ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আমদানির খবরে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম
প্রকাশ: মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪, ৫:৪৯ পিএম  (ভিজিট : ৪৮০)
ভারত থেকে আমদানির খবরে দেশের বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। পাইকারি ও খচরা বাজারে কেজিতে পেঁয়াজের দাম কমেছে ৫ থেকে ৬ টাকা। ভারতীয় পেঁয়াজ দেশে আসা শুরু হলে বাজারে পেঁয়াজের দাম আরো কমবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। গত সোমবার ভারত সরকার জানায়, বাংলাদেশসহ ছয় দেশে সীমিত পরিমাণে পেঁয়াজ রপ্তানি করা হবে। এই খবরের পরই মূলত দাম কমছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায, খুচরায় কেজিপ্রতি দেশি নতুন জাতের মুড়িকাটা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১৫ টাকায়। আর পাইকারিতে পেঁয়াজের দাম ১০০ থেকে ১০৫ টাকা হয়েছে।
তিন-চার দিন ধরে ঢাকার বাজারে পেঁয়াজের দাম এ অবস্থায় আছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তবে দর-কষাকষি করলে কোথাও কোথাও পেঁয়াজের দাম খুচরায় কেজিতে পাঁচ টাকা কম পড়ছে। মুড়িকাটা পেঁয়াজের সরবরাহ কম হওয়ায় বাজারে প্রভাব পড়ছে না বলে ব্যবসায়ীরা দাবি করেছেন।

খুচরা বাজারে এখনো বড় প্রভাব না পড়লেও পাইকারি ব্যবসায়ীরা বলছেন, তারা গত রাতে কেজিতে পাঁচ টাকার মতো কম দামে পেঁয়াজ কিনতে পেরেছেন। এই পেঁয়াজ বাজারে এলে দাম কিছুটা কমতে শুরু করবে। দাম বাড়লে হঠাৎ যেভাবে বাজার চড়ে যায়, সেভাবে এখন পেঁয়াজের দাম কমবে না বলেই ব্যবসায়ীদের ধারণা।

শ্যামবাজারের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী সিরাজুল ইসলাম বলেন, দেশে উৎপাদিত মুড়িকাটা পেঁয়াজ প্রায় শেষ পর্যায়ে। এ জন্য বাজারে পেঁয়াজের সরবরাহ কমেছিল। এ কারণেই মূলত দামও বেড়েছিল পেঁয়াজের। ভারত থেকে আমদানি করা পেঁয়াজ আসতে শুরু করলে কেজিপ্রতি দামে বড় পতন হবে বলে মনে করেন তিনি।

রাজধানীর কারওয়ান বাজারে পাইকারি ব্যবসায়ীরা জানান, মানভেদে এক পাল্লায় (৫ কেজি) পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫৫০ টাকায়। মানের সঙ্গে আপস করলে আরেকটু কমেও পাওয়া যাচ্ছে পেঁয়াজ। সেখানকার পাইকারি ব্যবসায়ীরা বলছেন, গতকাল তারা পাইকারিতে যে পেঁয়াজ ১০২ থেকে ১০৫ টাকায় কিনেছিলেন, এখন তা কিনেছেন ৯৭ থেকে ১০০ টাকায়-পাইকারিতে দাম কেজিপ্রতি পাঁচ টাকার মতো কমেছে। আমদানি হলে কিংবা দেশের পেঁয়াজ বাজারে বেশি পরিমাণে এলে দাম কমে যাবে বলে মনে করেন এখানকার ব্যবসায়ীরা।

ভারত সরকার দেশের বাজারে পেঁয়াজের দাম স্থিতিশীল রাখতে গত বছরের ৭ ডিসেম্বর চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে। এ খবরের পরপরই বাংলাদেশের বাজারে রাতারাতি পেঁয়াজের দাম দ্বিগুণ হয়ে প্রতি কেজি ২০০ টাকা ছাড়িয়ে যায়। কিন্তু সেই সিদ্ধান্ত থেকে কিছুটা সরে এসে ভারতের কেন্দ্রীয় সরকার ছয়টি দেশে পেঁয়াজ রপ্তানির অনুমিত দিয়েছে।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এসব দেশে সরকারি পর্যায়ে (জিটুজি) পেঁয়াজ রপ্তানি করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে দেশটির কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে বলে সংবাদে বলা হয়েছে। তবে কি পরিমাণে পেঁয়াজ রপ্তানি হবে কিংবা কবে থেকে রফতানি হবে, সে বিষয়ে ভারতীয় গণমাধ্যম কিছু জানাতে পারেনি। যেসব দেশে ভারত পেঁয়াজ রফতানি করবে, সেই দেশগুলো হলো বাংলাদেশ, শ্রীলঙ্কা, মরিশাস, বাহরাইন, ভুটান ও নেপাল।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close