ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বইমেলায় সালমা সুলতানা'র দুটি বই প্রকাশিত
প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪, ১:২৯ পিএম আপডেট: ২৯.০২.২০২৪ ৩:৩৭ পিএম  (ভিজিট : ৮৯৫)
অমর একুশে বইমেলা-২০২৪ কবি ও লেখক সালমা সুলতানার দুটো বই প্রকাশিত হয়েছে। চলন্তিকা প্রকাশনী থেকে কাব্যগ্রন্থ ‘সেই মেয়েটা অলকানন্দা’ এবং অন্যপ্রকাশ থেকে ‘চিঠি দিয়ো’ শিরোনামে একটি পত্রোপন্যাস প্রকাশিত হয়েছে।

বইদুটোর প্রচ্ছদ করেছে যথাক্রমে সাদিতউজ্জামান ও আভা তাজনোভা ইরা। সেই মেয়েটা অলকানন্দা কাব্যগ্রন্থের মুদ্রিত মূল্য ২৫০ টাকা ও চিঠি দিয়ো উপন্যাসের মুদ্রিত মূল্য ৩০০টাকা।

অলকানন্দা বইটি নিয়ে কবি বলেছেন, ‘সেই মেয়েটা অলকানন্দা’ কাব্যগ্রন্থটির নাম শুনলে মনে হয় এটি কোনো বিশেষ মেয়েকে নিয়ে লেখা। মূলত কাব্যগ্রন্থটিতে প্রতিটি মানুষের অন্তরিত হাসি-কান্না, মান-অভিমান, অভিযোগ, অনুযোগের কথা বলা হয়েছে শব্দে-ছন্দে। ভালোবাসার মোহনীয় রূপ অভিমান, অভিযোগ, অনুযোগ। যাদের প্রশ্রয়ে সেই অভিমান অনুযোগ মনোহর হয়, আবার অবহেলায় কাদা-মাটি মন পাথরসম কঠিন হয়ে যায় সেই ভালোবাসার মানুষের  কথা বলা হয়েছে। বলা হয়েছে এই অবারিত সবুজের দেশ আমাদের মায়েরই অনিন্দ্যসুন্দর মুখ। তাই পাতা উল্টাতে উল্টাতে কখনো পাঠক পেয়ে যাবে দেশমাতৃকার নিটোল রূপ, কখনো বিস্ময়ে বিস্মিত হবে তাঁর সমৃদ্ধ ইতিহাসের কথা মালায়, কখনো দেখবে তাঁর দুঃখিনী বর্ণমালা সুখী হতে রাজপথে কতটা রক্ত ঢেলে দিয়েছিল।

‘আর চিঠি দিয়ো’ বইটি নিয়ে লেখিকা সালমা সুলতানা বলেছেন, চিঠি মানুষের অনুভূতি প্রকাশের নান্দনিক এবং স্থায়ী দলিল। বর্তমানে চিঠির প্রয়োজন ফুরিয়েছে বটে কিন্তু তার আবেদন এখনো আছে বলে তিনি বিশ্বাস করেন। যা কিছু আলগোছে অনুভবে হৃদয়ের গহিন থাকে তা যখন কাগজের বুক বেয়ে আসে শব্দ-বাক্যে তখন তা মনকে ক্ষণে ক্ষণে ছুঁয়ে যায় তিরতিরে হাওয়ার মতো।

লেখিকা বলেন চিঠি বাংলা সাহিত্যের অন্যতম একটি গুরুত্বপূর্ণ বিষয়। অথচ এই জনরার বই খুব কম। বতর্মান সময়ের তরুণ পাঠকদের কাছে তিনি বাংলা সাহিত্যর অসাধারণ সুন্দর এই বিষয়টিকে পরিচয় করিয়ে দিতেই চিঠি নিয়ে লিখবার উদ্যোগ নিয়েছেন। লেখিকা বিশ্বাস করেন তিনি সফল হয়েছেন। কারণ বইমেলায় ব্যাপক সারা ফেলেছে বইটি। পাঠক ভালোবেসে সংগ্রহ করছেন।

এ যাবত লেখিকার ৯টি বই একক বই প্রকাশিত হয়েছে।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close