ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

নৌকার দুর্গে ঈগলের হানা : ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা
প্রকাশ: বুধবার, ৩ জানুয়ারি, ২০২৪, ১১:০৬ এএম  (ভিজিট : ৬৬৬)
কিশোরগঞ্জ- ১ (সদর-হোসেনপুর) আসনে আগামী ৭ জানুয়ারিতে অনুষ্ঠিতব্য আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৮ জন প্রতিদ্বন্ধী প্রার্থী নির্বাচনে অংশ গ্রহণ করলেও মূলত ৩জন প্রার্থী প্রচার প্রচারণায় এগিয়ে রয়েছেন। নির্বাচনের দিন যতই গণিয়ে আসছে ততই প্রার্থী ও সমর্থকদের মধ্যে কানাঘুষা ও হিসেব নিকেষ চলছে কে হবে বহুল প্রতীক্ষিত এ আসনে বিজয়ী।

এ আসনে মোট ভোটার রয়েছে ৫ লক্ষ ১৩ হাজার ৯৭৮জন। হোসেনপুরের ৬টি ইউনিয়ন ও একটি পৌর এলাকায় ভোটার রয়েছে ১ লক্ষ ৬৩ হাজার ৬৪রয়েছেন। ৬ জন। এ ছাড়াও কিশোরগঞ্জ সদর উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌর এলাকায় ভোটার রয়েছে ৩ লক্ষ ৫০ হাজার ৩৩২জন। বিশাল জন গোষ্ঠীর সমন্বয়ে গঠিত অতীতের এ আসনটি  আ’লীগের দখলেই ছিলো।

স্বাধীনতার পর থেকে এ আসনে দু’একবার ব্যতীত বেশির ভাগ সময়ই আ’লীগের দখলে ছিলো। প্রয়াত সৈয়দ আশফুল ইসলামের জীবদশায় ১৯৯৬ সালের পর থেকে তিনিই ছিলেন এখানকার কাণ্ডারি। ২০১৮ সালে তার মৃত্যুতে এ আসনটি শূন্য হলে তারই বোন ডা: জাকিয়া নুর লিপি উপ নির্বাচনের মাধ্যমে এ আসনটি আ’লীগের দখলে রাখেন। কিন্তু এ বছর সৈয়দ পরিবার থেকে নৌকা পেতে ৩জন নৌকা পেতে মনোনয়ন কিনেন।

তারা হলেন: বর্তমান এমপি যিনি এবারও নৌকা পেয়েছেন ডা:জাকিয়া নূর লিপি, তারই বড় ভাই বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল(অব.) সৈয়দ সাফায়েতুল ইসলাম ও সৈয়দ আশফাকুল ইসলাম টিটু ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুন। নৌকা না পেয়ে সৈয়দ আশফাকুল ইসলাম নৌকার বিপক্ষে অবস্থান নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়া সংসদ লিপির সহোদর বড় ভাই সৈয়দ সাফায়াতুল ইসলামের পক্ষে আটসাঁট হয়ে রয়েছেন।

অন্যদিকে হুমায়ুন নৌকা না পেয়ে সরে দাঁড়ালেও তার অনুসারীগণ ও নৌকার বিপক্ষে কাজ করছেন। তারা এখন নৌকার বিপক্ষে আরেক চাচাতো ভাই জেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক স্বতন্ত্র হয়ে ঈগল প্রতীক নিয়ে দ্বাদশ জাতীয় সংসদের এমপি পদে নির্বাচন করছেন। তারা উভয়েই মুক্তিযুদ্ধ কালীন মুজিবনগর সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলামের সন্তান ও আ’লীগের সাবেক সফল সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আশরাফুল ইসলামের ছোট ভাই-বোন।

