ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ জুন ২০২২ ১১ আষাঢ় ১৪২৯
ই-পেপার রোববার ২৬ জুন ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

অন্ধকার সিলেট-সুনামগঞ্জে বঙ্গবন্ধু স্যাটেলাইটের আলো
সময়ের আলো অনলাইন
প্রকাশ: সোমবার, ২০ জুন, ২০২২, ৮:১৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 123

'আমার মোবাইলে চার্জ আছে আর মাত্র ৩ পার্সেন্ট। আল্লাহ জানেন কী হবে? হয়ত মারা যাবো না আমি, কিন্তু আশেপাশের মানুষের অবস্থা খুবই খারাপ। অধিকাংশদের সঙ্গেই যোগাযোগ করতে পারছি না। এটাই হয়ত আপনাদের সঙ্গেও আমার শেষ কথা।'- বিদ্যুৎ ব্যবস্থা বিকল হওয়ার পর শনিবার (২০ জুন) ফোনে এই কথাগুলো বলেন সিলেটে বসবাসকারী সাংবাদিক মনোয়ার জাহান।

বন্যায় দুর্গত সিলেট ও সুনামগঞ্জ জুড়ে বিদ্যুৎ বিভ্রাট, সার্বিক যোগাযোগ ব্যবস্থা বন্ধ, কিভাবে আছে এই অঞ্চলের মানুষ সেই তথ্যও জানতে পারেনি দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা তাদের আত্মীয়-স্বজন। এমন এক পরিস্থিতিতে বন্যা কবলিত এলাকা সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা ও উত্তরবঙ্গে জরুরি টেলিযোগাযোগ সেবা সচল রাখতে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সংযোগ স্থাপন করা হয়।

এ ধরনের জরুরি সেবা স্থাপনে নিজেদের স্যাটেলাইট কতটা গুরুত্বপূর্ণ তা আরো একবার প্রমাণিত হলো সম্প্রতি। এই স্যাটেলাইট থেকে বাংলাদেশ যে বৈদেশিক মুদ্রা আয় করছে এবং বিভিন্ন পরিষেবা বাবদ বিপুল অঙ্কের অর্থ সাশ্রয় করছে, সেটিও গুরুত্বপূর্ণ।

সিলেটে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহার করে জরুরি টেলিসেবা স্থাপন করার কাজ শুরু করেছে বাংলাদেশ সেনাবাহিনী। বন্যা কবলিত সিলেট ও সুনামগঞ্জসহ কিছু এলাকায় দুর্যোগকালীন জরুরি টেলিযোগাযোগ সেবা স্থাপনে ব্যবহৃত হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এরই মধ্যে বাংলাদেশ সেনাবাহিনীকে ১২ ইউনিট ভিস্যাট যন্ত্রপাতি দিয়েছে, যার মাধ্যমে জরুরি টেলিযোগাযোগ সেবা স্থাপন করা হবে। এ ছাড়াও বিএসসিএল সিলেট বিভাগের বিভাগীয় কমিশনারের দফতরকেও আরো ২৩ ইউনিট ভিস্যাট যন্ত্রপাতি দেওয়ার কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে, যার মাধ্যমে আরো ২৩টি বন্যা উপদ্রুত এলাকায় জরুরি টেলিযোগাযোগ সেবা স্থাপন করা হচ্ছে।

এসব ভিস্যাট যন্ত্রের মাধ্যমে দুর্যোগকালীন সময়ে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিত করার লক্ষ্যে বিএসসিএল ইতোমধ্যে একটি মনিটরিং সেল গঠন করেছে, যেটি মাঠ প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখে নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিত করবে। এ ছাড়া বন্যা কবলিত নীলফামারীতেও আজ ভিস্যাট পাঠানো হবে।

এখানে উল্লেখ্য, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের অসংখ্য ট্রান্সপন্ডার বাংলাদেশের সামরিক বাহিনীর নিজস্ব ব্যবহারের জন্য বিশেষভাবে বরাদ্দ দিয়েছে সরকার। বিষয়টি স্পর্শকাতর বলে এসব ট্রান্সপন্ডারের কার্যক্রম এবং কর্মপরিধি সম্পর্কে বিশদভাবে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। আর এসব ট্রান্সপন্ডার ব্যবহারের জন্য আলাদা করে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সাথে বিএসসিএলের চুক্তিও রয়েছে।

এই চুক্তির আওতায় সশস্ত্র বাহিনী বিভাগের অধীনস্থ তিন বাহিনী (সেনা, নৌ এবং বিমান বাহিনী) এবং ডিজিএফআইসহ কয়েকটি সংস্থা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ট্রান্সপন্ডারগুলো ব্যবহার করে আধুনিক, নিরাপদ ও উন্নত টেলিযোগাযোগ স্থাপন আগেই সম্পন্ন করেছে।

ডাক ও টেলিযোগাযোগের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভিস্তের মাধ্যমে দুর্যোগকালীন নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিতের লক্ষ্যে বিএসসিএল এরই মধ্যে একটি মনিটরিং সেল গঠন করেছে, যেটি মাঠ প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখে নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিত করবে। বন্যাকবলিত এলাকায় বিশেষ ব্যবস্থায় টেলিযোগাযোগ সেবা চালু রাখার সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করা হয়েছে।

/এসএম

http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif

আরও সংবাদ   বিষয়:  বঙ্গবন্ধু স্যাটেলাইট  




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]