ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

কুবিতে প্রত্নতাত্ত্বিক প্রদর্শনী শুরু, চলবে ৩ দিন
প্রকাশ: সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ৭:০৯ পিএম  (ভিজিট : ৬৯১)
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রত্নতত্ত্ব বিভাগের ১০ বছর পূর্তি উপলক্ষে তিন দিনব্যাপী প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য প্রদর্শনী শুরু হয়েছে। সোমবার (১২ ফেব্রুয়ারি) উদ্বোধনী র‌্যালির মধ্যে দিয়ে প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য প্রদর্শনী শুরু হয়েছে। 

এদিন বেলা ১২টায় র‌্যালি, কেক কেটে ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। 

প্রত্নতত্ত্ব বিভাগ সূত্রে জানা যায়, প্রত্নতত্ত্ব বিভাগের ১০ বছর পূর্তি উপলক্ষে তিন দিনব্যাপী প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এখানে প্রাগৈতিহাসিক যুগ থেকে উপনিবেশিকতা যুগ পর্যন্ত বিভিন্ন স্থানে পাওয়া প্রত্নবস্তু প্রদর্শন করা হবে। আজ (সোমবার) থেকে আগামী ১৪ ফেব্রুয়ারি তারিখ পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রদর্শনী চলবে। এতে প্রথমবারের মত বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ভ্রাম্যমাণ প্রদর্শনী দেখতে পারবে শিক্ষার্থীরা। এছাড়া দূরবীক্ষণ যন্ত্রের মাধ্যমে মহাকাশ পর্যবেক্ষণ করতে পারবে তারা। বিশ্ববিদ্যালয় ছাড়াও বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও প্রদর্শনীতে অংশ নিবে। 

এদিকে উদ্বোধনী র‌্যালিতে বিভাগটির সভাপতি ড. মুহাম্মাদ সোহরাব উদ্দীনের নেতৃত্বে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মাদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, প্রক্টর (ভারপ্রাপ্ত) ড. কাজী ওমর সিদ্দিকীসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ। 

প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য প্রদর্শনীর বিষয়ে জানতে চাইলে প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি ড. সোহরাব উদ্দিন বলেন, তিন দিনব্যাপী প্রদর্শনীতে বিভিন্ন সময়ে প্রাপ্ত প্রত্নতত্ত্ব প্রদর্শিত হবে। এখানে আমরা প্রত্নতাত্ত্বিক ধারণায় দেখানো চেষ্টা করব এদেশের ইতিহাস, ঐতিহ্য, মানুষের আর্বিভাব, বিবর্তনের ইতিহাস। এটি হবে বিশ্ববিদ্যালয়ের সকল স্টেকহেল্ডারদের জন্য একটি শিক্ষামূলক প্রোগ্রাম। আমরা একাডেমিক ও নন-একাডেমিক উভয় শিক্ষাকে একত্রিত করার চেষ্টা করেছি। এখানে এই এলাকার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের আমন্ত্রণ জানিয়েছি।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)   প্রত্নতাত্ত্বিক প্রদর্শনী  




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close