ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

খৎনায় অতিরিক্ত রক্তপাত: গাফিলতির শাস্তি সেন্টমার্টিনে বদলি
প্রকাশ: শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:১৬ পিএম আপডেট: ২৩.০২.২০২৪ ১১:২০ পিএম  (ভিজিট : ৭০৩)
নোয়াখালীতে শিশুর খৎনার সময় অসাবধানতা বশত অতিরিক্ত রক্তপাতে অসুস্থ শিশু আল নাহিয়ান তাজবীব। ছবি: সময়ের আলো

নোয়াখালীতে শিশুর খৎনার সময় অসাবধানতা বশত অতিরিক্ত রক্তপাতে অসুস্থ শিশু আল নাহিয়ান তাজবীব। ছবি: সময়ের আলো

নোয়াখালীর কোম্পানীগঞ্জে শিশুর খৎনার সময় অসাবধানতা বশত অতিরিক্ত রক্তপাতে অসুস্থ শিশু আল নাহিয়ান তাজবীবের (৭) চিকিৎসায় গাফিলতির অভিযোগ করেছে তার বাবা আলমগীর হোসেন বাদল। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে এমন অভিযোগ করেছেন তিনি। 

তবে অভিযোগ নাকচ করে দিয়ে হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা ডা. সৈয়দ মহিউদ্দিন আবদুল আজিম বলেন, শিশুর চিকিৎসায় কোনো গাফিলতি হচ্ছে না। হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (সার্জারি) ডা. সাইফ উদ্দিন তাকে দেখভাল করছেন।  

এদিকে শিশুর বাবার অভিযোগের সত্যতা পেয়ে ঘটনার সাথে জড়িত উপ-সহকারী কমিউনিটি মেডিকেল কর্মকর্তা বিজয় কুমার দে’কে শাস্তিমূলক বদলি হিসেবে কক্সবাজার জেলার সেন্টমার্টিন দ্বীপ স্বাস্থ্য কমপ্লেক্সে বদলির আদেশ দেন। একই সাথে অপর অভিযুক্ত শিক্ষানবিশ উপ-সহকারী কমিউনিটি মেডিকেল কর্মকর্তা সৌরভ ভৌমিকের বিরুদ্ধে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়। 

শিশুটির বাবা অভিযোগ করে বলেন, বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে জেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা আমাদের ব্যাপক আশ্বাস দিয়ে তাজবীবকে উন্নত চিকিৎসা দিতে ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালের সার্জারি বিভাগে নিয়ে আসেন। এখানে আসার পর থেকে আমার ছেলে আশানুরূপ চিকিৎসা সেবা পাচ্ছেনা। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল থেকে তার জ্বর। কিন্তু ডাক্তার একবারের জন্যও তাকে দেখতে আসেনি। হাসপাতাল থেকে জানানো হয়েছে আজ (শুক্রবার) সাপ্তাহিক ছুটির দিন তাই ডাক্তার আসবেনা।

শিশুর পিতার অভিযোগ নাকচ করে দিয়ে নোয়াখালী জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা (আরএমও) ডা. সৈয়দ মহিউদ্দিন আবদুল আজিম বলেন, হাসপাতাল কর্তৃপক্ষ শিশুটিকে খুবই যত্নসহকারে চিকিৎসা দিচ্ছে। 
হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (সার্জারি) ডা. সাইফ উদ্দিনের তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছে। তিনি শিশুটিকে শুক্রবার বিকালে এসে দেখে গেছেন। শরীরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে একটু বেশি আছে। তবে ভয়ের কিছু নেই।  সেবক-সেবিকারা তাকে আন্তরিকতার সাথে সেবা দিচ্ছে। সে এখন ভালোর দিকে আছে।

উল্লেখ্য, গত বুধবার (২১ ফেব্রুয়ারি) কোম্পানীগঞ্জ উপজেলার চরকাঁকড়া ইউনিয়নের প্রবাসী আলমগীর হোসেন বাদল তার ছেলেকে নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন খৎনা করানোর জন্য। তখন স্বাস্থ্য কমপ্লেক্সের প্রহরীসহ তিনজন শিশুটির বাবাকে ডাক্তার আসবেন বলে জরুরি বিভাগে নিয়ে নিজেরাই খতনা করাতে থাকেন। এ সময় তিনি জরুরি বিভাগে গিয়ে আবারও চিকিৎসকের খোঁজ করলে তারা নিজেদেরকে এ বিষয়ে অভিজ্ঞ দাবি করে ছেলের বাবাকে আশ্বস্ত করে সেখান থেকে বের করে দেন। এর কিছুক্ষণ পর ছেলের চিৎকার শুনে তিনি সেখানে গিয়ে দেখেন শিশুর অতিরিক্ত রক্তপাত হচ্ছে। এ সময় খতনা করানো উপ-সহকারী কমিউনিটি মেডিকেল কর্মকর্তা বিজয় কুমার দে ও শিক্ষানবিশ উপ-সহকারী কর্মকর্তা সৌরভ ভৌমিক কৌশলে জরুরি বিভাগ থেকে পালিয়ে যায়।
 
ঘটনা শুনে কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ সেলিম সাথে সাথে জরুরি বিভাগে এসে দ্রুত ব্যবস্থা গ্রহণ করেন। এ ঘটনার পরের দিন স্বাস্থ্য বিভাগের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. মো. মহিউদ্দিন ও জেলা সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন। তারা শিশুর বাবার অভিযোগের সত্যতা পেয়ে তাৎক্ষণিক ভাবে ঘটনার সাথে জড়িত উপ-সহকারী কমিউনিটি মেডিকেল কর্মকর্তা বিজয় কুমার দে’কে শাস্তিমূলক বদলি হিসেবে কক্সবাজার জেলার সেন্টমার্টিন দ্বীপ স্বাস্থ্য কমপ্লেক্সে বদলির আদেশ দেন। একই সাথে অপর অভিযুক্ত শিক্ষানবিশ উপ-সহকারী কমিউনিটি মেডিকেল কর্মকর্তা সৌরভ ভৌমিকের বিরুদ্ধে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়। 

ঘটনা তদন্তে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. যোবায়েরকে প্রধান ও উপজেলা মেডিকেল কর্মকর্তা ডা. শাহাদাত হোসেনকে সদস্য করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সময়ের আলো/আরআই
খৎনায় রক্তপাত, চিকিৎসায় গাফিলতির অভিযোগ, নোয়াখালী, কোম্পানীগঞ্জ




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close