩০ টাকা বেড়ে ৩৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর সোনালি হাইব্রিড ২০ টাকা বেড়ে ৩৫০, দেশি মুরগি ৬৮০ থেকে ৭০০, লেয়ার মুরগি ৩৪০ ও সাদা লেয়ার ৩২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বাজারে গরুর মাংস কেজিপ্রতি ৬৫০ থেকে ৭৮০, গরুর কলিজা ৭৮০, গরুর মাথার মাংস ৪৫০ এবং খাসির মাংস কেজি প্রতি ১ হাজার ৫০ থেকে ১১শ’ টাকায় বিক্রি হচ্ছে। 

অন্যদিকে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে বাজারে বেড়েছে শাকসবজির দাম। বাজারে প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০, করলা ৬০, পটোল ৫০, ঢেঁড়স ৫০, বরবটি ৮০, শসা ৬০ টাকায়। পেঁপে বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে। কচুর লতি ৮০ , ঝিঙা ৭০, সাজনা ১৬০ ও গাজর ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। 

এ ছাড়া বাজারগুলোতে লাল শাক ১৫, লাউ শাক ৪০, মুলা শাক ১৫, পালং শাক ১৫ থেকে ২০ ও কলমি শাক ১০ টাকা আঁটি বিক্রি হচ্ছে। 

বাজারে বড় রুই মাছ ৩০০ থেকে ৩৫০, মাঝারি রুই ২৬০ থেকে ২৯০, রুই মাছের পোনা ২০০ থেকে ২৫০, কাতলা ৩০০ থেকে ৩৫০, বড় পাঙাশ ২০০ থেকে ২৫০, ছোট পাঙাশ ১৫০ থেকে ২০০, পাবদা (আকারভেদে) ৪০০ থেকে ৬০০, গলদা চিংড়ি (আকারভেদে) ৬৫০ থেকে ৭৫০ ও শিং মাছ (দেশি ও থাই) ৩০০ থেকে ৫৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close