ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ জুন ২০২২ ১১ আষাঢ় ১৪২৯
ই-পেপার রোববার ২৬ জুন ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

হজ আদায়ের গুরুত্ব ও উপকারিতা
মুফতি আলমগীর ওসমান
প্রকাশ: মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ৮:০১ এএম | অনলাইন সংস্করণ  Count : 119

হজ ইসলামের গুরুত্বপূর্ণ একটি স্তম্ভ। আল্লাহ তায়ালা তাঁর সামর্থ্যবান বান্দাদের ওপর হজ ফরজ করেছেন। নবীজি (সা.) হজের মর্যাদাকে অন্য আমলের ওপর পূর্ব-পশ্চিম দিগন্তের দূরত্বের সঙ্গে তুলনা করেছেন। আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে যে হজ আদায় করবে, সে যেন গুনাহমুক্ত নবজাতকের মতো পবিত্র হয়ে ঘরে ফিরে এলো। কবুল হজের প্রতিদান একমাত্র জান্নাত। আল্লাহ তায়ালার প্রতি বান্দার মহব্বতের বহিঃপ্রকাশের সর্বশেষ স্তর হলো হজ। হজের প্রতিটি কর্ম সম্পাদনের জন্য রয়েছে 

পৃথক পৃথক ফজিলত ও মর্যাদা
হজ পূর্ববর্তী গুনাহ মুছে দেয় হজ আদায়কারীর সব গুনাহ মাফ হয়ে যায়। হাদিসে এসেছে, আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, নবীজি (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য হজ করবে, আর তাতে অশ্লীলতা করবে না এবং পাপাচার করবে না, সে (হজ থেকে) ফিরে আসবে ওইদিনের মতো (নিষ্পাপ অবস্থায়) যেদিন তার মা তাকে প্রসব করেছে।’ (বুখারি : ১৫২১; মুসলিম : ১৩৫০)। 

এ ফজিলত অর্জনের জন্য এখানে তিনটি শর্ত করা হয়েছে- ১. হজের সময় কোনো অশ্লীল কথা না বলা। ২. কোনো গুনাহর কাজ না করা। ৩. একমাত্র আল্লাহর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে হজ করা। অন্য এক দীর্ঘ হাদিসে রয়েছে, আমর ইবনুল আস (রা.) বর্ণনা করেন, নবীজি (সা.) বলেছেন, ‘হে আমর! তুমি কি জানো না, ইসলাম (গ্রহণ) পূর্বেকার যাবতীয় পাপকে মুছে ফেলে। হিজরত তার পূর্ববর্তী গুনাহসমূহকে মিটিয়ে দেয় এবং হজ অতীতের পাপসমূহ মুছে দেয়।’ (মুসলিম : ১২১)

মাবরুর হজের প্রতিদান জান্নাত
আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, নবীজী (সা.) বলেছেন, ‘এক ওমরা আরেক ওমরা পর্যন্ত মধ্যবর্তী সময়ের গুনাহর ক্ষতিপূরণ স্বরূপ হয়ে যায়। আর মাবরুর হজের প্রতিদিন তো একমাত্র জান্নাত ছাড়া আর কিছুই নয়।’ 

(বুখারি : ১৭৭৩; মুসলিম : ১৩৪৯)। অন্য হাদিসে এসেছে, হযরত জাবির (রা.) হতে বর্ণিত, নবীজি (সা.) এরশাদ করেছেন, ‘মাবরুর হজের প্রতিদান জান্নাত ছাড়া আর কিছুই নয়। জিজ্ঞাসা করা হলো, হজের সদাচার কী? তিনি বললেন, খানা খাওয়ানো এবং উত্তম কথা বলা (অর্থাৎ অনর্থক ও অশ্লীল কথাবার্তা পরিত্যাগ করা)। অন্য বর্ণনায় রয়েছে, খানা খাওয়ানো ও বেশি বেশি সালাম করা (সালামের বিস্তার ঘটানো)।’ (সহিহ ইবনে খুযাইমা : ৩০৭২; মুসনাদে আহমদ : ১৪৪৮২)

