ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

মাংসের দামের লাগাম ফের হাতছাড়া, বাজার নিয়ন্ত্রণে উদ্যোগ জরুরি
প্রকাশ: রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪, ১২:৩২ এএম  (ভিজিট : ৫০২)
জাতীয় নির্বাচন শেষ হতে না হতেই গরুর মাংসের দাম বেড়ে গেছে। মাসখানেক আগে মাংস ব্যবসায়ী ও খামারি সংগঠনের নেতারা সারা দেশে ৬৫০ টাকা কেজিতে গরুর মাংস বিক্রির ঘোষণা দিয়েছিল। বর্তমানে প্রতি কেজি গরুর মাংসের দাম ৭০০ থেকে ৭৫০ টাকায়। মাংস ব্যবসায়ীরা  বলছে, গরুর দাম বেড়েছে, ৬৫০ টাকা কেজিতে মাংস বিক্রি করলে লোকসান হয়। তাই ৭০০ টাকার ওপরে গরুর মাংস বিক্রি করতে বাধ্য হচ্ছি আমরা।

গত নভেম্বরের মাঝামাঝি সময়ে গরুর মাংসের দাম কমে ৬০০ টাকার নিচে চলে আসে। ওই সময় রাজধানীতে ৬০০ টাকায় মাংস বিক্রি শুরু হয়। একই সময়ে কোনো কোনো বাজারে আগের দামে ৭৫০ টাকায় মাংস বিক্রি হচ্ছিল। এরপর মাংসের দাম বেঁধে দেওয়ার উদ্যোগ নেয় ব্যবসায়ীরা। এক মাসের ব্যবধানে তারা মাংসের দাম ফের বাড়িয়ে দিয়েছেন।

বিগত কয়েক বছর অস্বাভাবিক হারে বেড়েছিল মাংসের দাম। সরকারের কৃষি বিপণন অধিদফতরের হিসাবানুযায়ী ২০১৮ সালে মাংসের কেজি ছিল গড়ে ৪৩০ টাকা। যা ২০১৯ সালে হয় ৫০০ টাকা, ২০২০ সালে হয় ৬০০। ২০২১ সালে তা আরও বেড়ে হয় ৬৫০ টাকা, পরের বছর ৭০০ টাকা, আর শেষ গত ২০২৩ সালেও ৮০০ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে গরুর মাংসের সঙ্গে চলতি সপ্তাহে বেড়েছে সব ধরনের মুরগির দাম। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে কেজিপ্রতি ২২০ টাকা। মাংসের দামের সঙ্গে সঙ্গে সব ধরনের মাছের দাম বেড়েছে। কোনো কোনো মাছ কেজিপ্রতি ১০০ টাকা বেড়েছে।

মৌসুমি সবজির দাম ক্রেতার জন্য সহনীয় নয়। বাজারে শীতের প্রচুর সবজির সরবরাহ থাকার পরও দাম কমছে না। ডিমের দামও বাড়তির দিকে।

আওয়ামী লীগ দ্বাদশ সংসদ নির্বাচনি ইশতেহারে উল্লেখ করেছে তারা যদি আবারও ক্ষমতা আসে তবে তাদের প্রথম কাজ হবে বাজার নিয়ন্ত্রণ করা। নির্বাচিত হওয়ার পর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের একাধিক সাক্ষাৎকারে বিষয়টি  উল্লেখ করেছেন। আমরা বিশ্বাস করি, বর্তমান সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা গ্রহণ করবে। তা ছাড়া এটা তো তাদের নির্বাচনি অঙ্গীকার।

অন্যদিকে অতিলোভ, দুর্নীতি আমাদের ব্যবসা ক্ষেত্রকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরেছে। এ থেকে দেশের মানুষকে অবশ্যই পরিত্রাণ দিতে হবে। নির্বাচন শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যেই মাংসসহ নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় দেশের মানুষ শঙ্কিত। বাজার নিয়ন্ত্রণে সিন্ডিকেট গুঁড়িয়ে দেওয়ার এখনই সময়। মাংস নিয়ে ব্যবসায়ীদের কারসাজি এক মাসের মধ্যেই প্রকট হয়ে দেখা দিয়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্টদের আরও কঠোর হওয়া প্রয়োজন। যারা সিন্ডিকেটের সঙ্গে জড়িত তাদের খুঁজে বের করে সংশ্লিষ্টরা আইননানুগ ব্যবস্থা গ্রহণ করবেন-এটাই আমাদের প্রত্যাশা।  

সময়ের আলো/আরএস/ 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close