ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

চলতি বছরের তাপমাত্রার রেকর্ড, কাঁপছে সিরাজগঞ্জ-চুয়াডাঙ্গা
প্রকাশ: মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০২৪, ৮:২০ এএম আপডেট: ২৩.০১.২০২৪ ১২:১৮ পিএম  (ভিজিট : ৮৮৪)
চলতি শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে সিরাজগঞ্জ-চুয়াডাঙ্গা। ঘন কুয়াশা ও হিমেল হাওয়ায় জনজীবন বিপর্যস্ত। তীব্র শীতে সবচেয়ে কাহিল হয়ে পড়েছে নিম্ন আয়ের মানুষ। মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল ৬টার দিকে সিরাজগঞ্জের বাঘাবাড়ি ও চুয়াডাঙ্গা জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এ দিকে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামায় সিরাজগঞ্জে মাধ্যমিক, মাদ্রাসা ও প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

স্থানীয়রা জানান, সিরাজগঞ্জে ঘন কুয়াশার সঙ্গে শৈত্যপ্রবাহের কারণে মানুষের ভোগান্তি বেড়েছে। কয়েক দিন ধরে দিনে কিছুক্ষণের জন্য রোদের দেখা মিললেও হিমেল বাতাসের সঙ্গে পাল্লা দিয়ে উত্তাপ ছড়াতে পারছে না সূর্য। এতে সবচেয়ে বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। উষ্ণ কাপড়ের অভাবে মানবেতর জীবনযাপন করছেন তারা।

শাহজাদপুরের বাঘাবাড়ির আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তফা কামাল বলেন, সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে এখানে এটি সর্বনিম্ন তাপমাত্রা। এ অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ চলছে। আবহাওয়ায় উচ্চ চাপ বলয়ের কারণে কুয়াশার তীব্রতা বেড়েছে। জানুয়ারি মাস জুড়েই শীত অব্যাহত থাকতে পারে বলে জানান তিনি।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মো. আফসার আলী বলেন, ১০ ডিগ্রির নিচে তাপমাত্রা নেমে আসায় সোমবার সরকারি নির্দেশনা অনুযায়ী জেলার মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা এবং প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক জাহিদুল ইসলাম বলেন, মঙ্গলবার (২৩ জানুয়ারি) থেকে চুয়াডাঙ্গায় মাঝারি শৈত্য প্রবাহ শুরু হয়েছে। উত্তরের হিমেল বাতাসের কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। হিমেল বাতাস আর ঘন কুয়াশায় শীত বেশি অনুভূত হচ্ছে। সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬.৮ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬.৬ ডিগ্রি সেলসিয়াস। 

তিনি আরও বলেন, কয়েক দিন টানা মৃদু শৈত্য প্রবাহ অব্যাহত রয়েছে। আজ হঠাৎ করে একদিনের ব্যবধানে তাপমাত্রা ২.৭ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেয়েছে। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় জেলায় ৯.৫ ডিগ্রি সেলসিয়াস। দিনের ও রাতের তাপমাত্রা অনেক কম হওয়ায় শীতের তীব্রতা বেশি।

ঘন কুয়াশার কারণে যানবাহন চলাচল করছে হেড লাইট জ্বালিয়ে। গুড়ি গুড়ি বৃষ্টির মত কুয়াশা পড়ছে। সড়কে সাধারণ মানুষের উপস্থিতি তেমন একটা নেই বললেই চলে। খেটে খাওয়া মানুষ গুলো কর্মহীন হয়ে পড়েছে।

শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় হাসপাতাল গুলোতে বাড়তে শুরু করেছে রোগী। ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা।

চুয়াডাঙ্গা বড়বাজারের চা দোকানি নুর মোহাম্মদ বলেন, পানিতে হাত দিয়ে কাজ করা বেশ কঠিন। ভোরে ঘুম থেকে উঠে এসে দোকান খুলতে হয়। শীতে মানুষের উপস্থিতি কম। 

দামুড়হুদা উপজেলার চারুলিয়া গ্রামের ছালাম মন্ডল বলেন, কয়েক শীত পড়ছে। শীতে অনেক কষ্ট হচ্ছে। বাইরে বের হওয়া যাচ্ছেনা। কর্মহীন অবস্থায় রয়েছি।

চুয়াডাঙ্গা গাড়াবাড়িয়া গ্রামের কৃষক আব্দুল কাদের বলেন, মাঠে কাজ করার উপায় নেয়। ঠাণ্ডা বাতাস, কুয়াশার কারণে কাজ করা বেশ কঠিন হয়ে পড়েছে। ফসলের জমিতে কোন কাজ করতে পারছিনা।

এদিকে চুয়াডাঙ্গার মাধ্যমিক ও সরকারী প্রাথমিক বিদ্যালয় গুলো বন্ধ রয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াস নিচে তাপমাত্রা থাকায়। শিক্ষার্থী স্কুল বন্ধ থাকায় বাড়ি ফিরে যান। স্কুল বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন জেলা শিক্ষা অফিসার ও প্রাথমিক শিক্ষা অফিসার।
 
সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  শীত মৌসুম   সর্বনিম্ন তাপমাত্রা   রেকর্ড তাপমাত্রা   চুয়াডাঙ্গা   সিরাজগঞ্জ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close