ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ওয়াসার পানি নেই ২ মাস, হাজারো মানুষ দুর্ভোগে
প্রকাশ: শুক্রবার, ৩১ মে, ২০২৪, ১১:১৩ এএম  (ভিজিট : ৯৭০)
সীতাকুণ্ডের সলিমপুর, পাকা রাস্তার মাথা এবং চট্টগ্রামের সিটি গেট এলাকার বাসিন্দাদের একমাত্র ভরসা ওয়াসার পানি। অথচ গত দুই মাস ধরে ওয়াসার পানি সরবরাহ বন্ধ রয়েছে এই এলাকাগুলোতে। তাই খাওয়ার বা দৈনন্দিন কাজে প্রয়োজনীয় পানির সংকটে চরম বিপাকে পড়েছে এখানকার স্থানীয় বাসিন্দারা। অন্যদিকে উপজেলার সলিমপুর ফকিরহাট এলাকায় ওয়াসার অন্য আরেকটি পানির লাইন লিকেজ হয়ে প্রায় ৫ বছর ধরে প্রতিদিন হাজার হাজার লিটার পানি নষ্ট হচ্ছে। দীর্ঘদিনের এই সমস্যা দেখেও না দেখার ভান ধরে আছে কর্তৃপক্ষ। এই পানিতে ডুবে আছে সলিমপুরের বিস্তর কৃষি জমি। ফলে চাষহীন পড়ে থাকছে কৃষিজমিগুলো।  

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায় , প্রায় ছয় কিলোমিটার এলাকায় হাজার হাজার পরিবার জীবন ধারণের জন্য ওয়াসার পানির ওপর নির্ভরশীল। অথচ গত দুই মাস ধরে হঠাৎ ওয়াসার পানি সরবরাহে সংকট দেখা দেয়। চাহিদার তুলনায় পর্যাপ্ত পানি সরবরাহ না হওয়ায় চরম দুর্ভোগে পড়ে এখানকার বসবাসকারী বাসিন্দারা। নিয়মিত ব্যবহৃত পানি না পেয়ে বিপাকে পড়তে হচ্ছে। 

ওয়াসা কর্তৃপক্ষ জানিয়েছে, দীর্ঘ সময় ধরে বৃষ্টি না হওয়ায় হালদার পানিতে লবণাক্ততার পরিমাণ অনেকটা বেড়ে গেছে। সেই সঙ্গে কমেছে কাপ্তাই লেকের পানি। যার ফলে জলবিদ্যুৎ কেন্দ্র থেকে কর্ণফুলী নদীতে পানি ছাড়া হচ্ছে না। এতে কমেছে নদীর উজানে মিঠাপানির প্রবাহ। জোয়ারের সঙ্গে কর্ণফুলী হয়ে হালদা নদীতে ঢুকছে সাগরের লোনাপানি। ফলে মোহরা শোধনাগারে পানি শোধনের পরও অতিরিক্ত লবণ থেকে যাচ্ছে। গভীর নলকূপের পানি মিশিয়ে সমস্যা কাটানোর চেষ্টা করা হচ্ছে। তবে গত দুই মাস খুবই পানির সংকটে ছিল। ওই সময়ে সপ্তাহে দুই থেকে তিন দিন হলেও যাতে পানি সরবরাহ অব্যাহত রাখা যায়, সেই চেষ্টা ছিল তাদের। বর্তমানে তারা রেশনিং করে পানি সরবরাহ করছে।

ফকিরহাট ঈমামে আজম (রা:) মসজিদের পরিচালনা পরিষদের সভাপতি সোলাইমান মেম্বার বলেন, গত দুই মাস আমরা সীমাহীন যন্ত্রণার মধ্যে আছি। মুসল্লিরা অজুর পানি পাচ্ছেন না।  

তিনি বলেন, গত দুই মাস ধরে ওয়াসার পানির পর্যাপ্ত সরবরাহ না থাকায় চরম বিপাকে পড়েছি। জীবন ধারণে এই পানির ওপর নির্ভরশীল অনেক পরিবার এক থেকে দুই কিলোমিটার দূরের পুকুর থেকে বোতলে করে পানি সংগ্রহ করে আনছেন। ওই পানি দিয়ে রান্না ও খাওয়ার কাজ চললেও গোসলের পানি মিলছে না কোথাও। এতে বাধ্য হয়ে অনেক পরিবার আশপাশের এলাকায় থাকা স্বজনদের বাড়িতে গিয়ে গোসল সারছেন।

সীতাকুণ্ড নব-নির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম মহিউদ্দিন বলেন, ওয়াসার পানির ওপর নির্ভরশীল এলাকায় হাজার হাজার মানুষ। গত দুই  মাস ধরে ওয়াসার পানির সংকট তীব্র আকার ধারণ করেছে। সেই সঙ্গে পানির স্তর নিচে নেমে যাওয়ায় উঠছে না নলকূপের পানি। ফলে ওয়াসার গ্রাহকের পাশাপাশি স্থানীয় বাসিন্দারা পানির তীব্র সংকটে পড়েছেন।

চট্টগ্রাম ওয়াসার ডেপুটি সেক্রেটারি (এসি) মোহাম্মদ নাজিম উদ্দিন বলেন, পানি সংকটের কারণে গত দুই মাস ধরে বেশ কিছু এলাকায় চাহিদার তুলনায় পানি সরবরাহ কম ছিল। তবে বর্তমানে ওই সব এলাকায় রেশনিং করে পানি সরবরাহ করা হচ্ছে বলে জানান তিনি। 

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  পানির সংকট   ওয়াসার পানি   দুর্ভোগে মানুষ   সীতাকুণ্ড-চট্টগ্রাম   




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close