ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ভোলার চরফ্যাশন ঢালচর মানুষের আশ্রয়স্থল গাছের উচুঠাল
প্রকাশ: সোমবার, ২৭ মে, ২০২৪, ৯:৩০ এএম  (ভিজিট : ৫৯০)
ভোলায় অব্যাহত আছে ভারী বৃষ্টিপাত ও ঝড়ো বাতাস। রিমেল অতিক্রম করছে বলেই এখনো পরিস্থিতি খুবই খারাপ। নদী প্রচণ্ড উত্তাল রয়েছে। জেলার চরফ্যাশন উপজেলার ঢালচরে দাখিল ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্তত শতাধিক ঘর বিধ্বস্ত হয়েছে। মেঘনা পানির ঢেউয়ের ফলে অন্তত ২০ টি ট্রলার ডুবে গেছে,তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

রোববার (২৬ মে) সকাল থেকে রিমেল এর যে প্রভাব শুরু হয়েছে তা অব্যাহত রয়েছে। বাতাস এতটাই বেশি যে দাড়িয়ে থাকা কঠিন হয়ে পরেছে। ভারী বৃষ্টিপাত অব্যাহত সেই সাথে ঝড়ো বাতাস। সবকিছু মিলিয়ে কঠিন হয়ে পরেছে ভোলার পরিস্থিতি।

এদিকে রোববার দুপুর থেকে বিদ্যুৎ না থাকায় পুরো জেলা অন্ধকারে। জেলার চরফ্যাশন, লালমোহন ও মনপুরা উপজেলার পরিস্থিতি সবচেয়ে বেশি খারাপ। জোয়ারেরর পানিতে প্লাবিত হয়েছে জেলার মেঘনা ও তেতুলিয়া নদী মধ্যবর্তীসহ অন্তত অর্ধশত গ্রাম। সবচেয়ে বেশি খারাপ চরফ্যাশন, লালমোহন, তজুমদ্দিন ও মনপুরা উপজেলার। চরফ্যাশন ঢালচরে দাখিল মাদ্রাসা, মাধ্যমিক বিদ্যালয়সহ অন্তত শতাধিক ঘর বাড়ি বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া গেছে।

চরফ্যাশনের মেঘনা নদীর পাড়ে ঘুরে দেখা যায়,বহু ট্রলার ডুবে গেছে ঢেউয়ের কারণে। অনেকে আবার শেষ সম্বল রক্ষা করছে। চরফ্যাশনের নতুন স্লুইজ এলাকার নাগর মাঝি বলেন, আমার ট্রলারটি ডুবে যাবার সময় কিছুই রক্ষা করতে পারিনি। সবই পানিতে ভেসে গেছে। অপরদিকে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পাশের একাধিক পরিবারকে দেখা যায় তাদের ঘর রক্ষার জন্য প্রাণপণ চেষ্টা চালাচ্ছে। কেউ শেষ রক্ষা করতে পারেনি। জীবনটু নিয়ে বেরিয়ে আসতে হয়েছে। নদীর পাড় এবং চরাঞ্চল গুলোর পরিস্থিতি এতটাই খারাপ যে কাউকে বুঝানোটা কষ্টকর হবে।

এদিকে এতবড় দুর্যোগ হলেও অনেক ঢালচরের মানুষের কোন নিরাপদ আশ্রয়স্থল নেই। নেই উঁচু কোন ভবন। ঢালচর ইউনিয়নটি অতিজোয়ারের পানিতে পুরোপুরী প্লাবিত হয়েছে। কোন সাইক্লোন শেল্টার না থাকায় ইউনিয়নটি কোন মানুষ আশ্রয় কেন্দ্রে যেতে পারেনি বলে জানালেন ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম হাওলাদার। তিনি বলেন, ১২ হাজার মানুষের বসবাস থাকলেও নিরাপত্তার জন্য কোন ব্যবস্থা নেই। এই চরের একমাত্র ভরসা গাছের উচুঠাল। বিগত দিনের ঝড় গুলোতে এমন দৃশ্যই দেখা গেছে।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close