ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১ জুলাই ২০২২ ১৭ আষাঢ় ১৪২৯
ই-পেপার শুক্রবার ১ জুলাই ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: সোমবার, ২৩ মে, ২০২২, ১১:২৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 90

সংঘাত, সহিংসতা এবং নিপীড়ন থেকে বাঁচতে সারা বিশ্বে ঘরছাড়া মানুষের সংখ্যা ১০ কোটি অতিক্রম করেছে; যা একটি নতুন রেকর্ড। ইউক্রেন যুদ্ধসহ অন্যান্য সংঘাতের কারণে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা এত বেড়েছে বলে মনে করছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। ১০ কোটির বেশি মানুষ বাস্তুচ্যুত হওয়ার অর্থ হচ্ছে বিশ্বের মোট জনসংখ্যার এক শতাংশের বেশি মানুষ আর নিজের ঘরে থাকতে পারছে না। এই সংখ্যার মধ্যে শরণার্থী, আশ্রয়প্রার্থী ও নিজের দেশেই ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হওয়া ৫ কোটির মতো মানুষও রয়েছে।

‘এটা এমন এক রেকর্ড যা কখনও না হলেই ভালো হতো,’ বলেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার ফিলিপো গ্রান্ডি। ‘নতুন এই সংখ্যা বিধ্বংসী সংঘাত সমাধানে ও রোধে, নিপীড়ন বন্ধে এবং মানুষ কেন ঘর ছাড়তে বাধ্য হচ্ছেন তা শনাক্ত করে সমাধান খুঁজতে আমাদের কাছে এক সতর্কবার্তা হিসেবে কাজ করা উচিত,’ যোগ করেন গ্রান্ডি।

ইউএনএইচসিআর জানিয়েছে যে, ঘর ছাড়তে বাধ্য হওয়া মানুষের সংখ্যা ২০২১ সালের শেষ নাগাদ ৯ কোটির কাছাকাছি ছিল। ইথিওপিয়া, বুরকিনা ফাসো, মিয়ানমার, নাইজেরিয়া, আফগানিস্তান এবং কঙ্গোতে সংঘাতের কারণে মূলত সংখ্যাটি বাড়ছিল। এর সঙ্গে চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ শুরু হলে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করে। সবশেষ ২১ মে দেওয়া ইউক্রেনের সশস্ত্র বাহিনীর হিসেবে এ পর্যন্ত তাদের দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছে ৬৪ লাখ মানুষ। আর অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে ৭৭ লাখ মানুষ। 

সেই হিসেবে সব মিলে ঘরছাড়া হয়েছেন ১ কোটি ৪১ লাখ মানুষ। একই রকম হিসাব দিয়েছে ইউএনএইচসিআর। তারা বলছে, অভ্যন্তরীণ বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ৮০ লাখ, আর শরণার্থী হয়েছেন ৬০ লাখ। সব মিলে ঘরছাড়া হয়েছেন ১ কোটি ৪০ লাখ মানুষ।

ফিলিপ গ্রান্ডি বলেন, ‘ইউক্রেন থেকে পালাতে বাধ্য হওয়া মানুষের সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায় ইতিবাচক সাড়া দিয়েছে। আমাদের সহানুভূতি বেঁচে আছে এবং সেটা বিশ্বের অন্যান্য প্রান্তের সঙ্কটের ক্ষেত্রেও প্রকাশ পাওয়া উচিত। তবে দিনের শেষে মানবিক সহায়তা একটি উপশমক, নিরাময়ক নয়। বাস্তুচ্যুত মানুষ বেড়ে যাওয়ার এই ধারা কমাতে শান্তি এবং স্থিতি নিশ্চিত করতে হবে যাতে নিরাপরাধ মানুষ ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য না হয়,’ যোগ করেন তিনি। গত বছর ঘর ছাড়তে বাধ্য হওয়া মানুষদের পূর্ণাঙ্গ তথ্য ১৬ জুন বাৎসরিক প্রতিবেদন প্রকাশ করবে ইউএনএইচসিআর।

/আরএ


http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif

আরও সংবাদ   বিষয়:  বাস্তুচ্যুত মানুষ   ইউক্রেন   জাতিসংঘ   শরণার্থী  




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]