ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বছরের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে সিলেট
মাথা ঘুরে পড়ে যুবকের মৃত্যু
প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ৪:৫৪ পিএম  (ভিজিট : ৭৩৪)
কয়েক দিনের অসহনীয় গরমে সারাদেশের মতো সিলেটেও মানুষের প্রাণ ওষ্ঠাগত। বৃহস্পতিবার (১৬ মে) বছরের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়েছে সিলেট। গত ৩ দিন ধরে ধারাবাহিকভাবে বাড়তে থাকা তাপমাত্রা বিকেল ৪টায় ৩৭.১ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে ঠেকে। এই তাপমাত্রা চলতি বছরের সিলেটে সর্ব্বোচ্চ বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এদিকে গরমে মাথাঘুরে পড়ে সিলেট নগরীতে এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসাইন জানান, বৃহস্পতিবার বিকেল ৪টায় সিলেটে রেকর্ডকৃত তাপমাত্রা ছিলো ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা এই বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে বিকেল ৩টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

গত কয়েকদিন ধরে প্রখর রোদ আর অসহ্য গরমের মধ্যে কেউ মাথায় ছাতা দিয়ে পথ চলেছেন, কেউ আবার জীবিকার তাগিদে ছুটেছেন গরম উপেক্ষা করে। এই গরমে বেশি ভোগান্তিতে পড়েছেন ঘরের বাইরে খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। বিশেষ করে বৃদ্ধ, শিশু ও রোগীরা এমন গরমে চরম কষ্টে দিন কাটাচ্ছেন।

এদিন দুপুরে তীব্র গরমে সিলেট নগরীর জিন্দাবাজারে এক যুবক মাথা ঘুরে পড়ে মৃত্যুবরণ করেছেন। মো. শফিকুল ইসলাম (৩৫) নামের এই যুবক মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার নয়া গ্রামের আবু আহমেদের ছেলে। ধারণা করা হচ্ছে, তিনি হিট স্ট্রোকে মারা গেছেন।

এ ব্যাপারে বন্দরবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ কল্লোল গোস্বামী বলেন, আমরা খবর পেয়ে সিটি সেন্টারে গিয়ে ওই যুবককে পাইনি। পরে অনেক খোঁজাখুজি করেও তথ্য পাইনি।

শামসুদ্দিন হাসপাতালের আবাসিক চিকিৎসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ওই যুবককে আমাদের এখানে মৃত অবস্থায় নিয়ে এসেছেন পরিবারের লোকেরা। পরিবারের সদস্যরা আমাদের শুধু বলেছেন, মাথা ঘুরে পড়ে গেছেন।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সৌমিত্র চক্রবর্তী বলেন, হাঁটা অবস্থায় কেউ পড়ে মারা গেলে তাকে হিটস্ট্রোক বলা যাবে না। ওই লোক মাথা ঘুরে পড়ে মারা গেছেন।

এদিকে সংশ্লিষ্টরা বলছেন- তীব্র গরমে সবচেয়ে ঝুঁকিতে কৃষক, দিনমজুর, রিকশাচালকসহ খেটে খাওয়া মানুষেরা। দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে বলে সতর্ক করেছেন চিকিৎসকেরা। শিশুদেরও এই তালিকায় রাখার কথা বলেছেন তারা।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close