ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আজও দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
প্রকাশ: শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ৬:০৪ পিএম  (ভিজিট : ৪৯০)
তীব্র গরম থেকে রক্ষা পেতে পুকুরে গোসলের জন্য মানুষের ভিড়। ছবি: সময়ের আলো

তীব্র গরম থেকে রক্ষা পেতে পুকুরে গোসলের জন্য মানুষের ভিড়। ছবি: সময়ের আলো

অতি তীব্র তাপদাহ অব্যাহত রয়েছে চুয়াডাঙ্গায়। সূর্যের তাপে পুড়ছে জেলা। অসহনীয় গরমে জনজীবন বিপর্যস্ত হয়েছে পড়ছে। সব চেয়ে বেশি বিপাকে খেটে খাওয়া মানুষগুলো। শনিবার (২৭ এপ্রিল) দুপুর ৩টায় চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আদ্রতা ৪৮ শতাংশ।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ইনচার্জ জামিনুর রহমান জানান, কয়েক দিন ধরে চুয়াডাঙ্গায় অতি তীব্র তাপদাহ চলমান রয়েছে। শনিবার দুপুর ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ৪৮ শতাংশ। তাপমাত্রা প্রতিদিন বৃদ্ধি পাওয়ার সম্ভবনা রয়েছে। বৃষ্টির কোন সম্ভবনা নেই। গতকাল শুক্রবার দুপুর ৩টায় এ মৌসুমের দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় রেকর্ড করা হয় ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকায় শরীর বেশি ঘামছে। প্রতিদিন নতুন রেকর্ড হচ্ছে তাপমাত্রার।

তিনি আরও বলেন, দুপুর ৩টায় জেলায় যে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের মধ্য সর্বোচ্চ। প্রতিদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। তাপমাত্রা কোন ভাবেই কমছেনা।

চুয়াডাঙ্গার সদর উপজেলার মাখালডাঙ্গা গ্রামে ৬৭ বছর বয়সী চাঁন মিয়ার সাত জনের সংসারে রিক্সা চালিয়ে জীবিকা নির্বাহ করেন বৃদ্ধ চাঁন মিয়া। তিনি বলেন, ভোরে ঘুম থেকে উঠে কাজের জন্য আসি চুয়াডাঙ্গায়। তাপদাহের মধ্য এ বয়সে রিক্সা চালাচ্ছি। ভাড়া নামিয়ে গাছের নিচে অথবা ছায়া যুক্ত স্থানে বসে জিরিয়ে নিয়ে আবার ছুটছেন ভাড়ার জন্য। এভাবেই শহরের থাকেন সন্ধ্যা পর্যন্ত। গরমে মানুষজন না থাকলে ভাড়া হবে কেমন করে। শনিবার দুপুর ৩টা পর্যন্ত আয় হয়েছে ২৩০ টাকা।

চুয়াডাঙ্গা পৌর এলাকার হকপাড়ার বাসিন্দা সাইফুল ইসলাম। তিনি বাইসাইকেলে করে পাপড়ের বিনিময়ে ক্রেতার কাছ থেকে পুরাতন ভাংড়ি নিচ্ছেন। অসুস্থ শরীরে গরমের মধ্য সাতসকালে বাড়ি থেকে বের হয়েছেন জীবিকার তাগিদে। তার শরীরের পোশাক ঘামে ভিজে গেছে। তিনি বলেন, পেটের খিধে বড়ই খিধে। পেট তো গরমের কথা শুনবেনা।

চুয়াডাঙ্গা পৌর এলাকার সাদেক আলি মল্লিকপাড়ার বাসিন্দা সোহেল আহমেদ বলেন, অফিসের কাজের জন্য তো বাইরে প্রতিদিন বের হতে হয়। ঘর থেকে বাইরে বের হলে বোঝা যায় কত গরম। ছোট বাচ্চা নিয়ে অনেক কষ্টে আছি। ঘরে বাইরে কোথাও গরম সহ্য করার মত নয়। তাপমাত্রা ৪৩ ডিগ্রির কাছাকাছি। বারবার পানি পান করলেও তৃঞ্চা পাচ্ছে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close