ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১ জুলাই ২০২২ ১৭ আষাঢ় ১৪২৯
ই-পেপার শুক্রবার ১ জুলাই ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

শরীরে পানির ঘাটতি মেটায় যে ফল ও সবজি
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: সোমবার, ২৩ মে, ২০২২, ৭:০২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 97

তীব্র এই গরমের সময়ে শরীরে পানিশূন্যতা খুব স্বাভাবিক। গরমের সময় পানিশূন্যতা রোধে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করা উচিত। এ ছাড়া এমন কিছু সবজি ও ফল আছে যার মধ্যে পানির অংশ বেশি থাকে। গরমে পানির ঘাটতি মেটাতে খেতে হবে সেসব ফল ও সবজি। চলুন জেনে নেওয়া যাক-

মাশরুম : মাশরুম শরীরের পানির ঘাটতি মেটাতে দারুণ কাজ করে। মাশরুম ভিটামিন বি ২ ও ভিটামিন ডি-এর ভালো উৎস। এতে রয়েছে প্রায় ৯২ শতাংশ পানি। খাবারের তালিকায় নিয়মিত মাশরুম রাখলে শরীরের ক্লান্তিভাব কমে অনেকটাই। 
পালং শাক : পালং শাককে বলা হয় আয়রনের খনি। সেই সঙ্গে এতে আছে প্রায় ৯৩ শতাংশ পানি যা শরীরকে আর্দ্র রাখতে কাজ করে। গরমে নিয়মিত পালং শাক খান। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই শাকের জুড়ি নেই।

কাঁচা পেঁপে : পেঁপেতে রয়েছে ৯০ শতাংশের বেশি পানির পরিমাণ। পানিশূন্যতা দূর করতে খাদ্যতালিকায় রাখুন কাঁচা পেঁপে।
তরমুজ : গ্রীষ্মের অন্যতম আকর্ষণীয় ফল হলো তরমুজ। এতে থাকে প্রায় ৯২ শতাংশ পানি। গরমে তরমুজ খেলে তা আপনাকে হিটস্ট্রোকের হাত থেকে বাঁচতে সাহায্য করবে। সেইসঙ্গে বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা। তরমুজে থাকে আরজিনিন নামক উপাদান, যা অ্যামিনো অ্যাসিড তৈরিতে সাহায্য করে।

আম : আমকে বলা হয় ফলের রাজা। পুষ্টিগুণে ভরা এই ফল শরীরের জন্য নানাভাবে উপকার বয়ে আনে। আমে আছে ভিটামিন এ এবং সি, ফাইবার, সোডিয়ামসহ ২০টিরও বেশি খনিজ। নিয়মিত আম খেলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। এটি হৃদরোগ, ডায়াবেটিস, স্থূলতা ইত্যাদি সমস্যা প্রতিরোধেও সাহায্য করে। আমের প্রায় ৮৮ শতাংশই পানি। যে কারণে গরমে আম খেলে পানিশূন্যতা দূর হয় অনেকটাই।

ব্রোকলি : ফুলকপির মতো দেখতে সবুজ রঙের এই সবজি গরমে পানিশূন্যতা দূর করতে সাহায্য করবে। এতে রয়েছে প্রায় ৯০ শতাংশ পানি। তাই খাবারের তালিকায় ব্রোকলি রাখুন।

জুকিনি : ভিনদেশি সবজি জুকিনি আমাদের দেশেও বেশ পরিচিত হয়ে উঠেছে। এতে রয়েছে প্রায় ৯৫ শতাংশ পানি। এতে কয়েকটি গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, ভিটামিন এবং খনিজ রয়েছে। এগুলো হজমশক্তি বাড়ানোর পাশাপাশি আরও অনেকভাবে শরীরের 
উপকার করে।

স্ট্রবেরি : সুস্বাদু স্ট্রবেরি খেতে কে না পছন্দ করে! এর অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, ভিটামিন সি, ফোলেট এবং ম্যাঙ্গানিজ শরীরের বিভিন্ন উপকারে আসে। ডায়াবেটিস, ক্যানসার এবং কিছু হার্টের সমস্যার সঙ্গে লড়াই করতে সাহায্য করে এই ফল। স্ট্রবেরিতে রয়েছে প্রায় ৯১ শতাংশ পানি। 

আপেল : সুস্থ থাকার জন্য প্রতিদিন একটি আপেল খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। এই ফলে থাকে প্রয়োজনীয় অনেক ভিটামিন এবং খনিজ। সেই সঙ্গে আপেলের প্রায় ৮৬ শতাংশই পানি। তাই গরমে আপেল খেলে তা শরীরে পানির ঘাটতি অনেকটাই মেটায়। 

শসা : শসার প্রায় ৯৬ শতাংশই পানি। তাই এ গরমে প্রতি বেলায় সালাদ হিসেবে শসা রাখুন। সালাদে শসার সঙ্গে লেটুসপাতাও রাখতে পারেন। লেটুসপাতায়ও ৯৬ শতাংশ পানি থাকে। শসার জুস করেও খেতে পারেন। 

টমেটো : টমেটোতে আছে প্রচুর ভিটামিন এ। এই সবজিতে প্রায় ৯৪ শতাংশ পানি থাকে। তাই শরীরের পানিশূন্যতা রোধে কাজ করে 
টমেটো। সেই সঙ্গে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে এবং ত্বক উজ্জ্বল রাখতে কাজ করে এটি।

আরএস/ 


http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif



http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]