ই-পেপার মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

ঈদ সামনে রেখে পেঁয়াজের বাজারে কারসাজি
প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২, ৩:১৩ এএম  (ভিজিট : ২১৪)
ভরা মৌসুমেও বাজারে পেঁয়াজের দাম চড়া। খুচরা বাজারে ১ কেজি পেঁয়াজ কিনতে ৫৫ থেকে ৬০ টাকা গুনতে হচ্ছে। কোনো কারণ ছাড়াই কোরবানির ঈদকে সামনে রেখে হঠাৎ করে বেড়েছে পেঁয়াজের দাম। ব্যবসায়ীরা বন্যাকে দায়ী করলেও দেশের অনেক স্থানেই পেঁয়াজের দাম কম। অন্যদিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বলছে, কেউ বাজার ‘অস্থিতিশীল করার অপচেষ্ট’ করছে। এজন্য সরকারকে পেঁয়াজ আমদানির সুপারিশ করেছে বাজার তদারক করা এই সংস্থা।

সম্প্রতি মন্ত্রণালয়ের পাঠানো চিঠিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বলেছে, সাম্প্রতিক বাজার তদারকিতে তারা দেখতে পেয়েছে, ঢাকা মহানগরের শ্যামবাজারে প্রতিকেজি পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে প্রতিকেজি পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। একই সময়ে পাবনা এবং ফরিদপুর জেলার বিভিন্ন মোকামে প্রতিমণ পেঁয়াজ ১৫০০ থেকে ১৬০০ টাকায় (৩৭ টাকা থেকে ৪০ টাকা কেজি) বিক্রি হচ্ছে।

এ বছর কৃষকদের প্রতিকেজি পেঁয়াজের উৎপাদন ব্যয় ২০ থেকে ২২ টাকার মধ্যে ছিল। দেশে এ বছর পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ উৎপাদন ও মজুদ রয়েছে। তদুপরি আসন্ন ঈদুল আজহা উপলক্ষে পেঁয়াজের বাজার অস্থিতিশীল ও অনিয়ন্ত্রিত করার অপচেষ্টা লক্ষ করা যাচ্ছে।

রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, মাসের ব্যবধানে কেজিতে ২৫ টাকা বেড়ে পণ্যটি সর্বোচ্চ ৬০ টাকায় বিক্রি হচ্ছে। চট্টগ্রামেও এক মাসে কয়েকদফা দাম বেড়ে কেজি সর্বোচ্চ ৬০ টাকায় বিক্রি হচ্ছে। এ কারণে নিত্যপ্রয়োজনীয় এই পণ্য কিনতে ভোক্তাদের বাড়তি ব্যয় করতে হচ্ছে।

রাজধানীর কারওয়ান বাজারে বুধবার প্রতিকেজি দেশি পেঁয়াজ পাইকারি বিক্রি হয়েছে ৪৫ টাকা। আর প্রতি পাল্লা বিক্রি হয়েছে ২২০ থেকে ২৩০ টাকায়। যেখানে এক মাস আগেও ২৫ টাকা কেজি বিক্রি হয়েছে পেঁয়াজ। পাশাপাশি প্রতিকেজি আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০ টাকায়, যা এক মাস আগেও ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হয়েছে।

রাজধানীর শেওড়াপাড়া বাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতা আল আমিন বলেন, পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। সেখান থেকে বেশি দরে পেঁয়াজ কিনে আনতে হচ্ছে। তাই বেশি দরে বিক্রি করতে হচ্ছে। তবে দাম বেশি কেন সে বিষয়ে পাইকাররা কিছু বলতে পারেননি।
দাম বাড়ার বিষয়ে কারওয়ান বাজারের এক পাইকারি ব্যবসায়ী বলেন, এ সময়টাতে প্রতিবছর পেঁয়াজের কিছুটা দাম বাড়ে। অন্যদিকে আবার দেশে বন্যা হয়েছে। তবে যে পেঁয়াজ আছে তাতে দাম বাড়ার কথা নয়।

/এসকে


আরও সংবাদ   বিষয়:  পেঁয়াজ  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close