ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

পাহাড়ে বিস্তীর্ণ মাঠ জুড়ে শিম চাষের আবাদ
প্রকাশ: রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪, ৪:০০ পিএম  (ভিজিট : ৬৯৮)
বান্দরবানে শীত মৌসুমের অন্যতম সবজি শিম চাষের আবাদ দিন দিন বাড়ছে। কেউ বসত বাড়ীর আঙিনায় আর আশেপাশে নদীর পাড় ও পাহাড়ের সমতল জায়গায় শিমের চাষ করছেন চাষিরা। কম মূলধন ও স্বল্প পরিশ্রমে অধিক লাভজনক হওয়ার কৃষকরা শিম চাষে ঝুঁকছেন। এবারে ভাল ফলনের পাশাপাশি ন্যায্য মূল্যে দাম পাওয়ায় খুশি প্রান্তিক কৃষকরা। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় পাশাপাশি অন্যান্য বছর তুলনায় ক্ষেতে রোগ-বালাই কম হওয়ায় ভালো ফলন হয়েছে বলে জানিয়েছেন কৃষি বিভাগ।

সরেজমিনে দেখা গেছে, সদর উপজেলার বেশ কয়েকটি এলাকায় বিস্তীর্ণ মাঠ জুড়ে ছেয়ে গেছে শিমের ক্ষেত। বেগুনি রঙে ফুলে ভরা থোকায় থোকায় ঝুলে আছে শিম। এমন চিত্র বেশির ভাগ দেখা মিলছে সুয়ালক, মাঝেরপাড়া, গোয়ালিখোলা, কদুখোলা, রেইছা, ডলুপাড়া বালাঘাটা এলাকা। ভোর থেকে নারী-পুরুষ দলবেঁধে শিম সংগ্রহ ও পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন তারা। কেউ ছিঁড়ছেন আবার কেউ বস্তায় ভরে নিয়ে যাচ্ছেন গন্তব্যে। সেখানে বেশি চাষ হয় সীতাকুণ্ড, ইপসা, নলডুবি কার্তিকীসহ বিভিন্ন দেশীয় জাতের শিম। পাহাড়ে উৎপাদিত এই শিম প্রতিদিন এসব এলাকা থেকে ট্রাক ও পিকআপ যোগে পাইকাররা নিয়ে যায় চট্টগ্রামসহ দেশের বিভিন্ন প্রান্তে।

কথা হয় রেইচা শিম চাষি হ্লামং প্রু মারমার সঙ্গে। বলেন, এবার দুই একর জমিতে শিমের চাষ করেছেন। সার ও কীটনাশকসহ সবকিছু মিলে খরচ হয়েছে প্রায় ৬০ হাজারের মত। প্রথমধাপে বিক্রি করে ৩০ হাজার টাকা আয় করেছি। শেষ মুহূর্তে পর্যন্ত শিম বিক্রি করে দেড়লাখ টাকা পাওয়ার আশা করছি।

কয়েকটি এলাকার ঘুরে কথা হয় আব্দুল্লাহ, টিপু চাকমা, শৈনাইচিং মারমাসহ কয়েকজন চাষিদের সাথে। তারা জানান, আবহাওয়া অনুকূলে থাকায় শীতকালীন  সবজি এই শিমের এবার ভালো ফলন হয়েছে। লাভজনক হওয়ার অনেকেই তামাকের পরিবর্তে সিম চাষের ঝুঁকছে। তাছাড়া কৃষি বিভাগ থেকে বিভিন্ন ধরণের সার, কীটনাশক, বীজসহ প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন। এই শিম চাষের অল্প পুঁজিতে লাভবান হতে পারছেন কৃষকরা। ভালো মত পরিচর্যা করলে প্রায় ৮ থেকে ৯ বার বিক্রি করা যায় বলে জানিয়েছেন প্রান্তিক কৃষকরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তথ্যানুযায়ী, গেল বছরের জেলায় ৬ শত ৬২ হেক্টর জমিতে শিমের আবাদ হয়েছে। যা উৎপাদিত মাত্রা ছিল ৮ টন। চলছি বছরে কমে ৬ শত ৫০ হেক্টর জমিতে আবাদ হয়েছে। উৎপাদিত মাত্রা ধরা হয়েছে ১০ হাজার ৪ শত মেট্রিক টন। তবে জেলায় ভয়াবহ বন্যা কবলিত কারণে কৃষি আবাদের পরিমাণ কিছুটা বিঘ্ন ঘটেছে জানান কৃষি বিভাগ।

বান্দরবানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ হাসান আলী বলেন, এবার জেলার জুড়ে শিমের ফলন ভালো হয়েছে। বর্তমানে বাজারে যে দাম রয়েছে সেসব দামে বিক্রি করছেন চাষিরা। চলতি মৌসুমে আশানুরূপ ফলন হওয়ার ন্যায্যমূল্য দাম পেয়ে খুশি কৃষকরা। তাছাড়া শিমের ফলন আরো যাতে বাড়ে সেজন্য মাঠে মাঠে গিয়ে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  শিমের আবাদ   শীত মৌসুম   সবজি চাষ   বান্দরবান  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close