ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে নারীকর্মীদের জনসংযোগ
বদলে গেছে ভোটের পরিবেশ
প্রকাশ: রবিবার, ৩ মার্চ, ২০২৪, ২:৫৩ এএম  (ভিজিট : ৫২২)
জনসংযোগে বিপুলসংখ্যক নারীকর্মীর অংশগ্রহণ বদলে দিয়েছে ভোটের মাঠের চালচিত্র। আসন্ন ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে পছন্দের প্রার্থীদের পক্ষে নগরীর বিভিন্ন পাড়া-মহল্লায় দলবদ্ধভাবে নারীদের প্রচার কার্যক্রম এবার চোখে পড়ার মতো। জনসংযোগে নারীকর্মীদের অংশগ্রহণ ভোটের লড়াইকে ভিন্ন আবহ এনে দিয়েছে। মেয়র, কাউন্সিলর এবং মহিলা কাউন্সিলর পদে প্রার্থীদের পক্ষে বিপুলসংখ্যক নারীকর্মীর প্রচারকার্যক্রম সিটি নির্বাচনের পরিবেশকে বদলে দিয়েছে। 

অতীতের নির্বাচনগুলোতেও প্রচার কার্যক্রমে নারীকর্মীরা মাঠে ছিলেন। কিন্তু এবারের মতো এত ব্যাপক সংখ্যায় নয়। এবার বেশিরভাগ প্রার্থীই পরিকল্পনামাফিক দল গঠন করে নারী কর্মীদের ভোটের প্রচারে যুক্ত করেছেন। 

প্রার্থীরা বলেন, ভোটের প্রচারে পুরুষকর্মীদের কারও কারও বিরুদ্ধে কাজে ফাঁকি দেওয়ার অভিযোগ থাকলেও নারীকর্মীদের বিরুদ্ধে সে অভিযোগ নেই। অনেক বাড়িতে মহিলা ভোটাররা পুরুষ কর্মীদের সঙ্গে কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। নারীকর্মীরা নমনীয়তার সঙ্গে ভোট প্রার্থনা করেন। অফিস টাইমে কোনো বাড়িতে পুরুষ না থাকলেও নারী কর্মীরা সেই বাড়িতে ঢুকে ভোট চাইতে পারেন। এসব কারণে ভোট চাওয়ার ক্ষেত্রে নারীকর্মীদের ওপরই প্রার্থীদের আস্থা বেশি। গতকাল নগরীর সানকিপাড়া, কেওয়াটখালী এবং পুরোহিতপাড়াসহ বেশ কিছু এলাকায় দেখা গেছে, মেয়র পদপ্রার্থী ইকরামুল হক টিটুর পক্ষে নারী কর্মীরা ভোট চাইছেন। কলেজ রোড এলাকায় দেখা গেছে, এহতেশামুল আলমের পক্ষের নারীকর্মীদের প্রচার চালাতে। আরেক মেয়র পদপ্রার্থী সাদিকুল হক খান মিল্কী টজুরও নারীকর্মীরাও মাঠে আছেন। মেয়র পদপ্রার্থীদের মতো কাউন্সিলর ও নারী কাউন্সিলরদের পক্ষেও নারী কর্মীরা মাঠে আছেন। ৬ নম্বর ওয়ার্ডে দেখা মিলল সৈয়দ শফিকুল ইসলাম মিন্টুর নারীকর্মীদের। ১০ নম্বর ওয়ার্ডে প্রচারকার্যক্রমে অংশ নিয়েছেন তাজুল আলমের নারীকর্মীরা। ২৫ নম্বর ওয়ার্ডে সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর প্রার্থী ফাহিমা বেগম রূপার নারীকর্মীরা দল বেঁধে প্রচার চালিয়েছেন। 

মেয়র পদপ্রার্থী ইকরামুল হক টিটু জানান, তার এলাকার শুভানুধ্যায়ী মা-বোনরা স্বতঃস্ফূর্তভাবে বাড়ি বাড়ি গিয়ে ভোট চাইছেন। তাদের এমন আন্তরিক প্রচারে তিনি আবেগাপ্লুত। আরেক মেয়র পদপ্রার্থী এহতেশামুল আলম জানান, প্রতিটি ওয়ার্ডে তার পক্ষে ২৫-৩০ জনের নারীকর্মীর টিম বাড়ি বাড়ি যাচ্ছে। নারী কর্মীদের এভাবে অংশগ্রহণ নির্বাচনে ভিন্ন আমেজ বয়ে এনেছে। 

৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু বলেন, নারী কর্মীরা সকাল থেকেই ভোট চাইতে বের হয়ে পড়েন। তার পক্ষে এলাকায় ৬০-৭০ জনের নারীকর্মীর টিম কাজ করছে বলে তিনি জানান। 

তিনি বলেন, কাজের ব্যাপারে নারীকর্মীরা আন্তরিক এবং দায়িত্বশীল। ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আবুল মনসুর বলেন, আমার পক্ষে ১২ জন নারীকর্মী মাঠে আছেন। ২৫, ২৬, ২৭ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর প্রার্থী ফাহিমা বেগম রূপা বলেন, আমার নারীকর্মীই বেশি। 

একজন কাউন্সিলর প্রার্থীর প্রচারকর্মী আমেনা বেগম বলেন, ভোটাররা আমাদের সঙ্গে খুব আন্তরিক ব্যবহার করেন। নারী হওয়ার কারণে সহজেই নারী ভোটাররা আমাদের সঙ্গে মিশতে পারেন। আবার পুরুষভোটাররাও আমাদের সম্মান করেন। আমাদের এ সুশৃঙ্খল এবং আন্তরিকতার সঙ্গে ভোট প্রার্থনা প্রার্থীদের জন্য নিঃসন্দেহে সুফল বয়ে আনবে।

সময়ের আলো/আরএস/ 








https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close