ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১ জুলাই ২০২২ ১৭ আষাঢ় ১৪২৯
ই-পেপার শুক্রবার ১ জুলাই ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

ক্রিকেটপ্রেমে বাংলাদেশ অদ্বিতীয়
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১:১৬ এএম | অনলাইন সংস্করণ  Count : 87

গত রোববার বাংলাদেশ সফরে এসেছেন আইসিসি সভাপতি গ্রেগ বারক্লে। এখানে আসার পর থেকে ব্যস্ত সময় কাটাচ্ছেন বিশ্ব ক্রিকেটপ্রধান। পূর্বাচলে নির্মাণাধীন শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম পরিদর্শন করেন বারক্লে। ঘুরে এসেছেন সিলেট স্টেডিয়াম। গতকাল সাক্ষাৎ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। একই দিন ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুরে সংবাদ সম্মেলনে ক্রিকেটপ্রেমের দিক থেকে বাংলাদেশকে অদ্বিতীয় বলে উল্লেখ করেছেন আইসিসিপ্রধান।

ক্রিকেটের প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসার প্রশংসা করে বারক্লে জানান, বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের অবদান অনেক। এখানে ক্রিকেটের সুযোগ-সুবিধাও অনেক। আর ক্রিকেটপ্রেমে বাংলাদেশ অদ্বিতীয়। যোগ করেন, পরবর্তী চক্রে আইসিসি ইভেন্টগুলোতে অংশ নেওয়ার যথেষ্ট সুযোগ থাকছে বাংলাদেশের।

ক্রিকেটের বিশ্বায়নের ওপর গুরুত্বারোপ করে আইসিসি সভাপতি বলেন, বিশ্বব্যাপী ক্রিকেটকে ছড়িয়ে দেওয়ার জন্য আমরা পরিকল্পনা করেছি। এর জন্য বেশি বেশি আয়োজন করার সুযোগ দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। এটা ক্রিকেটের প্রসারে খুবই কাজে আসবে। ওয়েস্ট ইন্ডিজে অনেক খেলা হবে। যুক্তরাষ্ট্রসহ অনেক দেশেই টুর্নামেন্ট আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। আর এতে আমি খুবই খুশি। ইভেন্ট আয়োজক দেশ বাড়ানোটা আমাদের পরিকল্পনার অংশ। আর এতে করে ক্রিকেট ছড়িয়ে পড়বে গোটা বিশ্বে। ক্রিকেটের জন্য এটা হবে দারুণ।

যৌথভাবে বিশ্বকাপের আয়োজক ক্রিকেটের ঘনিষ্ঠ অনুষঙ্গ। যদিও ২০২৩ বিশ্বকাপ একক আয়োজক ভারত। এবারের বিশ্বকাপে বাংলাদেশের যৌথ আয়োজকের কোনো সুযোগ নেই বলেও জানান বারক্লে। তার কথায়, এবারের বিশ্বকাপের সব ম্যাচই অনুষ্ঠিত হবে ভারতে। এখানে অন্য কোনো দেশ থাকবে না। তবে বাংলাদেশে অনেক ইভেন্ট থাকবে। ২০৩১ বিশ্বকাপের আসর বসবে বাংলাদেশে, এটা এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে।

কোভিডের সময় আম্পায়াররা আন্তর্জাতিক আঙিনায় নিজেদের প্রতিষ্ঠিত করার সুযোগ পেয়েছেন বলে জানান আইসিসি সভাপতি। বলেন, কোভিডকালীন আম্পায়াররা প্রাপ্ত সুযোগ কাজে লাগাতে পেরেছেন। ঘরের মাঠের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আন্তর্জাতিক আঙিনায় নিজেদের প্রতিষ্ঠিত করতে পেরেছেন। নিরপেক্ষ আম্পায়ারদের সঙ্গে তুলনা করে দেখলেই বিষয়টা অনুধাবন করতে পারবেন। 

সংবাদমাধ্যমে বাংলাদেশ ক্রিকেট ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের ভূয়সী প্রশংসা করেন বারক্লে। তার ভাষায়, বাংলাদেশে ক্রিকেটের জন্য নাজমুল গত এক দশক ধরে অসাধারণ কাজ করে আসছেন। আইসিসিতেও তিনি অসাধারণ ভূমিকা রাখছেন। তার সময়ে বাংলাদেশ অনেক বেশি ম্যাচ খেলছে। আইসিসি থেকে অনেক বেশি রেভিনিউও পাচ্ছে বিসিবি। আইসিসিকে তিনি খুব ভালোভাবে কাজে লাগাতে পারছেন, আমি এই গোপন কৌশলটা জানতে চাই। 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (ডব্লিউটিসি) প্রভাব ব্যাপক বলে মনে করছেন আইসিসিপ্রধান। তার ভাষ্যে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে আমরা এখন দ্বিতীয় চক্রে আছি। আমি মনে করি, প্রথম চক্রে আমরা সফল। এখানে সব দেশেরই ফাইনাল খেলার সুযোগ আছে। নিউজিল্যান্ড কিন্তু অনেকেরই ধারণাকে ভুল প্রমাণ করে দিয়েছে। টেস্ট ক্রিকেটে প্রতিযোগিতা বেড়েছে। আর এটা খুবই গুরুত্বপূর্ণ।


http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif



http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]