ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

জোট গড়ল পিটিআই, ‘ভাগাভাগির প্রধানমন্ত্রিত্বে’ নারাজ বিলাওয়াল
প্রকাশ: মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:৩৭ এএম  (ভিজিট : ৬৮৪)
ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্লামেন্টে নিজেদের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিতে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সঙ্গে জোট গঠনে নীতিগতভাবে সম্মত হয়েছে। ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামাবাদে এক বৈঠকের পর এমন সিদ্ধান্ত নিয়েছে দলটি। বিবিসি বলছে, এর মাধ্যমে কেন্দ্রীয় ও পাঞ্জাবের প্রাদেশিক পরিষদে সংরক্ষিত নারী আসন এবং সংখ্যালঘু আসন টানতে চাইছে তারা। এদিকে পাকিস্তান পিপলস পার্টি-পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছেন, ভাগাভাগির প্রধানমন্ত্রিত্বের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন তিনি। আর পিটিআইয়ের সিনেটর ফয়সাল জাভেদ বলেছেন, ইমরান খান আবারও প্রধানমন্ত্রী হবেন। 

সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সঙ্গে পিটিআইয়ের জোট 

এবারের নির্বাচনে সুন্নি ইত্তেহাদ কাউন্সিল একটি আসনে বিজয়ী হয়েছে। ইমরানের দল তাদের সঙ্গে জোট গড়ার মাধ্যমে কেন্দ্রীয় ও পাঞ্জাবের প্রাদেশিক পরিষদে সংরক্ষিত নারী আসন এবং সংখ্যালঘু আসন টানতে চাইছে। এর আগে পিটিআই পাঞ্জাব ও কেন্দ্রে ওয়াহদাত-ই-মুসলিমিনের সঙ্গে জোট গঠন করে। গত সপ্তাহে এক সংবাদ সম্মেলনে করে পিটিআইয়ের মুখপাত্রের ঘোষণা দেন। 

নারাজ বিলাওয়াল

তবে এই সিদ্ধান্ত জামাত-ই-ইসলামিকে অস্বস্তিতে ফেলেছে বলে ধারণা করা হচ্ছে। জামাত-ই-ইসলামির সঙ্গে খাইবার পাখতুনখোয়ায় একই ধরনের একটি জোট গঠন করার কথা রয়েছে পিটিআইয়ের। এর প্রতিক্রিয়ায় জামাত-ই-ইসলামি বলেছে যে, খাইবার পাখতুনখোয়ায় পিটিআইয়ের সঙ্গে ‘সীমিত জোট’ গড়তে আগ্রহী নয় তারা।

বিরোধী দলের বেঞ্চে বসতে রাজি হওয়ার দুই দিন পর রোববার পিটিআই কেন্দ্রে, পাঞ্জাবে এবং খাইবার পাখতুনখোয়ায় সরকার গঠন করতে তাদের প্রচেষ্টা জোরদার করেছে। এর অংশ হিসেবেই সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সঙ্গে এই নতুন জোট গঠন করেছে তারা।

প্রধানমন্ত্রিত্ব প্রশ্নে বিলাওয়াল 

পাকিস্তান পিপলস পার্টি-পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছেন, ‘আমাকে বলা হয়েছিল প্রথম তিন বছর তাদেরকে দিতে এবং পরের দুই বছর আমাকে প্রধানমন্ত্রী হতে। কিন্তু আমি তা মানা করেছি।’ রোববার পাকিস্তানের থাট্টায় এক র্যালিতে ভাষণ দেওয়ার সময় এমনটা বলেছেন তিনি। তিনি বলেন, ‘অন্য রাজনৈতিক দলগুলো যে উপায়ে প্রধানমন্ত্রী হতে চায়, আমি সেভাবে হতে চাই না। আমাকে যদি প্রধানমন্ত্রী হতে হয় তা হলে পাকিস্তানের জনগণ আমাকে প্রধানমন্ত্রী বানাবে।’ তিনি আরও বলেন, ‘যারা আমাদের কাছে সমর্থন চাইতে এসেছে, তাদের কাছ থেকে মন্ত্রণালয় নেব না আমরা, বরং আমরা জনগণের স্বার্থ দেখব।’ আসিফ আলি জারদারি পিপিপির প্রেসিডেন্ট প্রার্থী হবেন বলেও ঘোষণা দিয়েছেন তিনি।

৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচনে কোনো দল সরকার গঠনের জন্য এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। স্বতন্ত্র প্রার্থীরা মোট ১০১টি আসনে জয়ী হয়েছে। এর মধ্যে ৯৩টি আসনেই জয় পেয়েছেন পিটিআই সমর্থিত প্রার্থীরা। অন্যদিকে নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ পিএমএল-এন ৭৫টি আসন পেয়েছে আর বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি-পিপিপি পেয়েছে ৫৪টি আসন। এখন এসব দল জোট গঠন করে নতুন সরকার গঠন করার জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে।

বিলাওয়াল ভুট্টোর বক্তব্যের পর মুসলিম লীগ-নওয়াজ-এর সমঝোতা কমিটির প্রধান ইশাক দার তার দল এবং পিপলস পার্টির নেতাদের সমঝোতা আলোচনার নিয়ম মেনে চলার আহ্বান জানিয়েছেন। এই নিয়মের অংশ হিসেবে দুই দলের সমঝোতা কমিটির কোনো সদস্য আলোচনার প্রক্রিয়া বা কোন কোন বিষয় নিয়ে আলোচনা হচ্ছে, সে সম্পর্কে কোনো কিছু প্রকাশ করতে পারবে না। দলগুলোর মধ্যে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত এখনও হয়নি এবং বিভিন্ন প্রস্তাব নিয়ে আলোচনা হচ্ছে, যা শেষ দিন পর্যন্ত চলতে থাকবে।

তিনি বলেন, চতুর্থ দফার সমঝোতা আলোচনা শেষ হয়েছে। সোমবার বিকালে পঞ্চম দফা আলোচনা শুরু হবে। এই আলোচনা শেষে গুরুত্বপূর্ণ অগ্রগতি আসবে বলে আশা করা হচ্ছে। ‘দুই দলের ঐকমত্যের ভিত্তিতে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী, সমঝোতা আলোচনা শেষ না হওয়া পর্যন্ত কোনো কিছু নিয়ে কথা বলা উচিত নয়।’ তবে ইশাক দার নিশ্চিত করেছেন যে, জোট সরকার গঠনের ক্ষেত্রে ক্ষমতায় থাকার ‘সময়-ভাগাভাগির’ বিষয়ে আলোচনা হয়েছে।

ফয়সাল জাভেদের দাবি, ইমরান প্রধানমন্ত্রী হচ্ছেন 

পিটিআই সিনেটর ফয়সাল জাভেদ বলেছেন, মিয়ানওয়ালি থেকে নির্বাচন করবেন তার দলের শীর্ষ নেতা ইমরান খান। ‘এবং আল্লাহ চাইলে তিনি আবার পাকিস্তানের প্রধানমন্ত্রী হবেন।’ নিও নিউজকে দেওয়া সাক্ষাৎকারে জাভেদ আরও বলেন, ৮ ফেব্রুয়ারির নির্বাচনে পাকিস্তানের জনগণ অভূতপূর্ব সাড়া দিয়েছে। 

গত বছরের মে মাসে পিটিআইয়ের ওপর সেনা-নিপীড়ন শুরুর পর পালিয়ে থাকতে বাধ্য হয়েছিলেন জাভেদ। এরপর গতকাল তিনি প্রথম প্রকাশ্যে আসেন। পেশওয়ারের উচ্চ আদালতে এক শুনানির সময় উপস্থিত ছিলেন তিনি।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close