ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

মালয়েশিয়ায় দুই শতাধিক বাংলাদেশি আটক
প্রকাশ: রবিবার, ২১ জানুয়ারি, ২০২৪, ২:৩২ এএম  (ভিজিট : ৫০৮)
মালয়েশিয়ায় অবৈধ অভিবাসনবিরোধী অভিযানে দুই শতাধিক বাংলাদেশিসহ ৫৬১ জনকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। এদের মধ্যে ৮৭ জন নারী। স্থানীয় সময় শুক্রবার মধ্যরাতে বেরানাংয়ের তাসিক কেসুমা শহরে বাইদুরি অ্যাপার্টমেন্টে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। খবর ফ্রি মালয়েশিয়া টুডের।
স্থানীয় নাগরিকদের অভিযোগের ভিত্তিতে চালানো এ অভিযানে পুত্রজায়া, কুয়ালালামপুর, সেলাঙ্গড়, নেগারি সিম্বিলান, মালাকা ও পেরাকের পাঁচ শতাধিক অভিবাসন বিভাগের সদস্য অংশ নেয়। অভিযানে আরও ছিল রয়্যাল পুলিশ, জেপিএন ও প্রতিরক্ষা বিভাগের সদস্য।

পরে এক বিবৃতিতে অভিবাসন বিভাগের মহাপরিচালক (ডিজি) দাতুক রুসলিন জুসো বলেন, এখানকার অ্যাপার্টমেন্টগুলোর ৮০ শতাংশই বিদেশি কর্মীদের দখলে। যা স্থানীয়দের জন্য উদ্বেগজনক। বিদেশিরা এখানে ৬০০ থেকে ৮০০ রিঙ্গিতের অ্যাপার্টমেন্ট ভাড়া নিয়ে ৮ থেকে ১০ জন থাকছেন। স্থানীয়রা এই এলাকাকে ‘মিনি ঢাকা’ আখ্যা দিয়েছেন। মূলত স্থানীয়দের অভিযোগেই এ অভিযান পরিচালিত হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

অভিবাসন বিভাগ বলছে, ৭৫২ জন বিদেশি কর্মীর কাগজপত্র যাচাইবাছাই শেষে ৮৭ নারীসহ ৫৬১ জনকে আটক দেখানো হয়। আটককৃতদের মধ্যে সর্বাধিক ২০৫ জন বাংলাদেশি। বাকিরা মিয়ানমার, নেপাল, ইন্দোনেশিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভারত, কম্বোডিয়া, সিয়েরালিওন ও ক্যামেরনের নাগরিক। 

অভিযান চলাকালে বেশ কয়েকজন পালানোর চেষ্টা করে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়। অভিবাসন বিভাগ ২২০টি এমন অ্যাপার্টমেন্ট চিহ্নিত করেছে যেখানে অবৈধ অভিবাসীর সংখ্যা বেশি। আটককৃতদের প্রাথমিকভাবে সিমিনি ক্যাম্পে নিয়ে যাওয়া হবে। সেখানে চূড়ান্ত যাচাইবাছাই শেষে তাদের বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে অভিবাসন বিভাগ।

অভিবাসন বিভাগের ডিজি বলেছেন, বিদেশিরা যখন লম্বা সময় এক জায়গায় থাকছেন তখন তারা ধীরে ধীরে নিজেদের মধ্যে ব্যবসা-বাণিজ্য পরিচালনা শুরু করছেন, ওই এলাকাকে নিজেদের এলাকা হিসেবে পরিচিত করছেন, যা আমরা সম্পূর্ণ নিরুৎসাহিত করছি।

অভিবাসন বিভাগের তথ্যমতে, নতুন বছরের ১৮ দিনে মালয়েশিয়াজুড়ে ৮৭০টি অভিযান পরিচালিত হয়েছে। আর এতে প্রাথমিকভাবে যাচাইবাছাই করা হয়েছে ৯ হাজার ১৬৯ জন অভিবাসীর কাগজপত্র। অভিবাসন আইন ভঙ্গের অভিযোগে চূড়ান্তভাবে আটক দেখানো হয়েছে ৪ হাজার ২৬ জনকে। আর ৪২ জন মালিককেও শাস্তির আওতায় আনা হয়েছে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close