ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রবী ঠাকুরের জন্মজয়ন্তীতে শাহজাদপুর কাছারি বাড়িতে ৩ দিনব্যাপী উৎসব
প্রকাশ: বুধবার, ৮ মে, ২০২৪, ২:৪৬ পিএম আপডেট: ০৮.০৫.২০২৪ ২:৫৩ পিএম  (ভিজিট : ৪৭৩)
সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে শাহজাদপুর রবীন্দ্র কাছারীবাড়ীতে বিরাজ করছে উৎসবের আমেজ। দর্শনার্থী ও রবীন্দ্রপ্রেমীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে কবীর স্মৃতিবিজড়িত কাচারিবাড়ি অঙ্গন। আজ ২৫ শে বৈশাখ রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে শুরু হয়েছে তিন দিনব্যাপী জন্মবার্ষিকী উৎসব।

বুধবার (৮ মে) সকাল ১০টা ৩০মিনিটে রবীন্দ্র কাচারি বাড়ির অডিটোরিয়ামে উদ্বোধন করা হয় তিনদিন ব্যাপি অনুষ্ঠানমালা। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও রবীন্দ্র মেলা।

শাহজাদপুর উপজেলা নির্বাহী জনাব কামরুজ্জামান বলেন  কবিগুরুর ১৬৩তম জন্মবার্ষিকী উদযাপনের  সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। জেলা প্রশাসন আয়োজিত এবারের তিনদিনব্যাপি অনুষ্ঠানমালা শুভ উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। তিনদিনব্যাপি জন্মবার্ষিকী অনুষ্ঠানকে ঘিরে সিরাজগঞ্জের শাহজাদপুরে উৎসবের আমেজ বিরাজ করছে।ইতি মধ্যে দেশি বিদেশি বিপুল ভক্তের কুটি বাড়িতে সমাগম ঘটেছে। কুটি বাড়িকে আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল, শাহজাদপুর-৬ আসনের সংসদ সদস্য জনাব চয়ন ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি হোসেন আলী হাসান, সিরাজগঞ্জ -১, সিরাজগঞ্জ -২, সিরাজগঞ্জ -৩, সিরাজগঞ্জ -৪, সিরাজগঞ্জ -৫ আসনের সংসদ সদস্য ও শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান জনাব আজাদ রহমান, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি শাহ আযম সহ প্রমুখ।

উল্লেখ্য, নাটোরের রানী ভবানীর জমিদারীর একটি অংশ শাহজাদপুরের জমিদারী নিলামে উঠলে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতামহ প্রিন্স দ্বারকনাথ ঠাকুর ১৮৪০ সালে মাত্র ১৩ টাকা ১০ আনায় শাহজাদপুরের এই জমিদারী কিনে নেন।

১৮৯০ থেকে ১৮৯৭ এই ৮ বছর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর শাহজাদপুরের জমিদারী দেখাশুনার জন্য এখানে আসতেন এবং সাময়িকভাবে বসবাসও করতেন। আর এখানে বসেই কবি রচনা করেছেন কবিতা সোনারতরী, চিত্র, চৈতালী, কল্পনা, ছোটগল্প পোষ্ট মাষ্টার, রাম কানাইয়ের নির্বুদ্ধিতা, ব্যবধান, তারা প্রসন্নের কীর্তি, ছুটি, সমাপ্তি, ক্ষুধিত পাষাণ, অতিথি, ৩৮টি ছিন্ন পত্রাবলী, প্রবন্ধ ও গীতাঞ্জলীর অংশ বিশেষ, নাটক বিসর্জন এর মত সাহিত্যকর্ম।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close