ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

হবিগঞ্জের কোথাও সরকারি নির্দেশনার বাস্তবায়ন নেই
প্রকাশ: বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪, ৫:০২ এএম  (ভিজিট : ৫৭০)
বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স প্রবেশপথে টানানো, তথ্য কর্মকর্তা নিয়োগ ও লেবার রুম প্রটোকল বাধ্যবাধকতাসহ ১০ দফা নির্দেশনা দিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। ইতিমধ্যে সারা দেশে স্বাস্থ্য বিভাগ বেশ কয়েকটি অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করেছে। কিন্তু হবিগঞ্জে তার কোনো বাস্তবায়ন এখনও পরিলক্ষিত হয়নি। কোথাও কোনো ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের প্রবেশ পথে সরকার নির্দেশিত কাগজপত্র টানানো নেই। যদিও জেলা স্বাস্থ্য বিভাগ বলছে, তারা ইতিপূর্বে জেলায় ৯টি ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করেছে, কিন্তু সরেজমিন দেখা যায়, এসব সেন্টার খোলা এবং ব্যবসাও চলছে।

সরেজমিন জেলা শহরসহ পুরো জেলাজুড়ে ১২২টি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কোথাও সরকারি নির্দেশনার কোনো চিহ্ন দেখা যায়নি। আর জেলা স্বাস্থ্য বিভাগ বলছে-ইতিমধ্যে আমরা জেলার সবকটি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে এই নির্দেশনা পাঠিয়েছি। পরবর্তীতে সরেজমিন যদি তার বাস্তবায়ন না পাওয়া যায়, তাহলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। জেলা সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ তথ্যানুসারে দেখা যায়, জেলা শহরে মোট বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা ৫৬টি, শায়েস্তাগঞ্জে ৬টি, লাখাইয়ে ৪টি, নবীগঞ্জে ১০টি, বাহুবলে ৬টি, চুনারুঘাটে ৮টি, আজমিরীগঞ্জে ২টি, বানিয়াচংয়ে ৯টি, মাধবপুরে ২১টি। এসবের মধ্যে বেশ কয়েকটি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে লাইসেন্স নাই। আবার অনেকের লাইসেন্সের মেয়াদ ৫থেকে ৬বছর পূর্বে শেষ হয়ে গেছে। তবে এসবের মধ্যে বর্তমানে ৯টি বন্ধ আছে বলে জানায় স্বাস্থ্য বিভাগ। 

সুশাসনের জন্য নাগরিক (সুজন) জেলা কমিটির সদস্য মো. বাহার উদ্দিন জানান, সরকারি নির্দেশনা মেনে চলা আমাদের সব নাগরিকের কর্তব্য। তাছাড়া সরকার যেহেতু জনস্বার্থে এই নির্দেশনা দিয়েছে, সেহেতু মাঠ পর্যায়ে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের কঠোরভাবে কাজ করা জরুরি বলে মনে করি।

এর আগে গত ২২ ফেব্রুয়ারি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স প্রবেশপথে টানানো, তথ্য কর্মকর্তা নিয়োগ ও লেবার রুম প্রটোকল বাধ্যবাধকতাসহ ১০ দফা নতুন নির্দেশনা দেয় স্বাস্থ্য অধিদফতর। একইসঙ্গে এসব নির্দেশনা আবশ্যিকভাবে পালন করতে হবে বলেও জানিয়েছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে সিভিল সার্জন ডা. মোহাম্মদ নুরুল হক জানান, আমরা ইতিমধ্যে সব ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টারে ১০ দফা নির্দেশনার চিঠি পাঠিয়েছি। পরবর্তীতে কোথাও যদি কোনো ধরনের ব্যত্যয় ঘটে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সময়ের আলো/আরএস/ 






https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close