অভাব অনটন দূর হয় 
হজ আদায়কারীর এমনটা ভাবার সুযোগ নেই যে, হজে যেহেতু অনেক অর্থকড়ির বেপার-সেপার, হজ পরবর্তী জীবনে অভাব ঘিরে ধরে কিনা (!) বরং হজ আদায়কারীর সচ্ছলতার ওয়াদা এসেছে হাদিসে। আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) বর্ণনা করেন, নবীজি (সা.) বলেছেন, ‘তোমরা হজ ও ওমরা পরপর একত্রে পালন করো। কেননা এ দুটি (হজ ও ওমরা) দারিদ্র্য ও গুনাহসমূহ এমনভাবে দূর করে যেমন কামার ও স্বর্ণকারের হাপর লোহা ও সোনা-রুপার ময়লা দূর করে। আর মাবরুর হজের বিনিময় জান্নাত ছাড়া আর কিছুই নয়।’ (তিরমিজি : ৮১০; সহিহ ইবনে খুযাইমা : ২৫১২)। নবীজি (সা.) আরও বলেন, ‘হাজীগণ কখনও দরিদ্র হয় না।’ (আল আদাবু লিল বাইহাকি : ৩৮৩৯)

সর্বোত্তম আমল মাবরুর হজ 
আবু হোরায়রা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, নবীজি (সা.)-কে জিজ্ঞাসা করা হলো, সর্বোত্তম আমল কোনটি? তিনি বলেন, আল্লাহ ও তাঁর রাসুলের প্রতি ঈমান আনা। জিজ্ঞাসা করা হলো, তারপর কোনটি? তিনি বলেন, আল্লাহর পথে জিহাদ করা। জিজ্ঞাসা করা হলো, তারপর কোনটি? তিনি বলেন, মাবরুর হজ বা কবুল হজ।’ (বুখারি : ২৬; মুসলিম : ৮৩)। অন্য হাদিসে রয়েছে, নবীজি (সা.)-কে জিজ্ঞাসা করা হলো, কোন আমল সর্বোত্তম? তিনি বলেন, এক আল্লাহর প্রতি ঈমান আনা। তারপর জিহাদ করা। তারপর কবুল হজ যা অন্যান্য আমল হতে এত উৎকৃষ্ট ও মর্যাদাপূর্ণ যেরূপ সূর্যের উদয়াচল হতে অস্তাচলের ব্যবধান।’ (মুসনাদে আহমদ : ১৯০১০; মাজমাউয যাওয়াইদ : ৫২৬৩)

হজ ও ওমরাকারীর দোয়া কবুল হয় 
হজ ও ওমরাকারীগণ আল্লাহ তায়ালার মেহমান। তারা দোয়া করলে কবুল হয় এবং তারা অন্যের জন্য কিছু চাইলে তাও দেওয়া হয়। হাদিসে রয়েছে, হজরত জাবির (রা.) বর্ণনা করেন, নবীজি (সা.) বলেছেন, ‘হজ ও ওমরা আদায়কারীগণ আল্লাহর প্রতিনিধি দল। তারা দোয়া করলে দোয়া কবুল হয় এবং তারা কিছু চাইলে তাদের তা দেওয়া হয়।’ (মুসনাদে বাজ্জার : ১১৫৩; তাবারানী : ১৭২১)। অন্য হাদিসে রয়েছে, আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, নবীজি (সা.) এরশাদ করেছেন, ‘তিন প্রকার লোক আল্লাহর তায়ালার প্রতিনিধি। গাজী হজ ও ওমরা আদায়কারী।’ (মুসতাদরাকে হাকেম : ১৬৫৩; সুনানে কুবরা বায়হাকি : ৫/২৬২)। অন্য বর্ণনায় রয়েছে, ‘হজ ও ওমরাকারীগণ যখন দুয়া করে, তাদের দোয়া কবুল করা হয়। তারা যখন অন্যের জন্য ক্ষমা প্রার্থনা করে তাদের ক্ষমা করা হয়।’ (ইবনে মাজা : ২৮৯২; নাসায়ি : ৫/১১৩)। আল্লাহ সঠিকভাবে বোঝার ও বাস্তবায়ন করার তাওফিক দিন।


http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif



http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]