ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৪ আশ্বিন ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

http://www.shomoyeralo.com/ad/Untitled-1.jpg
‘শনিবার বিকেল’-এর মুক্তি প্রসঙ্গে
তথ্যমন্ত্রীর কাছে আকুল আকুতি জাজ মাল্টিমিডিয়ার
আনন্দ সময় প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ৮ আগস্ট, ২০২২, ৫:২৯ পিএম আপডেট: ০৮.০৮.২০২২ ৫:৩৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 811

মোস্তফা সরয়ার ফারুকীর নির্মাণ মানেই ব্যতিক্রম কিছু। গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার ছায়া অবলম্বনে ‘শনিবার বিকেল’ নামের সিনেমা নির্মাণ করেছেন তিনি। দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে পারে, এমন আশঙ্কায় সেন্সর বোর্ডে জমা দেওয়ার পর সিনেমাটি ব্যান করা হয়। এরপর আপিল করা হয় সিনেমাটি নিয়ে। সাড়ে তিন বছর পার হয়ে গেলেও এখনও সেই আপিলের উত্তর পাননি নির্মাতা মোস্তফা সওয়ার ফারুকী।

সোমবার (৮ আগস্ট) এ বিষয়ে ফেসবুকে আক্ষেপ প্রকাশ করেন তিনি। ছবিটি মুক্তির বিষয়ে তথ্যমন্ত্রীর কাছে আকুল আকুতি জানাল প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া।

এদিন অফিসিয়াল ফেসবুক পেজে মাল্টিমিডিয়া একটি স্ট্যাটাস দিয়েছে। সেটি হুবহু তুলে ধরা হলো:
‘‘মাননীয় তথ্যমন্ত্রী মহোদয়,
প্রথমে সালাম ও ধন্যবাদ গ্রহণ করবেন। ধন্যবাদ কারণ ইতিপূর্বে আপনার কাছে আবেদন করেছিলাম, ‘গলুই’ সিনেমাটি জামালপুরে অডিটোরিয়ামে প্রদর্শন চালু করার জন্য। এবং আপনার অতিদ্রুত ব্যবস্থা নেয়ার কারণে তা আবার অডিটোরিয়ামে প্রদর্শন চালু হয়।

আবার আপনার দ্বারস্থ হতে হলো, কারণ আপনি চলচ্চিত্রের সর্বোপরি অভিভাবক এবং আপনি একজন সিনেমাপ্রেমী।

আমরা বিশ্বাস করি, চলচ্চিত্র আমাদের সংস্কৃতির এক অংশ, যেখানে মুসলিম, হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধসহ সকল ধর্মের মানুষ সিনেমা হলে পাশাপাশি বসে সিনেমা দেখে। সিনেমা হলে উঁচু নিচু জাত ধর্ম থাকে না। থাকে একটাই অনুভব, তা হলো আমরা বাঙালি এবং বাংলা সিনেমা দেখি ও ভালবাসি।
জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত এবং মোস্তফা সওয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’ সিনেমাটি দীর্ঘ দিন যাবত সেন্সরে আটকে আছে। কিন্তু সেন্সর বোর্ড কেন আটকে রেখেছে, তা এখনো অফিসিয়ালি আমাদের জানায় নাই।

আপনি হয়তো জানেন, শনিবার বিকেল সিনেমাটি এক শটে নির্মিত একটি সিনেমা; যা বিশ্বেই এর আগে হয়েছে হাতে গোনা। এ ছাড়া ‘শনিবার বিকেল’ সিনেমাটি মস্কো ফিল্ম ফেস্টিভালে রাশিয়ান ক্রিটিক ফেডারেশনের বিচারে বেস্ট ফিল্ম হিসাবে নির্বাচিত হয়েছে। এছাড়াও আরও বিভিন্ন দেশের ফেস্টিভাল থেকে পুরস্কৃত হয়েছে।

জাজ মাল্টিমিডিয়া এই পর্যন্ত ৪১টি সিনেমা তৈরি করেছে এবং মুক্তি দিয়েছে। আমাদের কোনও সিনেমায় দেশ বা ধর্ম বিরোধী কোনও বক্তব্য বা সংলাপ থাকে না। এই ব্যাপারে আমরা যথেষ্ট সচেতন।

আমারা দৃঢ়তার সাথে বলতে পারি, ‘শনিবার বিকেল’ সিনেমাটিতেও কোনও দেশ বিরোধী বা ধর্ম বিরোধী কোনও কিছু নেই। বরং এই সিনেমাটিতে আমাদের ধর্ম ও আমাদের দেশের সংস্কৃতিকে সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। এখানে উল্লেখ করছে যে বিশ্বখ্যাত পত্রিকা ‘দ্য হলিউড রিপোর্ট’ শনিবার বিকেল সিনেমাটি দেখে লিখেছে ‘এই সিনেমাটি বাংলাদেশে ব্যান করা হয়েছে, বাংলাদেশের ইমেজ ক্ষুণ্ণ হওয়ার আশংকায়, কিন্তু ছবিটি দেখে আমাদের উপলব্ধি হলো, সিনেমাটি বাংলাদেশের ইমেজ বৃদ্ধি করবে, কমাবে না’।

আমরা আপনাকে এই সিনেমাটি দেখার অনুরোধ করছি। আপনি দেখলে এই সিনেমাটি অনায়াসে সেন্সর সার্টিফিকেট পেয়ে যাবে বলে আমরা বিশ্বাস করি।
চলচ্চিত্রের এই ক্রান্তি লগ্নে, সুবাতাস বইতে শুরু করেছে। সেই ধারাকে অব্যাহত রাখতে, সিনেমা হলে ‘শনিবার বিকেল’ সিনেমাটি মুক্তি দেয়া আশু প্রয়োজন।
মাননীয় তথ্যমন্ত্রী মহোদয়, শুধু তথ্যমন্ত্রী হিসাবেই নয়, একজন চলচ্চিত্রপ্রেমী হিসাবে, বিষয়টি বিশেষ বিবেচনা করার আকুল আবেদন জানাচ্ছি।
পরিশেষে আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।’’

উল্লেখ্য, শনিবার বিকেল সিনেমায় অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, পরমব্রত চ্যাটার্জি, ইয়াদ হুরানিসহ আরও অনেকে।

/জেডও


আরও সংবাদ   বিষয়:  শনিবার বিকেল  




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com