ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

দিনাজপুরে এশিয়ার সর্ববৃহৎ ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল ৯টায়
প্রকাশ: বুধবার, ১০ এপ্রিল, ২০২৪, ৪:৩৩ পিএম আপডেট: ১০.০৪.২০২৪ ৪:৪৭ পিএম  (ভিজিট : ৮৬৯)
দিনাজপুরের গোর এ শহীদ কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের এশিয়ার সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। ৬ লক্ষাধিক মুসুল্লির অংশগ্রহণে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।

গেল সোমবার (৮ এপ্রিল) বিকেলে দিনাজপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে গোর-এ-শহীদ ঈদগাহ ময়দানে আসন্ন পবিত্র ঈদুল ফিতরের নামাজের বিষয়ে এক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এশিয়ার সর্ববৃহৎ ঈদগাহ ময়দানের পরিকল্পনা ও বাস্তবায়নকারী জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। এসময় সভার সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শাকিল আহমেদ। 

এবার সকাল ৯টায় ঈদগাহ মাঠে ঈদের জামাতে প্রতিবারের মতো ইমামতি করবেন মাওলানা শামসুল ইসলাম কাসেমী। এরপর হুইপ ইকবালুর রহিম গোর এ শহীদ বড়ময়দানে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানের প্রস্তুতি পরিদর্শন করেন।

উপমহাদেশের সর্ববৃহত্তম ঈদের জামাত পবিত্র ঈদুল ফিতর নামাজ আদায়ের লক্ষ্যে উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে বিশাল এই জামাতে দিনাজপুর ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চল থেকে ‍মুসুল্লিরা যেন শরীক হতে পারেন এ জন্য সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। পরিস্থিতির আলোকে সারা ঈদগাহ জুড়ে নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

দিনাজপুর কেন্দ্রীয় ঈদগাহ ব্যবস্থাপনা কমিটি সুত্র জানিয়েছে, পুরো ঈদগাহ জুড়ে চারস্তরের নিরাপত্তা ব্যবস্থায় পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার ও স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করবে। সকাল ৭টা থেকে মুসুল্লিরা মাঠে প্রবেশ পথ দিয়ে আসবেন। মোট ১৯টি গেট মেটাল ডিটেক্টর দিয়ে শুধুমাত্র জায়নামাজ ও ছাতা নিয়ে প্রবেশ করবেন মুসুল্লিরা। থাকবে পর্যবেক্ষণ টাওয়ার।

৩০টি সিসিটিভি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হবে। মাইক বসানো হবে ১১০টি। এছাড়া ইমাম সাহেবকে সহযোগিতা করার জন্য বিভিন্ন মসজিদ এবং মাদ্রাসা থেকে ৫ শতাধিক মুক্কাবির নিয়োজিত থাকবেন। স্বাস্থ্য ক্যাম্প, ওজু করতে যেন অসুবিধা না হয় এজন্য ২৫০টি ওযুখানা এবং পানি খাবার ব্যবস্থা রাখা হবে। বরাবরের মতো ঈদের নামাজে ইমামতি করবেন মাওলানা শামশুল হক কাশেমী।

ঐতিহাসিক গোর-এ-শহীদ বড় ময়দানে ২০১৭ সালে প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে ৫২ গম্বুজের বিশাল ঈদগাহ মিনার। প্রায় ২২ একর আয়তনের এ বিশাল ঈদগাহে দিনাজপুরসহ পার্শ্ববর্তী ঠাকুরগাও, পঞ্চগড়, নীলফামারী ও জয়পুরহাট জেলার লাখ লাখ মুসুল্লি ঈদুল ফিতরের জামাতে শরিক হবেন বলে আশা আয়োজকদের। দিনাজপুর সদর-৩ আসনের সাংসদ ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের ব্যক্তিগত প্রচেষ্টা এবং পরিকল্পনায় দৃষ্টিনন্দন ঈদগাহ মিনার ও ঈদগাহ মাঠ নির্মাণ করা হয়। ৫২ গম্বুজের ঈদগাহে ২ প্রান্তের মিনার ৬০ ফুট এবং মাঝখানের ২টি মিনার ৫০ ফুট উচ্চতার। ইমাম দাঁড়ানোর স্থান মেহরাবের গম্বুজের উচ্চতা ৪৭ ফুট। এর সঙ্গে রয়েছে ৪৯টি গম্বুজ। ৫১৬ ফুট দৈর্ঘ্যরে ৩২টি আর্চ নির্মাণ করা হয়েছে।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close