ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

৫৫ বিভাগের ৩৫টিতেই নেই অধ্যাপক
প্রকাশ: শুক্রবার, ৮ মার্চ, ২০২৪, ১:৫৫ এএম  (ভিজিট : ৫১৬)
ময়মনসিংহ মেডিকেল কলেজে বর্তমানে এমবিবিএস ও পোস্ট গ্র্যাজুয়েট শিক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৮৭৫ জন। এই কলেজে অধ্যাপক পদে জনবল সংকট চরমে। ৫৫টি বিভাগের অধ্যাপক পদে ২০ জন থাকলেও বাকি ৩৫টি পদ রয়েছে শূন্য। তবে কলেজ কর্তৃপক্ষ বলছেন, অধ্যাপক পদ পূরণের জন্য মন্ত্রণালয়ে বারবার যোগাযোগ করা হচ্ছে। 

মেডিকেল কলেজের তথ্যমতে, কলেজে এমবিবিএস শিক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৫০০ এবং পোস্ট গ্র্যাজুয়েট শিক্ষার্থীর সংখ্যা ৩৭৫ জন। এই কলেজে রয়েছে ৫৫টি বিভাগ।  কলেজে বায়োকেমিস্ট্রি, প্যাথলজি, মাইক্রোবায়োলজি, মেডিসিন, কমিউনিটি মেডিসিন, ফরেনসিক মেডিসিন, জেনারেল/ ক্লিনিক্যাল নিউরোলজি, ফিজিক্যাল মেডিসিন, গ্যাস্ট্রোএন্ট্রোলজি, এন্ড্রোক্রাইনোলজি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি, অর্থোপেডিক সার্জারি, পেডিয়াট্রিকস নেফ্রোলজি, চক্ষু, রেডিওলজি অ্যান্ড ইমেজিং, রেডিওথেরাপি, ইএনটি, রিউমাটোলজি, পেডিয়াটেকস ও দন্ত বিভাগে অধ্যাপক পদ শূন্য রয়েছে। 

অন্যদিকে অ্যানাটমি বিভাগে অধ্যাপক ডাক্তার সেহেলি আক্তার সুলতানা, ফিজিওলজি বিভাগে অধ্যাপক ডাক্তার আখতারুণ নেসা, নিউরো মেডিসিন বিভাগের অধ্যাপক ডাক্তার মানবেন্দ্র ভট্টাচার্য, নেফ্রোলজি বিভাগে অধ্যাপক ডাক্তার আশুতোষ সাহা, হেপাটোলজি বিভাগে ডাক্তার চিত্তরঞ্জন দেবনাথ, সার্জারি বিভাগে অধ্যাপক ডাক্তার আবুল কালাম আজাদ, গাইনি অ্যান্ড অবস বিভাগের অধ্যাপক ডাক্তার তানজিনা লতিফ, নিউনেটোলজি বিভাগে অধ্যাপক ডাক্তার মো. নজরুল ইসলাম, হেমাটোলজি বিভাগে অধ্যাপক ডাক্তার হাবিবুর রহমান তারেক অধ্যাপক পদে কর্মরত আছেন।

এছাড়া কলেজের ভাইরোলজি বিভাগে সহযোগী অধ্যাপক ডাক্তার সুলতানা আলম, ফার্মাকোলজি বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে ডাক্তার সামিমূল মাসুদ, মেডিসিন বিভাগে ডাক্তার মো. খুরশেদ আলম, অর্থোপেডিক সার্জারি বিভাগে সহযোগী অধ্যাপক ডাক্তার মো. সাইফুল ইসলাম, ইএনটি বিভাগে সহযোগী অধ্যাপক ডাক্তার জাহাঙ্গীর আলম অধ্যাপক পদের বিপরীতে চলতি দায়িত্ব হিসেবে বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করছেন।

ময়মনসিংহ মেডিকেল কলেজের শিক্ষার্থীরা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ময়মনসিংহ মেডিকেল কলেজ দেশে সুনামের সঙ্গে চিকিৎসা শিক্ষাব্যবস্থায় অবদান রেখে আসছে। এই কলেজের সাবেক শিক্ষার্থীরা দেশ এবং বিদেশে যার যার কর্মস্থলে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। তবে দীর্ঘদিন ধরে কলেজের বেশিরভাগ বিভাগেই অধ্যাপকের পদ শূন্য রয়েছে। এসব পদ পূরণ করা গেলে এই কলেজের শিক্ষার মান, ফলাফল যেমন বাড়বে তেমনি সুনামও ততটাই বাড়বে। দ্রুততম সময়ে অধ্যাপক পদ পূরণের দাবি জানান তারা। 

ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ও জেলা বিএমএ সভাপতি ডাক্তার মতিউর রহমান ভূঁইয়া বলেন, অধ্যাপক পদ পূরণের জন্য নতুন সরকার গঠনের পর মন্ত্রণালয়ে গিয়েছিলাম। তবে নতুন স্বাস্থ্যমন্ত্রী মহোদয়ের সঙ্গে দেখা করা সম্ভব হয়নি। এ বিষয়ে ময়মনসিংহ সদরের জাতীয় সংসদ সদস্য মোহিত উর রহমান শান্তকেও অবহিত করা হয়েছে। আশা করা যাচ্ছে শিগগির অধ্যাপক পদ পূরণের ব্যবস্থা নেওয়া হবে। 

অন্যদিকে ময়মনসিংহ মেডিকেল কলেজের দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক ডাক্তার হাবিবুর রহমান বলেন, ময়মনসিংহ মেডিকেল কলেজে দীর্ঘদিন ধরে অধিকাংশ বিভাগেই অধ্যাপক পদ শূন্য রয়েছে। অধ্যাপক পদ পূরণের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে চাহিদাপত্র একাধিকবার পাঠানো হয়েছে। অধ্যাপক পদ শূন্য থাকায় কর্মরত সহযোগী অধ্যাপক অথবা সহকারী অধ্যাপককে চলতি দায়িত্ব দিয়ে অনেক বিভাগের বিভাগীয় প্রধান করা হয়েছে।

সময়ের আলো/আরএস/ 






https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close