ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

উলিপুরে মাঘের শীতকে হার মানিয়ে বোরো আবাদে ব্যস্ত কৃষক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০২৪, ৭:৪৬ পিএম  (ভিজিট : ২৯২)
কুড়িগ্রামের উলিপুরে পৌষের শেষ দিক থেকে হঠাৎ করেই বেড়েছে ঘন কুয়াশা ও কনকনে ঠাণ্ডা বাতাসের দাপট। মাঘের শুরু থেকেও ঘন কুয়াশা ও হার কাঁপানো শীত পড়তে শুরু করছে। অতিরিক্ত ঠাণ্ডায় জনজীবনে দেখা দিয়েছে স্থবিরতা। সকালে দেরি করে খুলছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। আবার সন্ধ্যার পর পর অধিকাংশ দোকানপাট বন্ধ হওয়ায় চারপাশ হয়ে যাচ্ছে জন মানবহীন। 

এমন পরিস্থিতির মাঝে মাঘের ঘন কুয়াশা, হার কাঁপানো শীত, কনকনে ঠাণ্ডাকেও হার মানিয়েছে উলিপুরের চাষি‘রা। উপজেলার ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ইরি-বোরো ধানের চারা রোপণ করতে ব্যস্ত সময় পার করছে তারা। 

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকালে উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের মন্ডলেরহাট ও হাতিয়া ইউনিয়নে নতুন অনন্তপুর এলাকায় কয়েকটি মাঠে কৃষকের এই ব্যস্ততা চিত্র দেখা যায়। অনেকেই শীত উপেক্ষা করে বীজতলা থেকে চারা তুলছেন। আবার কেউ পাওয়ার টিলার দিয়ে চষে জমি তৈরি করছেন। শীতের সকাল থেকে বিকেল পর্যন্ত মাঠে মাঠে চলছে হাল চাষ, জমির আইল নির্মাণ, সেচ ও চারা রোপণ। 

আবার কেউ কেউ আগাম জমি প্রস্তুত করে, কে কার আগে চারা রোপণ করবেন এমন প্রতিযোগিতা চলছে কৃষকের মাঝে। কেউ জমিতে সার, গোবর ছিটাচ্ছেন। আবার কেউ জমির আগাছা বাছাই করছেন। পুরুষের পাশাপাশি নারীরাও মাঠে কাজ করছেন। এমন দৃশ্য এখন মাঠে মাঠে। কর্মব্যস্ত কৃষক ও শ্রমিক‘রা মাঠেই খাচ্ছেন দুপুরের খাবার। 

মন্ডলেরহাট এলাকার কৃষক আকবার আলী জানান, এটা বছরি আবাদ। এই ধান দিয়ে পুরো বছরের ভাত চলে। শীত ঠাণ্ডা দেখি লাভ নাই। 

নতুন অনন্তপুর এলাকার কৃষক মোজাম্মেল হক বলেন, বোরো আবাদে খরচ অনেক বেশি। সার ডিজেলের দামের পাশাপাশি শ্রমিকদের মজুরিও বেড়েছে। আবাদে তেমন একটা আর পোষায় না। 

কৃষি অফিস জানাচ্ছে, চলতি মৌসুমে উপজেলায় ২২ হাজার ৫১০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ পর্যন্ত প্রায় ২৬৫ হেক্টর জমিতে চারা রোপণ করা হয়েছে। এর মধ্যে হাইব্রীড-৪০ হেক্টর, উচ্চ ফলনশীল (উফশি)-৫৫ হেক্টর, স্থানীয়-১৭০ হেক্টর।

উলিপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোশাররফ হোসেন জানান, এ বছর বীজতলায় তেমন ক্ষতি হয়নি। আশাকরি বোরো ধানের চারা সংকট হবে না।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close