ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

চিটা হয়ে গেছে ১০০ বিঘা জমির ধান
ইটভাটার ধোঁয়ায় পুড়ছে কৃষকের স্বপ্ন
প্রকাশ: রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ৩:০৯ এএম  (ভিজিট : ৪০৬)
ব্রাহ্মণবাড়িয়ার সরাইল-নাসিরনগর-লাখাই-হবিগঞ্জ আঞ্চলিক মহাসড়কের দুই পাশে সরাইল ও নাসিরনগর উপজেলার বিস্তীর্ণ হাওরাঞ্চল। এখানে রয়েছে দিগন্ত বিস্তৃত সবুজে ঘেরা বোরো ফসলের মাঠ। কিছু দিন আগেই বোরো ধানের শীষ দেখে আশায় বুক বাঁধেন কৃষকরা। স্বপ্ন বোনেন আর কয়দিন পরই পাকা ধান ঘরে তোলার। কিন্তু নিউ আশা ব্রিকস নামের একটি ইটভাটার কারণে তাদের সেই আশার গুড়ে বালি। ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় পুড়ে ছাই হয়ে গেছে ১৫ কৃষকের স্বপ্ন।  

খোঁজ নিয়ে জানা যায়, সরাইল উপজেলার কালিকচ্ছ ইউনিয়নের ধরন্তীর গোড়াইল বিলের মাঝখানে গড়ে উঠেছে নিউ আশা ব্রিকস। স্থানীয়দের অভিযোগ, ইটভাটার নিচু চিমনির কারণে এর ধোঁয়া হাওয়ায় ভেসে পাশের বোরো ধানের প্রায় ১০০ বিঘার জমির ধান ক্ষতিগ্রস্ত করেছে। এতে  ১৫ জন কৃষকের স্বপ্ন পুড়ে গেছে।

এদিকে খবর পেয়ে কালিকচ্ছ ইউনিয়ন উপসহকারী কৃষি কর্মকর্তা মাসুদুর রহমান ভূইয়া ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ঘটনাস্থলে গিয়ে আমার কাছে মনে হয়েছে, ইটভাটা থেকে নির্গত বিষাক্ত ধোঁয়া থেকেই এমনটি হয়েছে। ধোঁয়ার ঝাঁজাল গন্ধে দম বন্ধ হয়ে আসার মতো অবস্থা সেখানে।

গড়াইল বিল কমিটির সভাপতি বাচ্চু মেম্বার বলেন, আমাকে ক্ষতিগ্রস্ত কৃষকরা জানিয়েছেন। আমি শিগগির এ বিষয়ে ইটভাটা মালিকের সঙ্গে কথা বলব।

এ ব্যাপারে নিউ আশা ব্রিকসের মালিক শফিকুল ইসলাম বলেন, আমার কাগজপত্র সব হালনাগাদ আছে। তিনি আরও বলেন, ৮-১০ বছর ধরে ব্যবসা করছি। অতীতে কখনো এমন হয়নি। যদি কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়ে থাকে তা হলে বিষয়টি অবশ্যই দেখব।

এ বিষয়ে পরিবেশ অধিদফতর, ব্রাহ্মণবাড়িয়ার সহকারী পরিচালক বিসল চক্রবর্তীর কাছে জানতে চাইলে তিনি বলেন, ওই ইটভাটার কাগজপত্র হালনাগাদ আছে। তারপরও সরাসরি স্থানীয় কৃষকদের কাছ থেকে অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সরেজমিন ধরন্তীর গোড়াইল বিল এলাকায় গিয়ে দেখা যায়, নিউ আশা ব্রিকসের নিচু চিমনির ধোঁয়ায় ইটভাটার উত্তর দিকে প্রায় ১০০ বিঘা জমির শীষযুক্ত ধান বিবর্ণ হয়ে গেছে। ভাটার বিষাক্ত ধোঁয়ার কারণে এসব জমির ধান চিটা হয়ে গেছে। শুধু বিস্তীর্ণ ক্ষেতের ধানই নয়, বিলের প্রাকৃতিক ঘাসও বিবর্ণ হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত কৃষক হিরণ মিয়ার সঙ্গে আলাপকালে কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, ‘মহাজনদের কাছ থাইক্যা লগ্নি টাকা আইন্যা জমি করছি। এই জমির ওপর সংসারের সারা বছরের খোড়াকিসহ সন্তানের লেখা পড়া, কাপড়-চোপড়, ওষুধপত্রের খরচাদি নির্ভর করে। ইটভাটার ধোঁয়ায় আমার কপাল পুড়েছে।’

স্থানীয় কৃষকরা জানায়, শুধু নিউ আশা ব্রিকসই নয়, সরাইল ও নাসিরনগর উপজেলায় হাওরের ফসলি জমিতে গড়ে উঠেছে ১০-১২টি ইটভাটা। এসব ইটভাটার কারণে ফসলের ক্ষতি হলেও মালিকরা প্রভাবশালী হওয়ায় ভুক্তভোগী কৃষকরা প্রতিবাদ করতে সাহস পায় না।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close