ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১ জুলাই ২০২২ ১৭ আষাঢ় ১৪২৯
ই-পেপার শুক্রবার ১ জুলাই ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

অ্যালুমিনিয়াম ফয়েলের ব্যবহার
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: সোমবার, ২৩ মে, ২০২২, ৪:২৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 83

ধীরে ধীরে আমাদের দেশে অ্যালুমিনিয়াম ফয়েলের ব্যবহার বাড়ছে। বিশেষ করে রান্নার সময় অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করতে দেখা যায়। ওভেনে কোনো কিছু বেক করার প্রয়োজন হলেই আমরা এটি ব্যবহার করি। অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহারের ফলে খাবার অনেক বেশি গরম এবং পরিষ্কার থাকে। এ ছাড়াও নানাবিধ কারণে ব্যবহার করা যায় অ্যালুমিনিয়াম ফয়েল। চলুন জেনে নেওয়া যাক- 

খাবার পুড়ে যাওয়া রোধ করতে : ফ্রাইং প্যানে অনেক সময়ই খাবার লেগে যায়। এই সমস্যাটি থেকে দূরে থাকতে সাহায্য করতে পারে অ্যালুমিনিয়ামের ফয়েল। ফ্রাই প্যানে প্রথমে একটি অ্যালুমিনিয়ামের ফয়েল লাগিয়ে নিন। এর ওপর রান্না করুন। দেখবেন খাবার আর পুড়ে লেগে যাবে না পাত্রে। 

আয়রনের দাগ দূর করতে : আয়রনের ওপরে কালো-লালচে প্রলেপ পড়ে যায়। এই প্রলেপটি দূর করতেও অ্যালুমিনিয়ামের ফয়েল পেপার ব্যবহার করা যাবে। ফয়েল পেপার দিয়ে ভালোভাবে আয়রনের তলদেশে কিছুক্ষণ ঘষলেই ময়লা প্রলেপটি দূর হয়ে যাবে।

চিনি জমাট বেঁধে গেলে : কৌটায় চিনি জমাট বেঁধে যায় প্রায় সময়ই। এমনটা হলে ফয়েল পেপারে জড়িয়ে ওভেনে ৫ মিনিট রেখে বের করে ফেলুন। ফিরে আসবে চিনির ঝরঝরে ভাব।

ব্যাটারির আয়ু বৃদ্ধির জন্য : যদি আপনার ব্যাটারির কার্যকারিতা কমে আসে এবং আপনার কাছে নতুন কোনো ব্যাটারি না থাকে তাহলে ব্যাটারির পজিটিভ প্রান্তে অ্যালুমিনিয়াম ফয়েল মুড়ে আটকে নিন, দেখবেন ব্যাটারি ভালোভাবে কাজ করছে।

কাঁচি ধারালো করতে : কাঁচি ধারালো করার সবচেয়ে সহজ ও দ্রুততর উপায়টি হচ্ছে অ্যালুমিনিয়ামের ফয়েল পেপারের ব্যবহার। অথচ অনেকেই এই পদ্ধতিটি জানেন না। ফয়েল পেপার চিকন করে কয়েক পরতে ভাঁজ করতে হবে। কিছুটা মোটা হলে এই ভাঁজ করা ফয়েল পেপার ধার কমে যাওয়া কাঁচি দিয়ে কাটতে হবে বার কয়েক। ১০-১২ বার কাটার পরেই কাঁচির ধার বেড়ে যাবে অনেকখানি।

ব্যথানাশক : শরীরের ব্যথাযুক্ত স্থানে অ্যালুমিনিয়াম ফয়েল পেপার দিয়ে পেঁচিয়ে রাখুন। পেপার যদি সরাসরি পেঁচিয়ে রাখা কঠিন হয় তবে সেক্ষেত্রে ব্যান্ডেজ ব্যবহার করা যেতে পারে। এভাবে পেঁচিয়ে রাখতে হবে সারা রাত। নিয়মিত ১০-১২ দিন ব্যবহার করুন। এরপর আবার বিরতি নিন দুয়েক সপ্তাহের।

ওয়াই-ফাইয়ের সিগন্যালের উন্নতি : অ্যালুমিনিয়ামের ফয়েল ওয়াই-ফাইয়ের সিগন্যালের উন্নতি ঘটাতে পারে। অ্যালুমিনিয়ামের ফয়েলকে কয়েক ভাঁজে ভাঁজ করে নিয়ে স্ক্রিনের মতো তৈরি করে অ্যান্টেনার পেছেনে রাখুন।

পাত্র পরিষ্কার করতে : অপরিষ্কার পাত্র পরিষ্কার করতে হবে, কিন্তু মাত্রই খেয়াল করলেন স্ক্র্যাব প্যাড কিংবা তারের জালি হাতের কাছে নেই। এমতাবস্থায় অ্যালুমিনিয়ামের ফয়েল পেপার ব্যবহার করুন। হাতের মুঠোভর্তি ফয়েল পেপার দলা পাকিয়ে সেটা দিয়ে পাত্র পরিষ্কারের কাজ করা যাবে চমৎকারভাবেই।

আরএস/ 


http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif



http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]