ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ জুন ২০২২ ১১ আষাঢ় ১৪২৯
ই-পেপার রোববার ২৬ জুন ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

চীনা আগ্রাসনের বিরুদ্ধে ‘ভালো কাজের শক্তি’ কোয়াড : মোদি
সময়ের আলো অনলাইন
প্রকাশ: মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১:২০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 161

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, চীনা আগ্রাসনের বিরুদ্ধে কোয়াড হল ‘ভালো কাজের শক্তি’। মঙ্গলবার কোয়াড বৈঠকের মঞ্চ থেকে  তিনি জানান, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমৃদ্ধির জন্য কাজ করছে চতুর্দেশীয় অক্ষ বা কোয়াড।

মোদি বলেন, কম সময়ের মধ্যেই বিশ্বের মঞ্চে গুরুত্বপূর্ণ জায়গায় আসীন হয়েছে এই চতুর্দেশীয় অক্ষ। যে অক্ষে আছে ভারত, যুক্তরাষ্ট্র জাপান এবং অস্ট্রেলিয়া। মোদী বলেন, ‘বর্তমানে কোয়াডের হাতে প্রচুর সুযোগ আছে এবং তা আরও বেশি প্রভাবশালী হয়ে উঠেছে।’ সঙ্গে তিনি বলেন, ‘করোনাভাইরাস মহামারীর কঠিন পরিস্থিতি সত্ত্বেও টিকা বণ্টন, জলবায়ু সংক্রান্ত পদক্ষেপ, জোগান ব্যবস্থার স্থিতিস্থাপকতা, বিপর্যয়ের মোকাবিলা এবং অর্থনৈতিক সহযোগিতার মতো ক্ষেত্রে পারস্পরিক সমন্বয় বাড়িয়েছি আমরা।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের আগ্রাসন রুখতে কোয়াড অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলেও জানান মোদি। তিনি বলেন, ‘ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, সমৃদ্ধি এবং স্থিতিশীলতা বজায় রেখেছে কোয়াড। গঠনমূলক কর্মসূচি নিয়ে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কোয়াড এগিয়ে চলেছে। যা ভালো কাজের শক্তি।’ সঙ্গে মোদী বলেন, চার দেশের পারস্পরিক বিশ্বাস এবং দৃঢ়প্রতিজ্ঞার কারণে 'নয়া উন্মাদনা এবং উৎসাহ পেয়েছে' কোয়াডের মতো গণতান্ত্রিক শক্তি।

মঙ্গলবারের বৈঠকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রসঙ্গও উঠে আসে। কোয়াডের অন্তর্ভুক্ত দেশগুলির নেতারা ইউক্রেন সংকট নিয়ে মুখ খুললেও মোদীর ভাষণে সেই বিষয়টি উঠে আসেনি। যদিও মোদীর জাপান সফরের আগে ভারতের বিদেশ সচিব বিনয় কোয়াত্রা জানিয়ে দিয়েছিলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে নয়াদিল্লি যে অবস্থান নিয়েছে, তা বন্ধু রাষ্ট্রগুলি বুঝতে পেরেছে।

/এমএইচ/

http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif



http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]