ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

শাবিপ্রবি শিক্ষকদের কর্মবিরতি
প্রকাশ: মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ৮:১৬ পিএম  (ভিজিট : ৪১২)
শিক্ষকদের জন্য সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্তকরণ এবং স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় এর সাথে একাত্মতা ঘোষণা করে চতুর্থ কর্মসূচি হিসেবে কর্মবিরতি পালন করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষক সমিতি।

মঙ্গলবার (২৮মে) কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ২ ঘণ্টা কর্মবিরতির কর্মসূচি পালন করা হয়।

এসময় শাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আলমগীর কবীরের সঞ্চালনায় এবং অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন অধ্যাপক ড. এসএম সাইফুল ইসলাম, অধ্যাপক ড. আজিজুল বাতেন, অধ্যাপক. ড. সৈয়দ আশরাফুর রহমান, অধ্যাপক মো. মহিবুল আলম, অধ্যাপক ড. ফরহাদ রাব্বী, অধ্যাপক ড. রাজিয়া সুলতানা এবং সহযোগী অধ্যাপক স্থপতি ইফতেখার রহমান।

বক্তব্যকালে তারা বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বৈষম্যমূলক সর্বজনীন পেনশন স্কিমের অন্তর্ভুক্তকরণ দেশের শিক্ষাব্যবস্থাকে ধ্বংসের গভীর নীল নকশার প্রতিফলন। এই প্রজ্ঞাপনের ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিভক্তিকরণের মাধ্যমে দুইটা-শ্রেণীর জন্ম হবে যা চরম বৈষম্যমূলক ও অপমানজনক। অধিকন্তু, এর ফলে মেধাবী শিক্ষার্থীরা শিক্ষকতা নামক মহান পেশা থেকে দূরে সরে যাবেন, বিদেশে মেধা পাচারের প্রবণতা বাড়বে এবং অতি শীঘ্রই জাতি মেধাশূন্য হয়ে পড়বে যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আধুনিক স্মার্ট, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণে গভীর অন্তরায় সৃষ্টি করবে। এমতাবস্থায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এই অগ্রহণযোগ্য, অন্যায্য, অযৌক্তিক এবং বৈষম্যমূলক প্রজ্ঞাপন বাতিলের যৌক্তিক দাবিতে আন্দোলনে নেমেছেন এবং দাবি বাস্তবায়নে অদ্যাবধি কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ না করায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কঠিন থেকে কঠিনতর আন্দোলনের দিকে যেতে বাধ্য করা হচ্ছে।

উল্লেখ্য, সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপনটি প্রত্যাহারের দাবিতে গত ৯ মে শাবি শিক্ষক সমিতি মানববন্ধন কর্মসূচি এবং ১৩ মে মৌন মিছিল ও কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করে। একইসাথে গত ২০ মে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের ব্যানারে সংবাদ সম্মেলনও করা হয়। গত ২৬ মে হতে সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সাথে একযোগে আন্দোলন কর্মসূচি চলছে।

সময়ের আলো/জেডআই




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close