ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
জনবল সংকটে মেলে না কাঙ্ক্ষিত সেবা
প্রকাশ: সোমবার, ১৮ মার্চ, ২০২৪, ২:২৬ এএম  (ভিজিট : ৪২৪)
বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত হলেও উন্নতি হয়নি চিকিৎসাসেবার। জনবলের পাশাপাশি নানান সংকটে ধুঁকছে স্বাস্থ্য কমপ্লেক্সটি। এখানে চিকিৎসা নিতে আসা রোগীদের চিকিৎসা পেতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। যথাসময়ে চিকিৎসা না পেয়ে ভোগান্তিতে পড়তে হচ্ছে উপজেলাবাসীকে।

চিকিৎসা নিতে আসা অনেক রোগী সময়ের আলোকে বলেন, দীর্ঘ সময় অপেক্ষা করে চিকিৎসকের দেখা মিললেও প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা মিলছে না। মেলে না ওষুধও। ফলে নিরুপায় হয়ে বাইরে থেকে ওষুধ কিনতে হচ্ছে। স্বাস্থ্য কমপ্লেক্সটিতে প্যারাসিটামল ও অমিডন ছাড়া আর কোনো ওষুধ মেলে না।  

জানা গেছে, উপজেলাবাসীর কাঙ্ক্ষিত  চিকিৎসাসেবায় তিনজন মেডিকেল অফিসার থাকার কথা থাকলেও রয়েছে একজন। ১৮ জন সিনিয়র স্টাফ নার্সের বদলে আছেন মাত্র ৪ জন। নার্সিং সুপারভাইজার নেই একজনও। ফার্মাসিস্ট পদ রয়েছে দুটি, কিন্তু নেই একজনও। জুনিয়র কনসালট্যান্টস ৪ জন থাকার কথা, আছে মাত্র একজন। একজনও ডেন্টাল সার্জন নেই। ৬ জন মেডিকেল টেকনোলজিস্ট থাকার কথা থাকলেও তা নেই। অ্যাসিস্ট্যান্ট নার্সও নেই।

হাসপাতালের জরুরি রোগীর সেবায় গাড়ি বরাদ্দ থাকলেও চালক নেই। নিরাপত্তায় নিয়োজিত প্রহরী দুইজনের স্থলে একজন, দুইজন আয়া থাকার কথা থাকলেও নেই একজনও। এভাবে জোড়াতালি দিয়ে চলছে নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। ফলে উপজেলাবাসীর জন্য কোনোভাবেই কাঙ্ক্ষিত চিকিৎসা সেবা নিশ্চিত করতে পারছে না এই স্বাস্থ্য কমপ্লেক্সটি। 

নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার সাইফুল ইসলাম খুরশেদ সময়ের আলোকে বলেন, আমি শুধু জরুরি বিভাগের দায়িত্বে আছি। আমি সর্বাত্মক চেষ্টা করি রোগীদের সর্বোচ্চ সেবা দেওয়ার জন্য। সরকার যেসব মেডিসিন আমাদের দিচ্ছে, সব মেডিসিন দিয়ে আমরা রোগীদের সেবা দিয়ে থাকি।

নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মুরাদ সময়ের আলোকে বলেন, তিন জন মেডিকেল অফিসারের স্থলে তিনি একা যথাসাধ্য চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন। এর পাশাপাশি আবাসিক মেডিকেল অফিসারও তার সাধ্যমতো চিকিৎসাসেবা দিচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু জাফর মো. ছলিম সময়ের আলোকে বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল সংকট দীর্ঘদিনের। ৫০ শয্যা হাসপাতালে সব মিলিয়ে ৩৬ জন চিকিৎসক থাকার কথা থাকলে আছেন মাত্র ৩ জন। ২৫ জন নার্স থাকার কথা, আছে মাত্র ৩ জন। এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর লিখিতভাবে জানানো হয়েছে। 

বান্দরবান জেলা সিভিল সার্জন ডাক্তার মাহবুবুল আলম সময়ের আলোকে জানান, নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল সংকটের বিষয়টি আমার নজরে এসেছে। আমি বিষয়টির ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। আশা করছি সংকট কেটে যাবে।


সময়ের আলো/আরএস/ 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close