ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ জুন ২০২২ ১১ আষাঢ় ১৪২৯
ই-পেপার রোববার ২৬ জুন ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

বাসযোগ্যতার সূচকে ১৭২টি শহরের মধ্যে ঢাকা ১৬৬তম
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২, ৫:০৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 4736

বিশ্বে বাসযোগ্যতার বিচারে ১৭২ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৬৬তম। বৃহস্পতিবার বিশ্বের ১৭২টি বাসযোগ্য দেশের তালিকা প্রকাশ করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। প্রতি বছর পাঁচটি মানদণ্ডের ভিত্তিতে কোন শহর কতটা বাসযোগ্য তার তালিকা প্রকাশ করে ইআইইউ। মানদণ্ডগুলো হলো— স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো।

সর্বশেষ প্রকাশিত তালিকায় পাকিস্তানের করাচি, আলজেরিয়ার আলজিয়ার্স এবং সিরিয়ার ত্রিপোলির অবস্থান আগের চেয়ে নিচের দিকে নেমেছে। প্রতিবেদন অনুযায়ী, রাজধানী ঢাকা ১০০'র মধ্যে ৩৯ দশমিক ২ স্কোর নিয়ে এ বছরের বৈশ্বিক বাসযোগ্যতার সূচকে ১৭২টি শহরের মধ্যে ১৬৬তম অবস্থানে রয়েছে।

২০২১ সালের তালিকায় সাড়ে ৩৩ স্কোর নিয়ে ঢাকার অবস্থান ছিল ১৩৭তম। ২০১৯ সালে ছিল ১৩৮ এবং ২০১৮ সালে ছিল ১৩৯ তম স্থানে। এদিকে, বাসযোগ্য শহরের তালিকায় শীর্ষে রয়েছে অস্ট্রিয়ার ভিয়েনা। 

ডেনমার্কের কোপেনহেগেনকে পেছনে ফেলে অস্ট্রিয়ার রাজধানী শীর্ষ স্থানটি দখল করেছে। প্রতিবেদন অনুযায়ী, স্বাস্থ্যসেবা খাতের উচ্চ স্কোরের কারণেই শীর্ষস্থান দখলে সক্ষম হয়েছে শহরটি। এছাড়া, সুইজারল্যান্ডের জুরিখ এবং কানাডার ক্যালগারি ও ভ্যাঙ্কুভার রয়েছে শীর্ষ পাঁচে।

বিপরীতে, ১৭৩টি দেশের মধ্যে লিবিয়ার ত্রিপোলি, নাইজেরিয়ার লাগোস এবং সিরিয়ার দামেস্কের অবস্থান একদম নিচের দিকে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত দুই বছর ধরে ইআইইউ'র গ্লোবাল লিভেবিলিটি র‍্যাঙ্কিং কোভিড-১৯ মহামারির লকডাউন এবং সামাজিক দূরত্ব দ্বারা প্রভাবিত হয়েছে। মহামারির এসব বিধিনিষেধ বিশ্বের শহরগুলোর সংস্কৃতি, শিক্ষা এবং স্বাস্থ্যসেবার স্কোরকে ব্যাপকভাবে প্রভাবিত করেছে। তবে, আমাদের সাম্প্রতিক জরিপে সূচকটি স্বাভাবিক। কারণ অনেক দেশেই এখন নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

ইউরোপের বাইরে শীর্ষ ১০ শহরের মধ্যে রয়েছে কেবল জাপানের ওসাকা এবং অস্ট্রেলিয়ার মেলবোর্ন। দুটি শহরই যৌথভাবে ১০ম স্থানে রয়েছে। ২৭ ধাপ এগিয়ে ৩৩তম লন্ডন এবং ১৮ ধাপ এগিয়ে ৩৭তমতে রয়েছে লস অ্যাঞ্জেলস। 

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, চীনের কিছু জায়গায় এখনও করোনা ভাইরাস প্রাদুর্ভাবের বিধিনিষেধ তুলে না নেওয়ায় তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে দেশটিকে। এছাড়া, ইউক্রেনে রুশ আক্রমণের পরিপ্রেক্ষিতে কিয়েভকেও জায়গা দেওয়া হয়নি তালিকায়। 

পাঁচটি ক্যাটেগরিতে ৩০টিরও বেশি গুণগত এবং পরিমাণগত উপাদানের ওপর ভিত্তি করে বাসযোগ্যতার তালিকায় স্থান দেওয়া হয় শহরগুলোকে। বিস্তৃত পাঁচটি ক্যাটেগরির মধ্যে রয়েছে- স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো।

এফএইচ

http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif



http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]