ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

চাঁপাইনবাবগঞ্জ পর্যটনকেন্দ্র নির্মাণ প্রকল্প
৬ বছরেও শেষ হয়নি ভূমি উন্নয়নের কাজ
প্রকাশ: বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৫:২৪ এএম  (ভিজিট : ৪২৬)
নির্মল বায়ু, দক্ষিণে নদী, পূর্বে সেতু, মনোমুগ্ধকর চর প্রভৃতির মিশেলে পর্যটন ও বিনোদনকেন্দ্রে পরিণত হবে। এ পর্যটনকেন্দ্রের নির্মাণকাজ সম্পন্ন হলে দেশি-বিদেশি পর্যটকের পদচারণে মুখরিত হবে চাঁপাইনবাবগঞ্জ। নদী তীরের আলোতে আলোকিত হবে প্রত্যন্ত গ্রামাঞ্চল। কিন্তু চাঁপাইনবাবগঞ্জের একমাত্র সরকারি পর্যটনকেন্দ্র নির্মাণ প্রকল্পের মূল কাজ এখনও শুরুই হয়নি। এরই মধ্যে পেরিয়ে গেছে প্রায় ছয় বছর। কাজ শুরু না হলেও ক্ষণে ক্ষণে সংশোধন হচ্ছে প্রকল্প। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ব্যয়। ইতিমধ্যে প্রকল্প ব্যয় বেড়ে দ্বিগুণ হয়েছে।

এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ গণপূর্ত অধিদফতরের উপবিভাগীয় প্রকৌশলী রাকিবুল ইসলাম বলেন, আগের বরাদ্দ থেকে এবার দ্বিগুণ বরাদ্দের প্রস্তাবনা দেওয়া হয়েছে যা ধরা হয়েছে ৯২ কোটি টাকা। এটি বাস্তবায়ন করতে সময় লাগবে আরও সাড়ে তিন বছর। এই কর্মকর্তা আরও বলেন, আগের মডেলে যেসব সুবিধা ছিল তার চেয়ে বেশি সুযোগ-সুবিধা থাকবে নতুন প্রকল্পে। তাই এখানে কিছুটা সংশোধন আনা হয়েছে। একনেকে প্রকল্পটি পাস হলে পুরোদমে কাজ শুরু হবে।

চাঁপাইনবাবগঞ্জ গণপূর্ত অধিদফতর সূত্রে জানা গেছে, প্রকল্পটির পরিকল্পনায় সংশোধন আনা হচ্ছে। এতে ব্যয় বেড়ে যাচ্ছে ৫০ কোটি টাকারও বেশি। প্রথমে ব্যয় ধরা হয়েছিল ৪০ কোটি ৩৮ লাখ টাকা।

সংশোধনের পর সবমিলিয়ে প্রকল্পটির ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৯২ কোটি টাকা। একনেকে অনুমোদন পেলে প্রকল্পটি শেষ হতে সময় লাগবে আরও সাড়ে তিন বছর। এদিকে কবে দৃশ্যমান হবে পর্যটনকেন্দ্র এমন প্রশ্ন এখন স্থানীয়দের মাঝে ঘুরপাক খাচ্ছে।

তথ্য বলছে, ২০১৩ সালে প্রধানমন্ত্রীর ঘোষণার পর চাঁপাইনবাবগঞ্জে পর্যটনকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয় ২০১৭ সালে। এ জেলার পর্যটনের বিকাশে অর্ধ শতাব্দীর সবচেয়ে বড় প্রকল্প এটি। শহরের অদূরে মহানন্দা নদীর ওপর নির্মিত শেখ হাসিনা সেতু সংলগ্ন এলাকায় ৪৪.৫১ একর জমির ওপর পর্যটনকেন্দ্র নির্মাণ প্রকল্পটির ব্যয় প্রথমে ধরা হয় ৪০ কোটি ৩৮ লাখ টাকা। প্রকল্প প্রস্তাবনায় বলা হয়, সেখানে হোটেল কমপ্লেক্স, বিনোদন, ভ্রমণ, বাণিজ্যিক পর্যটন ও খেলাধুলাসহ নানা সুবিধা নিশ্চিত করা হবে। প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ পর্যটন করপোরেশন। নির্মাণকাজ সম্পন্ন হলে দেশি-বিদেশি পর্যটকের পদচারণে মুখর হবে চাঁপাইনবাবগঞ্জ। ২০১৮ সালের জুলাইয়ে শুরু করে শেষ হওয়ার কথা ছিল ২০২১ সালের জুনে। তবে এখনও শুরু হয়নি প্রকল্পটির অবকাঠামো নির্মাণকাজ। কয়েক বছরে শুধু সীমানা প্রাচীর নির্মাণ হয়েছে। এখন চলছে ভূমি উন্নয়নের কাজ। নির্ধারিত সময়ে প্রকল্পটি শেষ না হওয়ায় বাড়ছে ব্যয়।

স্থানীয়রা বলছেন, চাঁপাইনবাবগঞ্জে মানসম্মত কোনো পর্যটনকেন্দ্র নেই। শেখ হাসিনা সেতু সংলগ্ন এলাকায় পর্যটনকেন্দ্র নির্মাণের খবরে সরকারকে সাধুবাদ জানিয়েছিলেন তারা। কিন্তু ছয় বছরেও প্রকল্পটির দৃশ্যমাণ কোনো অগ্রগতি না হওয়ায় চরম হতাশ তারা। তারা চান, প্রকল্পটি দ্রুত বাস্তবায়ন করা হোক।

স্থানীয় বাসিন্দা ওমর আলী বলেন, প্রকল্প শুরুর পর থেকে এখন পর্যন্ত শুধু সীমানা প্রাচীর নির্মাণের কাজ হয়েছে। এখন বালু ভরাট করা হচ্ছে। এ ছাড়া আর কোনো কাজ হয়নি। পর্যটকদের জন্য তেমন কোনো ব্যবস্থা না থাকায় অন্য সময়ে তো দূরের কথা, পর্যটন মৌসুমেও কেউ এখানে ঘুরতে আসে না। তিনি আরও বলেন, আমের মৌসুমে দেশ ও দেশের বাইরের অনেক লোকজন এখানে আসেন। তারা আধুনিক সুযোগ-সুবিধা পেলে এখানে থাকবেন। হাজারো বেকার যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। ঘুরে দাঁড়াবে এলাকার অর্থনীতির চাকা।

সময়ের আলো/আরএস/ 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close