সৈয়দ আশরাফুল ইসলাম মারা যাওয়ার পর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুন মনোনয়ন পেলেও; পরে সে সিদ্ধান্ত পরিবর্তন হয়। মূলত: সে থেকে এমপি লিপি ও হুমায়ুনের মধ্যে কিছুটা মৌণ যুদ্ধ শুরু হয়। মেয়াদ উত্তীর্ণ  কমিটি করতে না পারায় পদ প্রত্যাশী তৃণমূল আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করে আসছিলো। এ ক্ষোভ থেকে তৃণমূল আ’লীগের অনেকেই নৌকার বিপক্ষে ঈগলের পক্ষ হয়ে দ্বাদশ নির্বাচনে মাঠ চষে বেড়াচ্ছেন।

এদের মধ্যে রয়েছেন নৌকা প্রতীক নিয়ে দু’বারের হোসেনপুর পৌর মেয়র আব্দুল কাইয়ুম খোকন, রাইসুল হাসান কেনেডি, হোসেনপুর উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ সোহেল, জিনারী ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আজহারুল ইসলাম রুহিদ, উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা সারোয়ারের গোবিন্দপুর ইউনিয়ন আ’লীগের যুব ও ক্রীড়া সম্পাদক সারোয়ার রানা, গোবিন্দপুর ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা কাঞ্চন, হোসেনপুর উপজেলা ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান মোখলেস, স্বেচ্ছাসেবক লীগ ও কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুনের অনুসারীরা আর এ সকল নেতা-কর্মীদের সংগঠিত করছেন কিশোরগঞ্জ জেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি ঈগলের পক্ষ হয়ে সকাল থেকে শেষ রাত অবদি বর্তমান এমপির ব্যর্থতার সাফাই গেয়ে মাঠ চষে বেড়াচ্ছেন।

অভিজ্ঞজনদের অনেকেই ধারণা করছেন আ’লীগের এ সকল অন্ত:দ্বন্ধের সুযোগ নিতে পারেন জাতীয় পার্টির লাঙ্গল। তিনি গরীবের বিশেষজ্ঞ শিশু চিকিৎসক আব্দুল হাই ইতি মধ্যে সাড়া জাগিয়েছেন। এজন্য কে বিজয়ী হবেন সৈয়দ আশরাফুল ইসলামের পূর্বসূরি। আ:হাই কিশোরগঞ্জ সদর উপজেলার সাবেক স্বতন্ত্র চেয়ারম্যান ছিলেন। লাঙ্গলের এ প্রার্থী ভাই-বোনের লড়াইকে তাদের পরিবারের অন্ত:দ্বন্ধের বলে প্রচার প্রচারণা হিসেবে ভোটারদের মন জয় করতে বিভিন্ন জনসভায় বক্তব্য প্রচার চালিয়ে যাচ্ছেন।

এ দিকে আ,লীগের নৌকা প্রতীক পাওয়া ডা: সৈয়দা জাকিয়া নূর লিপি নৌকাকে বিজয়ী করতে তার আরেক ছোট বোন রুপাকে নিয়ে সকাল অবদি রাত পর্যন্ত পথসভায় ভাইয়ের অসমাপ্ত কাজ সমাপ্ত করতে আরেকবার সুযোগ চান। অন্যদিকে তারই বড় ভাই সাফায়েতুল ইসলাম বিভিন্ন পথসভায় বক্তব্যে বিগত ৫ বছরে কিশোরগঞ্জে দৃশ্যমান কোন উন্নয়ন না হওয়ায় সৈয়দ পরিবারের কলঙ্ক হয়েছে; এ ঐতিহ্য ফিরে পেতে ঈগল প্রতীকে ভোট ছেয়ে উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে নৌকা আর ঈগলের মধ্যে কোন পার্থক্য নেই বলে জনসভায় বুঝিয়ে যাচ্ছেন। এ আসনে শেষ পর্যন্ত কে হবেন বিজয়ী? যে জন্য অপেক্ষা করতে হবে ৭ ই জানুয়ারির জন্য।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close