ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

হোসেনপুরে এই দাবদাহে কদর বেড়েছে পানি তালের
প্রকাশ: রবিবার, ১৯ মে, ২০২৪, ১০:৪৫ এএম  (ভিজিট : ৪৭৪)
এই চলমান প্রচণ্ড তাপদাহে কিশোরগঞ্জে হোসেনপুরে হাট-বাজারে বেশ কদর বেড়েছে পানিতালের (তালের শাঁসের)। ক্যালসিয়াম, ভিটামিন এ বি ও সিসহ নানা ধরনের পুষ্টি উপাদান রয়েছে তালের শাঁসে। পাশাপাশি মৌসুমি ফল হিসেবে তালের শাঁসের অবদান রাখছে গ্রামীণ অর্থনীতিতে।

গাছের মালিকরা চুক্তিতে প্রতিটি গাছের তাল ৮০০ থেকে ১০০০ টাকায় বিক্রি করে পাইকারদের কাছে। সাধারণত বৈশাখ জ্যৈষ্ঠ মাসে পানিতালা মৌসুমি ফল হিসেবে সব বয়সী মানুষের একটি মুখরোচক খাবার হওয়ায় এর চাহিদা বৃদ্ধি পায়।

সরেজমিনে ঘুরে দেখা যায়- পুমদী, হোসেনপুর, সিদলা, গোবিন্দপুর, জগদল, হাজিপুর, সূরাটি বাজারে ও রাস্তার মোড়ে  ভ্যান গাড়িতে করে তালের শাঁস বিক্রি করতে দেখা গেছে বিক্রেতাদের। সেই সঙ্গে দেখা গেছে ক্রেতাদেরও উপচে পড়া ভিড়। তালের শাঁস বিক্রেতা কালাম বলেন, তাল যখন কাঁচা থাকে, তখন বাজারে এটা পানি তাল বা তালের শাঁস হিসেবে বিক্রি হয়। প্রতিটি তালের শাঁস আকার ভেদে ১৫ থেকে ২০ টাকায় বিক্রি হয়। তিনি আরও বলেন, প্রতিটি তালের ভেতর দুই থেকে তিনটি শাঁস থাকে।

জগদল বাজারে তালের শাঁস বিক্রেতা নাজমুল বলেন, ভ্যানে করে বিভিন্ন বাজারে এই ব্যবসা করি আমি। দৈনিক ৫০০ টাকা থেকে হাজার টাকাও ব্যবসা হয়। জগদল বাজারে চালের শাঁস কিনতে আসা আল আমিন ভূঁইয়া বলেন, বাজারের অন্য সব ফলে ফরমালিন বা ক্যামিকেল থাকলেও তালের শাঁসে কোনো ফরমালিন বা ক্যামিকেল মেশানো থাকে না। এতে শরীরের ক্লান্তিও দূর হয়। তাই এই গরমে আমি তালের শাঁস খেয়ে থাকি।

পুমদী এলাকায় সোহেল রানা বলেন ,এক সময় উপজেলার বিভিন্ন এলাকায় বিপুল পরিমাণে তালগাছ ছিল। প্রতি বছর শত শত তালগাছ কেটে গৃহস্থালি, ইট পোড়ানো এবং জ্বালানিসহ নানা কাজে ব্যবহৃত হচ্ছে। এ ছাড়া গাছের অজ্ঞাত রোগ, প্রয়োজনীয় পরিচর্যা এবং রক্ষণাবেক্ষণের অভাবে বহু তালগাছ অকালে মরে যাচ্ছে।

হোসেনপুর মহিলা ডিগ্রী কলেজের সরকারি অধ্যাপক আশরাফ আহমেদ (সোহাগ) জানান, এ বছর প্রচণ্ড তাপদাহে তালের শাঁসের কদর গত কয়েক বছরের তুলনায় বেশি। তালের চাহিদা বেড়ে যাওয়ায় ব্যবসায়ীরা গ্রামগঞ্জ থেকে তাল সংগ্রহ করে সড়কের পাশে ও অলিগলিতে বিক্রি করছেন। হোসেনপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তানভীর হাসান জিকো বলেন, তালের শাঁসের অনেক উপকারিতা রয়েছে। এ শাঁস খেলে ক্লোন ক্যান্সারের সম্ভাবনা কম থাকে।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close