ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১ জুলাই ২০২২ ১৭ আষাঢ় ১৪২৯
ই-পেপার শুক্রবার ১ জুলাই ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

পদ্মা সেতু: দক্ষিণাঞ্চল ফিরে পাবে হারানো জৌলুস
এম. মোফাজ্জেল, বরিশাল
প্রকাশ: সোমবার, ২৩ মে, ২০২২, ৯:৩১ এএম | অনলাইন সংস্করণ  Count : 199

বহুল প্রতীক্ষিত স্বপ্নের পদ্মা সেতু চালু হচ্ছে আগামী মাসের শেষ সপ্তাহে। আর এ নিয়ে আশায় বুক বেঁধেছে দক্ষিণাঞ্চলের কোটি মানুষ। স্বপ্ন দেখছে পদ্মার দ্বার উন্মোচন হলে বরিশাল অর্থনৈতিকভাবে আরও এগিয়ে যাবে। একটি সময়ে ধান-নদীর শহর বরিশাল পিছিয়ে থাকলেও পুনরায় ফিরে পাবে তার জৌলুস বলে মনে করছেন বরিশালবাসী। 

এতে করে বরিশাল ও পটুয়াখালী জেলার মানুষের অর্থনৈতিক চাকা আরও সচল হবে বলে ধারণা করছেন ব্যবসায়ীরা। বরিশাল থেকে মাওয়া রুটে চলাচলকারী যাত্রীবাহী ও পণ্যবাহী পরিবহনের চালক-মালিকদের দাবি, মাওয়া ফেরি ও সরু সড়কপথের কারণে এ অঞ্চলে বিলাসবহুল পরিবহন সংযোজন যারা এতদিন করতে পারেননি, তারা পদ্মা সেতু চালু হলেই বিনিয়োগ করবেন। আর এ বিনিয়োগকে সফল করে তুলতে এর পেছনে বিশেষ ভূমিকা রাখবে দক্ষিণাঞ্চলের পর্যটন শিল্প। 

বরিশাল নগরীর রূপাতলী বাস র্টামিনাল এলাকার পরিবহন চালক সোলায়মান বলেন, সমুদ্র সৈকত দেখতে ১২ থেকে ১৩ ঘণ্টা ব্যয় করে মানুষ এখন কক্সবাজারে যাচ্ছে। কিন্তু ঢাকা থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে যেতে সময় লাগবে মাত্র ৫ থেকে ৬ ঘণ্টা। ফলে পদ্মা সেতু চালু হলে সড়কপথেও যাত্রীদের সেবার মান বাড়বে। সেই সঙ্গে বাসমালিক বা প্রতিষ্ঠানও এ অঞ্চলের জন্য নতুন করে বিনিয়োগ করবে।

এখন অনেক মালিক শুধু মাওয়া ও দৌলতদিয়ার ফেরির কারণে বরিশালে বিলাসবহুল গাড়ি নামাচ্ছেন না। কিন্তু পদ্মা সেতু উদ্বোধনের পর বরিশালের সঙ্গে সড়কপথের যোগাযোগে ফেরি থাকছে না। ফলে পদ্মা সেতু হলে পরিবহন ব্যবসায় নতুনত্ব আসবে দক্ষিণাঞ্চলকে ঘিরে। বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ও বরিশাল সদর উপজেলা পরিষদের চেয়্যারম্যান সাইদুর রহমান রিন্টু বলেন, পদ্মা সেতু চালু হলে এই দুর্বলতা ঘুচে যাবে। পায়রা বন্দর এক অনন্য অর্থনৈতিক সম্ভাবনার সূচনা করছে। পায়রা বন্দর শুধু দক্ষিণাঞ্চল কিংবা দেশের নয়, দক্ষিণ এশিয়ার অর্থনীতিতে প্রভাব ফেলবে। এর ফলে ট্রানজিট সুবিধার আওতায় নেপাল, ভুটান ও ভারত পায়রা সমুদ্রবন্দর ব্যবহার করতে পারবে।

বরিশাল-পটুয়াখালী বাসমালিক সমিতির সাধারণ সম্পাদক কাওয়ার হোসেন শিপন বলেন, পদ্মা সেতুটি চালু হলে যোগাযোগ ব্যবস্থার নতুন দ্বার উন্মোচিত হবে। বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা রুটে বিলাসবহুল গাড়ি চলাচল করবে। যাত্রীদের ভোগান্তি বন্ধ হবে। আমাদের বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চল অর্থনৈতিকভাবেও লাভবান হবে।

/জেডও

http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif

আরও সংবাদ   বিষয়:  পদ্মা সেতু   




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]