ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সিমাগো র‌্যাংকিংয়ে দেশে ৮ম কুমিল্লা বিশ্ববিদ্যালয়
প্রকাশ: বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪, ৪:২১ পিএম  (ভিজিট : ৬৭৮)
স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশন প্রতিবছর বিশ্বের বিশ্ববিদ্যালয় ও জার্নালের র‌্যাংকিং প্রকাশ করে থাকে। প্রতিবছর মতো ২০২৪ সালের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। এতে বাংলাদেশের ৪১টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। যেখানে উদ্ভাবন ক্যাটাগরিতে ৬ষ্ঠ এবং সার্বিকভাবে প্রথমবারের মত দেশসেরা ৮ম স্থান অর্জন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)।

সাম্প্রতিক বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৭৬২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে তালিকায়। এতে শীর্ষে রয়েছে ‘চাইনিজ একাডেমী অফ সায়েন্সেস’ এবং বিশ্ববিদ্যালয়ের দিক থেকে শীর্ষ অবস্থানে রয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সেরা দশে আছে যুক্তরাষ্ট্রের ৪টি, চীনের ৫টি বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ থেকে এ তালিকায় স্থান পেয়েছে ৪১টি বিশ্ববিদ্যালয়। যা গেল বছরের তালিকায় ছিল ৩৯টি। এরমধ্যে প্রথম স্থানে রয়েছে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি। এছাড়া শীর্ষ দশে স্থান পেয়েছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, স্ট্রেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইসলামী বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সিমাগো র‌্যাংকিং এ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৮ম স্থান অর্জনকে ইতিবাচক বলে মনে করছেন রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুল মাজেদ পাটোয়ারী বলেন, সিমাগো র‌্যাংকিং বিশ্বের সুপরিচিত একটি র‌্যাংকিং। এটি প্রতিবছর বিভিন্ন বিশ্ববিদ্যালয় জার্নালের উপর র‌্যাংকিং করে থাকে। এমন একটি বিশ্ব র‌্যাংকিংয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নাম থাকা অবশ্যই ইতিবাচক বিষয়। এখন তো আমরা আগের চেয়ে গবেষণা বেশী করছি, এখন হয়তো তুলনামূলক অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে আমরা ভাল করছি বলে র‌্যাংকিংয়ে এগিয়ে আসছে। আগে আমাদের গবেষণাগুলো সেভাবে ওয়েবসাইটে দিতাম না, কিন্তু এখন নিয়মিত দিচ্ছি। যার কারণে আমাদের বিশ্ববিদ্যালয় এগিয়েছে। আর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কাজই হচ্ছে গবেষণা করা। আমরা যত কাজ করব ততই এগিয়ে যাব।

উল্লেখ্য, সিমাগো ইনস্টিটিউশন তিনটি সূচকের ফলাফল পর্যালোচনা করে ২০০৯ সাল থেকে এই র‍্যাংকিং প্রকাশ করে আসছে। যেখানে গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন সূচকের ফলাফল অনুযায়ী আলাদা র‍্যাংকিং এবং একই সঙ্গে মিলিয়ে সার্বিক র‍্যাংকিং প্রকাশ করে থাকে। প্রতিবছরের মার্চ মাস মাসে এই র‌্যাঙ্কিং প্রকাশ করে স্পেনের গবেষণা প্রতিষ্ঠানটি।


সময়ের আলো/এএ/




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close