ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

সীতাকুণ্ডের কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড
নিহতদের পরিবারকে ২ কোটি টাকা করে ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে রিট
প্রকাশ: বুধবার, ২৯ জুন, ২০২২, ৬:৫৩ পিএম আপডেট: ২৯.০৬.২০২২ ৭:০৫ পিএম  (ভিজিট : ২৬৫)
সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে নিহত প্রত্যেকের পরিবারকে ২ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। এতে আহত প্রত্যেককে ৫০ লাখ করে টাকা দেওয়ার জন্যও বলা হয়েছে। এ ছাড়া অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট ও সিসিবি ফাউন্ডেশনের পক্ষ থেকে বুধবার (২৯ জুন) রিটটি করা হয়। রিটের পক্ষে আইনজীবী হিসেবে আছেন- ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব, অ্যাডভোকেট ইশরাত হাসান ও অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল।

রিটে বলা হয়, গত ৪ জুন রাতে চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ আগুনে অর্ধশত মানুষ নিহত ও শতাধিক আহত হন। অনেকে এখনো মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। গণমাধ্যমের প্রকাশিত খবরে বলা হয়, স্মার্ট গ্রুপের বিএম কনটেইনার ডিপোতে দাহ্য রাসায়নিক পদার্থ যথাযথ কর্তৃপক্ষের কাছে ঘোষণা ছাড়াই মজুত করার কারণে আগুনে হতাহতের সংখ্যা বৃদ্ধি পায়।

রিটে কারিগরি জ্ঞানসম্পন্ন বিশেষজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ এবং তাদের কাছ থেকে প্রয়োজনীয় ক্ষতিপূরণ আদায়ের কথা বলা হয়েছে।

রিটে আরো বলা হয়েছে- বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ৩২ অনুযায়ী জীবনের অধিকার একটি মৌলিক অধিকার। ফলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সংবিধানের অনুচ্ছেদ ৩২ সরাসরি লঙ্ঘন করেছেন। তাই নিহত প্রত্যেকের পরিবারকে দুই কোটি টাকা এবং আহত প্রত্যেককে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার উচিত। সেই সঙ্গে রিটে আহতদের প্রয়োজনীয় চিকিৎসা বিনামূল্যে দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। স্বরাষ্ট্র সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা সচিব, শিল্প সচিব, বাণিজ্য সচিব, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক, চট্টগ্রামের জেলা প্রশাসক, স্মার্ট গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, বিএম কনটেইনার বিডি লি. এর ব্যবস্থাপনা পরিচালকসহ ২০ জনকে বিবাদী করা হয়েছে।


আরও সংবাদ   বিষয়:  বিএম কনটেইনার   হাইকোর্ট  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close