ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ভোটারদের আশা, নির্বাচন হবে সুষ্ঠু উৎসবমুখর
প্রকাশ: শনিবার, ৯ মার্চ, ২০২৪, ১:০৮ এএম  (ভিজিট : ৫৫৪)
মসিক (ময়মনসিংহ সিটি করপোরেশন) নির্বাচন সফলভাবে সম্পন্ন করার জন্য সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আজ সকাল ৮টায় ভোট শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত। ইভিএমে ভোটগ্রহণ হবে। শুক্রবার সকাল থেকে নগরীর সার্কিট হাউস মাঠ সংলগ্ন জিমনেসিয়াম থেকে নির্বাচনে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের হাতে নির্বাচনি সরঞ্জাম তুলে দেওয়া হয়েছে। 

অন্যদিকে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলে নির্বাচন কমিশন ও প্রশাসনের দায়িত্বশীল কর্মকর্তারা আশা করছেন। ভোটাররাও আশা করছেন নির্বাচন হবে উৎসবমুখর। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে গতকাল দিনে ও রাতে নগরীর বিভিন্ন এলাকায় ডিবি পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যরা টহল দিয়েছেন। 

অন্যদিকে বিধিনিষেধ থাকার কারণে শুক্রবার কোনো প্রার্থী প্রকাশ্যে কোনো প্রচার কার্যক্রম চালাননি। টেলিফোনে টেবিল ঘড়ি প্রতীকের মেয়রপ্রার্থী ইকরামুল হক টিটু বলেন, আশা করছি ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে ভোটকেন্দ্রে আসবেন। ময়মনসিংহের সিটি নির্বাচন সারা দেশে উদাহরণ সৃষ্টি করবে। আরেক মেয়রপ্রার্থী ঘোড়া প্রতীকের এহতেশামুল আলম বলেন, মানুষ উৎসবমুখর পরিবেশে ভোট দেবে। হাতি প্রতীকের মেয়রপ্রার্থী সাদেকুল হক খান মিল্কী টজু বলেন, ভোটকেন্দ্রে এসে ভোট দেওয়ার জন্য অপেক্ষায় আছেন ভোটাররা। 

নির্বাচনে আরও দুই মেয়রপ্রার্থী হলেন-লাঙ্গল প্রতীকের শহীদুল ইসলাম স্বপন মণ্ডল এবং হরিণ প্রতীকের ড. রেজাউল হক। মেয়রপ্রার্থীদের মতো কাউন্সিলর ও মহিলা কাউন্সিলর প্রার্থীরাও শান্তিপূর্ণ ও উৎসবমুখর ভোটের প্রত্যাশা করছেন। 

৬ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু বলেন, বিগত সময়ের চেয়ে এবারে বেশিসংখ্যক ভোটার কেন্দ্রে আসবেন। তিনি বলেন সার্বিক পরিবেশ এখনও ভালো। অন্যদিকে শুক্রবার সকাল থেকে বিকাল পর্যন্ত নগরীর সার্কিট হাউস মাঠে স্থাপিত ৭টি বুথ থেকে ইভিএম বিতরণ করা হয়। ইভিএমগুলো সংশ্লিষ্ট কেন্দ্রের প্রিসাইডিং অফিসারের কাছে বুঝিয়ে দেওয়া হয়। 

রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন চৌধুরী বলেন, প্রতিটি কেন্দ্রে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, প্রতিটি কেন্দ্রে ৪ জন অস্ত্রধারী পুলিশ ও ১২ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে পুলিশের সংখ্যা বাড়ানো হবে। 

তিনি বলেন, টহল দলে র‌্যাব, বিজিবি, আমর্ড পুলিশ ও আনসার সদস্যরা থাকবেন। ৪৪ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। 

উল্লেখ্য, মসিক নির্বাচনে মেয়র পদে ৫ জন, ৩৩টি ওয়ার্ডের মধ্যে ৩২টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ১৪৯ জন, ১১টি সংরক্ষিত ওয়ার্ডে ৬৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটকেন্দ্রের সংখ্যা ১২৮টি। ভোটকক্ষের সংখ্যা ৯৯০টি। নির্বাচনি দায়িত্ব পালন করবেন ৩ হাজার ২৫৩ জন কর্মকর্তা। মোট ভোটারের সংখ্যা ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬। এর মাঝে পুরুষ ১ লাখ ৬৩ হাজার ৮৩২ এবং মহিলা ১ লাখ ৭২ হাজার ৬৫৫ জন। 
জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বলেন, সিটি নির্বাচন সুষ্ঠু করতে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। 

পুলিশ সুপার মাছুম আহম্মেদ ভুঞা বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে। আমরা প্রতিটি কেন্দ্রকেই গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে দেখছি। কেউ কোনো অপ্রীতিকর ঘটনা ঘটাতে চাইলে তা কঠোরভাবে দমন করা হবে। 

উল্লেখ্য, ১১৩ বছরের পুরোনো ময়মনসিংহ পৌরসভাকে ২০১৮ সালের ১৪ অক্টোবর সিটি করপোরেশন হিসেবে ঘোষণা করে গেজেট প্রকাশ করে সরকার। ২০১৯ সালের মে মাসে প্রথম মসিক নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন পৌরসভার সাবেক মেয়র ইকরামুল হক টিটু। তখন কেবল সাধারণ কাউন্সিলর এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ভোট হয়। সিটি করপোরেশনের আয়তন ৯১.৩১৫ বর্গ কিলোমিটার। জনসংখ্যা ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close