ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

যে সেটে পরীক্ষা দিয়েছে ওই প্রশ্নে শিক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন করা হবে: ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান
শিক্ষকের ভুলে এসএসসি পরীক্ষার্থীদের ফলে প্রভাব
প্রকাশ: বুধবার, ৬ মার্চ, ২০২৪, ৭:০৬ পিএম  (ভিজিট : ৫৪২)
চলমান এসএসসি পরীক্ষায় নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে রেবতী মোহন পাইলট স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের পরীক্ষার্থীরা ভুল সেটের প্রশ্নে পরীক্ষা দিয়েছেন। মঙ্গলবার (৫ মার্চ) এসএসসিতে বিজ্ঞান বিভাগের রসায়ন পরীক্ষায় ঢাকা শিক্ষা বোর্ডে ৩ নম্বর সেটে পরীক্ষা হলেও ওই কেন্দ্রের পরীক্ষার্থীরা ১ নম্বর সেটে পরীক্ষা দিয়েছে।

নারায়নগঞ্জের এই একটি ঘটনা নয়, এমন বেশকিছু ঘটনায় দেখা গেছে শিক্ষকের ভুল ও উদাসীনতায় অনেক এসএসসি পরীক্ষার্থীর কপাল পুড়েছে। শিক্ষার্থীদের ফলাফলে প্রভাব পড়ছে। অন্য পরীক্ষাগুলো খারাপ হচ্ছে।

দেশের নয়টি সাধারণ শিক্ষাবোর্ডের এসএসসি, মাদরাসা বোর্ডের দাখিল ও কারিগরি শিক্ষাবোর্ডের এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা গত ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে। এই পরীক্ষায় ২৯ হাজার ৭৩৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। ৩ হাজার সাতশটি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

জানা গেছে, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের রেবতী মোহন পাইলট স্কুল অ্যান্ড কলেজকেন্দ্রে এসএসসি পরীক্ষা ভুল সেটে নেওয়া হয়েছে। এ ভুল সেট প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছে ৫৭০ শিক্ষার্থী। রেবতী মোহন পাইলট স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে সিদ্ধিরগঞ্জের পাঁচটি স্কুলের ৫৭০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এসব পরীক্ষার্থীদের ৩ নম্বর সেটের স্থানে ১ নম্বর সেটের প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়া হয়েছে।

এ ঘটনায় ওই স্কুলের কেন্দ্র সচিব ও রেবতী মোহন পাইলট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. নুর ইসলামকে অব্যাহতি দেওয়া হয়েছে। নতুন কেন্দ্র সচিব হিসেবে দায়িত্ব পেয়েছেন মো. সায়েম হোসেন নামক ব্যক্তি।

নারায়ণগঞ্জ সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবু তালেব বলেন, বোর্ড থেকে প্রশ্নপত্র বের করাকালীন সময়ে সেট পরিবর্তন হয়েছিল। অন্য সেটে পরীক্ষা দেওয়ায় শিক্ষার্থীদের ফলাফলে কোনো প্রভাব পড়বে না। শিক্ষার্থীরা যে যেই প্রশ্নে পরীক্ষার খাতায় লিখছেন সে অনুযায়ী নম্বর পাবে। তাদের সমস্যা হবে না।

শিক্ষা সংশ্লিষ্টরা বলছেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মতো পাবলিক পরীক্ষাগুলোতে অধিক সাবধানতা অবলম্বন করা জরুরি। প্রতি বছর এ ধরনের ভুল ও উদাসীনতায় শিক্ষার্থীদের শিক্ষাজীবন নষ্ট হলেও কঠোর কোনো শাস্তির নজির নেই।

বিভিন্ন শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ বলছেন, পরীক্ষায় এ ধরনের ভুল হলে সাথে সাথে ব্যবস্থা নেওয়া হয়। শিক্ষার্থীরা যাতে করে কোনো ক্ষতির মুখে না পড়েন তাতে লক্ষ্য রাখা হয়।

শিক্ষার্থীদের ফলাফলে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়ে আন্তঃশিক্ষা বোর্ডের আহ্বায়ক এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার সময়ের আলোকে বলেন, জেলা প্রশাসকের মাধ্যমে ওই কেন্দ্রের পরীক্ষার্থীদের খাতা আলাদাভাবে বোর্ডে আনা হয়েছে। শিক্ষার্থীরা যে যেই প্রশ্নে পরীক্ষার খাতায় লিখছেন সে অনুযায়ী নম্বর পাবে। তাদের সমস্যা হবে না।

তিনি বলেন, ওই কেন্দ্রের দায়িত্বরতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

সময়ের আলো/জেডআই




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close