ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

উৎপাদন খরচ বৃদ্ধির শঙ্কায় কৃষক
বোরোর ভরা মৌসুমেও পানি দিচ্ছে না জিকে সেচ প্রকল্প
প্রকাশ: মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ৮:০১ এএম  (ভিজিট : ৪১৮)
ঝিনাইদহের শৈলকুপা উপজেলার গাড়াগঞ্জ এলাকায় গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্পের প্রধান সেচ খালেই নেই পানি। গত মৌসুমে কিছুটা পানি সরবরাহ করা হলেও চলতি বোরো মৌসুমে পানি সরবরাহ করা হয়নি জিকে খালে। বোরোর ভরা মৌসুমে খাঁ খাঁ করছে খালটি। বোরো মৌসুমে জিকে সেচ প্রকল্পের পানি না পেলে ফসল উৎপাদন খরচ বৃদ্ধির শঙ্কায় রয়েছেন স্থানীয় কৃষকরা। 

পানি উন্নয়ন বোর্ডের দেওয়া তথ্য মতে, ঝিনাইদহ সদর, হরিণাকুণ্ডু ও শৈলকুপা উপজেলায় জিকে সেচ প্রকল্পের আওতায় সেচযোগ্য জমি রয়েছে ২৭ হাজার হেক্টর।

পাম্প নষ্টের অজুহাতে বোরোর ভরা মৌসুমেও পানি দিচ্ছে না গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্প। এতে ঝিনাইদহ অংশের হাজার হাজার কৃষকের ফসল উৎপাদন খরচ বাড়ছে। পানি উন্নয়ন বোর্ড বলছে, কুষ্টিয়ায় ৩টি পাম্পের মধ্যে ২টি নষ্ট হওয়ায় ঝিনাইদহ ও মাগুরায় পানি সরবরাহ করেনি তারা। দ্রুত নষ্ট পাম্প মেরামত করে পানি সরবরাহের দাবি কৃষকদের। জিকে খালের পাশেই ধানের আবাদ করতে ডিজেলচালিত সেচ পাম্প থেকে পানি নিতে হচ্ছে এলাকার কৃষকদের। সেচ পাম্পের পানি দিয়েই কেউ জমি প্রস্তুত করছেন, আবার কেউ ধানের চারা বুনছেন। অথচ অন্যান্য বছর এই খালের পানি দিয়েই ধানের আবাদ করতেন কৃষকরা।

এ বিষয়ে ঝিনাইদহ পানি উন্নয়ন বোর্ডের উপপ্রধান সম্প্রসারণ কর্মকর্তা আবদুল মোত্তালেব বলেন, আমরা পানি সরবরাহের চেষ্টা চালাচ্ছি। আশা করছি দ্রুতই এ সমস্যার সমাধান করা যাবে।
কৃষি উদ্যোক্তা পারভেজ বলেন, ভরা এই মৌসুমে দ্রুত পানি সরবরাহের ব্যবস্থা না করা হলে আমরা ধানের ফলন কম পাব। এতে কৃষকরা চরম ক্ষতির সম্মুখীন হবেন। তাই আমি দ্রুত সেচের পানি সরবরাহ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছি। গাড়াগঞ্জ এলাকার কৃষক সালাম বলেন, জিকে সেচ প্রকল্পের পানি দিয়ে ধানের আবাদ করতে খরচ হয় ৩০০ টাকা। 
কিন্তু এখন ডিজেলচালিত সেচ পাম্পের পানি দিয়ে আবাদ করতে লাগবে ১০ থেকে ১২ হাজার টাকা। তাই ভরা এই মৌসুমে দ্রুত পানি সরবরাহের দাবি আমাদের। 

কৃষক আজিজ খান বলেন, ভরা মৌসুমে জিকে খালে পানি না থাকায় চাষাবাদ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। তাই বোরো মৌসুমে আমরা যাতে ধানের আবাদ ঠিকমতো করতে পারি সে জন্য পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের কাছে দ্রুত নষ্ট পাম্প মেরামত করে পানি সরবরাহের দাবি জানাচ্ছি।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close