ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

শোলাকিয়ায় হবে দেশের বৃহত্তম ঈদের জামাত
প্রকাশ: সোমবার, ৮ এপ্রিল, ২০২৪, ২:৪৪ এএম  (ভিজিট : ৫২৮)
দেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে। এবার ১৯৭তম ঈদুল ফিতরের বড় জামাত শুরু হবে সকাল ১০টায়। এতে ইমামতি করবেন বাংলাদেশ ইসলাহুল মুসলেমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ। ঈদজামাত ঘিরে থাকছে চার স্তরের নিরাপত্তা বলয়। নিশ্চিদ্র নিরাপত্তা বলয়ে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি মোতায়েন থাকবে ৫ প্লাটুন বিজিবি। দূরের যাত্রীদের জন্য ঈদের দিন সকালে শোলাকিয়া এক্সপ্রেস নামে দুটি বিশেষ ট্রেন চলাচল করবে। এরই মধ্যে শেষ হয়েছে সব ধরনের প্রস্তুতি। 

শহরের পূর্ব প্রান্তে নরসুন্দা নদীর তীর ঘেঁষে ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহের অবস্থান। যুগ যুগ ধরে এখানে ঈদের নামাজ পড়েন লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান। ১৮২৮ সালে শোলাকিয়া ঈদগাহে ১ লাখ ২৫ হাজার বা ‘সোয়া লাখ’ মুসল্লি একসঙ্গে ঈদের নামাজ আদায় করেন। সেই থেকে এ মাঠের নাম হয় ‘সোয়া লাখিয়া-যা এখন শোলাকিয়া নামে পরিচিত। প্রায় আড়াইশ’ বছরের প্রাচীন শোলাকিয়া ঈদগাহে লাখো মুসল্লির সঙ্গে এককাতারে দাঁড়িয়ে নামাজ পড়লে বেশি সওয়াব পাওয়া যায়, এমন বিশ্বাসে প্রতি বছর ঈদের জামাতে অংশ নেন, দেশ-বিদেশের লাখো মুসল্লি। বংশ পরম্পরায় ৬ একর আয়তনের এই ঈদগাহে নামাজ পড়েন অনেকে।

বরাবরের মতো এবারও দেশের বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হবে এ মাঠে। এরই মধ্যে শেষ হয়েছে ঈদগাহ মাঠের লাইন টানা, চুনকাম এবং অজুখানা মেরামতসহ বেশির ভাগ কাজ। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। দফায় দফায় মিটিং ও ঈদগাহ পরিদর্শন করে সার্বিক প্রস্তুতি এবং নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করছেন প্রশাসনের লোকজন।

রোববার সকালে কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ, পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ, র‌্যাব-১৪ ময়মনসিংহের অধীনস্থ অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ মহিবুল ইসলাম খানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা শোলাকিয়া ঈদগাহ পরিদর্শন করেন। এ সময় তারা ঈদগাহের সার্বিক নিরাপত্তা ও প্রস্তুতির খোঁজখবর নেন। পরে তারা সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

অন্যদিকে ঈদের জামাত ঘিরে নেওয়া হয়েছে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা। চার স্তরের নিরাপত্তা বলয়ে বিপুলসংখ্যক পুলিশ-র‌্যাব ছাড়াও থাকছে ৫ প্লাটুন বিজিবি। মাঠে প্রবেশের আগে মুসল্লিদের চারটি নিরাপত্তা চৌকি পার হতে হবে। প্রতিটি প্রবেশপথে মেটাল ডিটেক্টর দিয়ে দেহ তল্লাশির পর আর্চ ওয়ের ভেতর দিয়ে মুসল্লিদের মাঠে প্রবেশ করতে দেওয়া হবে। সিসি ক্যামেরায় মনিটর করা হবে মাঠের ভেতর ও চারপাশ। 

ঈদগাহের চারপাশে ৬টি ওয়াচ টাওয়ার বসানো হয়েছে। চারটি শক্তিশালী ড্রোন ক্যামেরা মনিটর করবে চারপাশ। নিরাপত্তার স্বার্থে মুসল্লিদের শুধু জায়নামাজ ও টুপি নিয়ে মাঠে প্রবেশের অনুরোধ জানানো হয়েছে। সুষ্ঠুভাবে ঈদের জামাত শেষ করতে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে বলে জানান জেলা প্রশাসক ও পুলিশ সুপার।

পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ বলেন, শোলাকিয়ায় নিরাপত্তার কোনো কমতি হবে না। তিনি বলেন, ২০১৬ সালে শোলাকিয়া ঈদগাহের কাছে জঙ্গি হামলার বিষয়টি মাথায় রেখে এবার নতুন করে নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে। মুসল্লিরা যাতে ঈদগাহে এসে নামাজ পড়ে নিরাপদে বাড়ি ফিরতে পারেন এ জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক ও ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে ঈদের জামাত শেষ করতে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। মাঠের ভেতরে পানি পানের ব্যবস্থা রাখা হয়েছে। ৫ প্লাটুন বিজিবিসহ বিপুলসংখ্যক পুলিশ, র‌্যাব, আনসার, এপিবিএনসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন কাজ করবে। তবে মুসল্লিদের টুপি ও জায়নামাজ ছাড়া অন্য কিছু সঙ্গে না আনতে অনুরোধ করছি।

আবহাওয়া ভালো থাকলে এবার গত বছরের চেয়ে বেশি লোক সমাগম হবে বলেও আশা করেন তিনি।অন্যদিকে বাংলাদেশ রেলওয়ের উদ্যোগে ঈদের দিন দূরের মুসল্লিদের জন্য শোলাকিয়া এক্সপ্রেস নামে দুটি বিশেষ ট্রেন চলাচল করবে। সকাল ৬টায় ময়মনসিংহ থেকে একটি এবং পৌনে ৬টায় ভৈরব থেকে আরেকটি ট্রেন যাত্রা শুরু করে ট্রেন দুটি কিশোরগঞ্জ পৌঁছাবে সকাল ৮টায়। ঈদের জামাত শেষে এগুলো গন্তব্যের উদ্দেশে রওনা হবে দুপুর ১২টায়।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close