ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
প্রকাশ: শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৭:১১ পিএম  (ভিজিট : ৬৬২)
রাজধানী ঢাকাসহ সারাদেশে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ৪৪ তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসটি নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে।

শুক্রবার (১৭ মে) শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আওয়ামী লীগ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন।

এর আগে সকাল ৯ টায় গণভবনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে তার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সংসদরে উপনেতা বেগম মতিয়া চৌধুরী, সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সভাপতি মন্ডলী সদস্য শেখ ফজলুল করিম সেলিম, ড. আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, শাজাহান খান, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, সাধারণ সম্পাদক এস এম মান্নান কচিসহ দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা। এছাড়াও দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া-মিলাদ, গরিব-অসহায় এবং পথচারি-এতিমদের মাঝে খাবার বিতরণ।

শেখ হাসিনা’র ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটি অসহায়দের মাঝে খাবার সামগ্রী বিতরণ কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার রাজধানী ঢাকায় আজিমপুর সলিমুল্লাহ মুসলিম এতিমখানা, মোহাম্মদপুর সলিমুল্লাহ রোডস্থ এতিমখানা, সোবহানবাগ মসজিদ সংলগ্ন এতিমখানা, বাড্ডা বেরাইদ রহিম উল্লাহ এতিমখানায় অসহায়দের মাঝে খাবার সামগ্রী বিতরণ করা হয়। একই সঙ্গে সিলেট হযরত শাহজালাল (রঃ)-এর মাজার সংলগ্ন এতিমখানা এবং চট্টগ্রাম হযরত শাহ্ আমানত (রহ)-এর মাজার সংলগ্ন এতিমখানা ও গরীব উল্লাহ শাহ (রহ)-এর মাজার সংলগ্ন এতিমখানায় খাবার সামগ্রী বিতরণ করে উপ-কমিটি।

শুক্রবার ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে শ্রীশ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে তাঁর দীর্ঘায়ু ও সু-স্বাস্থ্য কামনায় এই বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়। মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি মনীন্দ্র কুমার নাথের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রমেন মন্ডলের পরিচালনায় প্রার্থনা সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি সাংবাদিক বাসুদেব ধর, সাবেক সভাপতি সাংবাদিক স্বপন কুমার সাহা, জয়ন্ত সেন দীপু, মহানগর সার্বজনীন পূজা কমিটির নবনির্বাচিত সভাপতি জয়ন্ত কুমার দেব ও নবনির্বাচিত সাধারণ সম্পাদক ড. তাপস চন্দ্র পাল, সুজিত রায় নন্দী, অসীম কুমার উকিল, মৃণাল কান্তি দাস, এডভোকেট তাপস কুমার পাল, নির্মল কুমার চ্যাটার্জী, বীনা রানী সাহা, তাপস কুমার কুন্ডু, সাগর হালদার, পরিমল ভৌমিক, গিরিধারি সাহা, প্রদীপ কুমার সাহা, অমিতাব বসাক বাপ্পি ও অন্যান্য নেতৃবৃন্দ।

বাংলাদেশ বুদ্দিস্ট ফেডারেশন কতৃক আয়োজিত শেখ হাসিনা'র স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বিশেষ প্রার্থনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। এতে আরও উপস্থিত ছিলেন চাঁদপুর-১ আসেনের এমপি ও আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, দলের কার্যনির্বাহী কমিটির সদস্য গোলাম রাব্বানী চিনু। এছাড়া ঢাকা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ ধর্মমিত্র মহাথের, বাংলাদেশ বুদ্দিস্ট ফেডারেশনের সভাপতি প্রকোশলী দিবেন্দু বিকাশ বড়ুয়া ও সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দপ্রিয়সহ অন্যান্য নেতৃবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের পানি সম্পদ বিষয়ক সম্পাদক রাহুল বড়ুয়া।

এছাড়া রাজধানীর কদমতলী এলাকায় তিন শতাধিক দুস্থ ও অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন ৫৯নং ওয়ার্ড কাউন্সিলর আকাশ কুমার ভৌমিক। একইদিন কদমতলী থানাধীন গুরুত্বপূর্ণ ৮টি পয়েন্টে খাবার স্যালাইন ও পথচারিদের মাঝে শরবত বিতরন করেছেন তিনি। পরে সন্ধ্যায় নিজ কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করে দোয়া-মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এতে স্থানীয় আওয়ামী লীগ-যুবলীগ ও ছাত্রলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ৭টি মসজিদে তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে কোরআন খতম, বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু।

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে থানা-ওয়ার্ডে বিশেষ দোয়া, মিলাদ ও আলোচনা সভা করে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবনে ৪৮নং ওয়ার্ড কাউন্সিলর হাজী আবুল কালাম অনু দিনভর পথচারিদের মাঝে শরবত বিতরন করেন। পরে শুক্রবার সন্ধ্যায় যাত্রাবাড়ী থানা ও ৪৮নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে বিবিরবাগিচা দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া-মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন ৪৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি সাঈদ মিলন, জে কে এস মার্শাল, যুগ্ম সাধারন সম্পাদক এম এ আর এস মহসীন প্রমুখ। এদিন দুপুরে ৬৮নং ওয়ার্ড কাউন্সিল ও যুবলীগের সাধারন সম্পাদক মো: মাহমুদুল হাসান পলিনের উদ্যোগে ডেমরার রানী মহলে ছিন্নমূল অসহায় এবং কল কারখানার শ্রমিকদের মাঝে খাবার বিতরণ করা হয়। পরে সন্ধ্যায় রানীমহল সিনেমা হলে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের মেট্রোরেল,পদ্মাসেতুসহ চার মেয়াদের উন্নয়ন তুলে ধরে একটি প্রামান্যচিত্র প্রর্দশন করা হয়।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নির্মমভাবে নিহত হন। এসময় তার দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা প্রবাসে থাকায় ঘাতকদের হাত থেকে রেহাই পান। পরবর্তীতে ১৯৮১ সালের ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অধিবেশনে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে দলের সভাপতি নির্বাচিত করা হয়। পরে আওয়ামী লীগ তাকে সভাপতি নির্বাচন করলে ১৯৮১ সালের ১৭ মে তিনি দেশে ফিরে আসেন। সেদিন বিকেল সাড়ে ৪টায় ইন্ডিয়ান এয়ারলাইন্সের বোয়িং বিমানে তিনি ভারতের রাজধানী দিল্লী থেকে কলকাতা হয়ে তৎকালীন ঢাকা কুর্মিটোলা বিমানবন্দরে এসে পৌঁছান।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close