ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ জুন ২০২২ ১১ আষাঢ় ১৪২৯
ই-পেপার রোববার ২৬ জুন ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

বাবার মেঘের বাড়ি
জুয়েল আশরাফ
প্রকাশ: শনিবার, ১৮ জুন, ২০২২, ১২:৪০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 87

‘মা, আমি প্লেনে উঠতে চাই। আমরা ট্রেনে নানার বাড়ি যাব না। মা, আমরা প্লেনে যেতে পারব না কেন? আমাকে বলো।’ পাঁচ বছরের শীষ জেদ করে বলল।
অনেকদিন ধরে এই ঘটনা চলছে। এখন শীষের মা কী করতে পারবেন? শীষের মতো তাকেও অনেক প্রশ্নের উত্তর নিজেই খুঁজতে হয়। বিমানে চড়ার মতো তাদের আর্থিক অবস্থা নেই। বড় হয়ে ওঠা শীষ আজকাল একটাই জিনিস চাইছে, সেটাও অনেক দামি।
ছেলের ইচ্ছা পূরণের জন্য যশোরের দুটি ফ্লাইটের টিকেট বুক করালেন। শীষ সারাটা বিমানবন্দরে গল্প বলে যেতে থাকল, কিছু না কিছু জিজ্ঞেস করতে থাকল, কখন পৌঁছব? প্লেন কত উঁচুতে উড়বে? কত বড় হবে? বাতাসে কীভাবে উড়বে? আমরা কত উঁচুতে যাব? আমরা কি দেখব?’ উত্তর দিতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েন মা।
বিমানবন্দর থেকে প্লেনে ওঠা পর্যন্ত শীষ আরও উৎসাহের সঙ্গে চারপাশের হইচই দেখতে থাকে। প্লেনে বসার সাথে সাথেই তার খুশির সীমা থাকল না। জানালার পাশের সিটটা সে পেয়ে গেল। তার চোখ স্থির জানালার দিকে।
প্লেন টেকঅফের সাথে সাথেই শীষ চুপ হয়ে গেল। প্লেন উঁচুতে উঠলে সেও চুপ হয়ে গেল। তার দৃষ্টি বাইরে হারিয়ে গেল। ধীরে ধীরে প্লেনটি আপন গতিতে মেঘের মধ্যে দিয়ে যেতে লাগল। দুজনেই এখন চুপ, যেন নিজেদের মধ্যে কিছু খুঁজছে। শীষ ওই মেঘে চোখ রেখে চোখ বন্ধ করল।
মুহূর্তগুলোও প্রবল বেগে বাতাসে ঘুরতে থাকে। ধীরে ধীরে মেঘের সীমানা ছেড়ে প্লেন নামতে শুরু করল। মেঘগুলো ওপরে উঠতে থাকে। শীষ নিচের মাটিতে ছোট ছোট বাড়ি, রাস্তা এবং বাকি পৃথিবী দেখতে শুরু করে।
ঘোষণা হলো যশোর বিমানবন্দরে পৌঁছানোর। শীষের হাত ধরে প্লেন থেকে নেমে পড়লেন মা। নামার সাথে সাথে মা জিজ্ঞেস করলেন, হয়েছে? এখন খুশি? প্লেনের ভ্রমণ কেমন লাগল?
মা নিশ্চয় লক্ষ করেছেন যে, ফ্লাইটের সময় এবং এখনও শীষ সম্পূর্ণ নীরব। সে মাথা নিচু করে মায়ের হাত ধরে চুপচাপ হাঁটতে থাকে। নানার বাড়িতে পৌঁছেও চুপ করে থাকল। মা ভাবলেন, এত সময় ধরে ছেলেটি এত চুপচাপ বসে থাকে কী করে?
রাতে শীষকে নিজের কাছে ডেকে নিয়ে গিয়ে মা জিজ্ঞেস করলেন, শীষ বাবা! প্লেনে চড়ে মজা পাওনি? আমি নিষেধ করার পরও জেদ করলেÑ আমাকে প্লেনে বসতে হবে। যখন জিজ্ঞেস করলাম তোমার কেমন লাগল, কিছু বললে না তো। আমার ছোট বাবু প্লেনে চড়ে ভয় পেয়ে গেল নাকি?
শীষ বিছানা থেকে নেমে মায়ের সামনে বসল। তারপর রাগ করে বলল, মা, তুমি মিথ্যে বলছ, তাই না? বাবা মেঘের কাছে চলে গেছে, সে এখন মেঘের মধ্যে থাকে! আমি প্লেনে যেতে চেয়েছিলাম শুধু বাবার সাথে দেখা করতে, মা, তুমি একজন মিথ্যাবাদী।
মা হতবাক হয়ে গেলেন। এক বছর ধরে বুকে চেপে থাকা একটা দুঃখ তিনি থামাতে পারলেন না। শীষকে বুকে রেখে কাঁদলেন।

আরএস/ 



http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif

আরও সংবাদ   বিষয়:  জুয়েল আশরাফ   




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]